বাংলাদেশ গ্রুপে সুপার টুয়েলভ জটিলতা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৫ এএম, ২১ অক্টোবর ২০২১
বাংলাদেশ গ্রুপে সুপার টুয়েলভ জটিলতা

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বে বাংলাদেশ লড়ছে ‘বি’ গ্রুপে। এ গ্রুপ থেকে সুপার টুয়েলভে যাওয়ার লড়াইয়ে রয়েছে তিন- তিনটি দেশ। এখন পর্যন্ত নিশ্চিত করে বলা যাচ্ছে না বাংলাদেশে, ওমান এবং স্কটল্যান্ডের মধ্যে কোন দুই দল শেষ পর্যন্ত নাম লেখাবে সুপার টুয়েলভে।

বাংলাদেশ এবং পাপুয়া নিউগিনিকে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পর্বে উঠার লড়াইয়ে গ্রুপ ‘বি’ থেকে এগিয়ে আছে স্কটল্যান্ড। একটি করে ম্যাচে জয় পাওয়া বাংলাদেশ এবং ওমান দুই দলের পয়েন্ট সমান ২ করে।

গ্রুপ ‘বি’ থেকে দ্বিতীয় পর্বে ওঠার জন্য টাইগারদের মেলাতে হবে অনেক যদি কিন্তুর হিসাব। ওমানের সমান দুই পয়েন্ট নিয়ে রানরেটের ব্যবধানে পিছিয়ে থেকে তিন নম্বরে অবস্থান করছে মাহমুদউল্লাহ বাহিনী।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) প্রাথমিক পর্বে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে মাঠে নামবে টাইগার বাহিনী। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে শেষ ম্যাচে বাংলাদেশের সামনে জয়ের কোন বিকল্প নেই। শুধু জয় হলেই চলবে না লাগবে বড় ব্যবধানে জয়। এছাড়াও টাইগারদের ওমান-স্কটল্যান্ডের ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে।

প্রাথমিক পর্বে নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক ওমানের মোকাবিলা করবে স্কটল্যান্ড। এ ম্যাচে বাংলাদেশি সমর্থকদের সমর্থন থাকবে স্কটল্যান্ডের পক্ষে। কারণ ওমান জিতলেই শুরু হবে রানরেটের কঠিন মারপ্যাচ। স্কটিশরা জয় তুলে নিলে বিদায় ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে নাম লেখাবে বাংলাদেশ।

পাপুয়া নিউগিনির বিপক্ষে বিনা উইকেটে ম্যাচ জেতায় ওমান রানরেটের দিক থেকে সুবিধাজনক অবস্থায় আছে। বাংলাদেশ পাপুয়া নিউগিনিকে হারালে ৪ পয়েন্ট নিয়ে সুপার টুয়েলভে ওঠার লড়াইয়ে টিকে থাকবে।

ওমান-স্কটল্যান্ড ম্যাচের ফলাফল যদি ওমানের দিকে যায় সেক্ষেত্রে গ্রুপে তিন দলের মোট পয়েন্ট সমান ৪। তিন দেশের মধ্যে রানরেটে এগিয়ে থাকা দুই দেশ দ্বিতীয় পর্বে খেলার সুযোগ পাবে।

ওমানকে হারানোর পর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সাকিব জানান, এখনও বাংলাদেশের সামনে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ আছে । গ্রপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ওমানের দিকে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশকে। ওমান যদি রান রেটে পিছিয়ে থেকে স্কটল্যান্ডকে হারায় এবং বাংলাদেশের বিশাল ব্যবধানে পাপুয়া নিউগিনিকে হারাতে পারে তবেই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ পাবে বাংলাদেশ।

এখন প্রশ্ন দাঁড়িয়েছে বাংলাদেশ কি প্রস্তুত এসব যদি-কিন্তু এবং তিন দেশের রান রেটের জটিলতা সামলাতে?

স্পোর্টসমেইল২৪/এসিএইচ/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

‘সাইফ-মাহেদীর বোলিং ম্যাচের টার্নিং পয়েন্ট’

‘সাইফ-মাহেদীর বোলিং ম্যাচের টার্নিং পয়েন্ট’

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব

ফাইট করতে স্কোর ১৭০ দরকার : সাকিব

ফাইট করতে স্কোর ১৭০ দরকার : সাকিব

এ জয় আমাদের স্নায়ুচাপ মুক্ত করেছে : সাকিব

এ জয় আমাদের স্নায়ুচাপ মুক্ত করেছে : সাকিব