২০২৩ সাল পর্যন্ত ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৭ এএম, ১৭ অক্টোবর ২০২১
২০২৩ সাল পর্যন্ত ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ভারতের প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন রবি শাস্ত্রী। এরপর থেকেই শুরু হয়েছে গুঞ্জন, কে হবেন রবি শাস্ত্রীর উত্তরসূরি। সম্ভাব্য কোচের তালিকায় সবার উপরে ছিলেন রাহুল দ্রাবিড়। তবে সে প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন তিনি। নিজের সিদ্ধান্ত পাল্টে ভারতীয় দলের দায়িত্ব নিচ্ছেন দ্রাবিড়। ২০২৩ সাল পর্যন্ত ভারতীয় দলের সাথে থাকবেন তিনি।

বিশ্বকাপের পর পরই ঘরের মাঠে নিউজিল্যান্ডকে আতিথ্য দিবে ভারত। প্রথমে গুঞ্জন উঠেছিল ওই সিরিজে ভারতের অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করবেন রাহুল দ্রাবিড়। তবে সে সিদ্ধান্ত থেকে সরে এসে পূর্ণাঙ্গ দায়িত্ব নিচ্ছেন রাহুল। বিষয়টি নিশ্চিত করেছে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির (এনসিএ) প্রধান কোচের দায়িত্বে ছিলেন রাহুল দ্রাবিড়। সম্প্রতি এনসিএর সাথে পাঁচ বছরের জন্য চুক্তি নবায়নও করেছিলেন। তাই তো ধারণা করা হয়েছিল ভারতীয় দলের দায়িত্বে আসবেন না তিনি। তবে সব জল্পনা কল্পনাকে দূরে সরিয়ে এনসিএর দায়িত্ব ছেড়ে ভারতীয় দলের কোচ হলেন রাহুল।

শুক্রবার (১৫ আগস্ট) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ফাইনাল চলাকালীন বৈঠকে বসেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় শাহ। সেখানেই রাহুল দ্রাবিড়কে কোচ হিসেবে নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে রবি শাস্ত্রীর চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত জানানোর পরেই রাহুল দ্রাবিড়কে কোচ হওয়ার আমন্ত্রণ জানায় বিসিসিআই। তবে সে প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। বরং, এনসিএর সাথে চুক্তি নবায়ন করেছিলেন।

রাহুল দ্রাবিড় দায়িত্ব নিতে অস্বীকৃতি জানালে লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে কোচ হিসেবে নিয়োগ দিতে আগ্রহ প্রকাশ করে ভারতীয় বোর্ড। তবে জয়াবর্ধনেও সে প্রস্তাব ফিরিয়ে দেন। এরপরই ধারণা করা হয়েছিল কোচের দায়িত্ব নিতে পারেন অনিল কুম্বলে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে কোচের দায়িত্বে আসছেন রাহুল।

ভারতীয় দলের রাহুলের সঙ্গী হবে পরশ মামব্রে। ভারতীয় দলের বোলিং কোচের দায়িত্বে থাকবেন তিনি। এছাড়াও ব্যাটিং কোচ হিসেবে বিক্রম রাঠোর তার দায়িত্ব চালিয়ে যাবেন।

জাতীয় দলের দায়িত্ব পালন না করলেও কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ভারত ‘এ’ দল এবং অনূর্ধ্ব ১৯ দলের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ভারতীয় ক্রিকেটের পাইপ লাইন তৈরির কারখানা এনসিএর কোচ হিসেবে থাকাকালীন তরুণ সব ক্রিকেটারদেরকে তুলে নিয়ে এসেছেন রাহুল দ্রাবিড়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চোট কাটিয়ে বিশ্বকাপে নামতে প্রস্তুত রিয়াদ

চোট কাটিয়ে বিশ্বকাপে নামতে প্রস্তুত রিয়াদ

বিশ্বকাপের আগেও ফিট নন উইলিয়ামসন

বিশ্বকাপের আগেও ফিট নন উইলিয়ামসন

জিম্বাবুয়ে ক্রিকেটের কোচিং ডিরেক্টর ডেভ হাটন

জিম্বাবুয়ে ক্রিকেটের কোচিং ডিরেক্টর ডেভ হাটন

দুর্নীতির দায়ে নিষিদ্ধ পাকিস্তানি ক্রিকেটার

দুর্নীতির দায়ে নিষিদ্ধ পাকিস্তানি ক্রিকেটার