টেস্ট বিবেচনাতেই টি-টোয়েন্টি স্কোয়াডে নেই মুশফিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৭ এএম, ১৭ নভেম্বর ২০২১
টেস্ট বিবেচনাতেই টি-টোয়েন্টি স্কোয়াডে নেই মুশফিক

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে নেই মুশফিক-সাকিবসহ ছয় ক্রিকেটার। কেন মুশফিক নেই তার ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি জানিয়েছেন, টেস্ট খেলানোর বিবেচনাতেই তাকে দলে রাখা হয়নি।

মঙ্গলবার (১৬ নভেম্বর) মিরপুরে পাকিস্তান সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ দলে জায়গা পাননি বিশ্বকাপ স্কোয়াডে থাকা ছয় ক্রিকেটার। তাদের বদলি হিসেবে চার নতুন মুখসহ ছয়জনকে দলে ডেকেছে নির্বাচকরা।

বিশ্বকাপে পাওয়া ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন সাকিব আল হাসান এবং মোহাম্মদ সাইফউদ্দিন। লিটন দাস ও সৌম্য সরকার বাদ পড়েছেন পারফর্মেন্সের যুক্তিতে। রুবেল হোসেন কোনো ম্যাচ খেলার সুযোগ না পেয়েই দল থেকে ছিটকে গেছেন। তাহলে কেন মুশফিক নেই? এ নিয়ে ছিল নানা ধরনের প্রশ্ন। সে প্রশ্নের উত্তর দিয়েছেন প্রধান নির্বাচক।

দল ঘোষণার সময় প্রধান নির্বাচক জানান টেস্ট খেলার বিবেচনাতেই তাকে স্কোয়াডে রাখা হয়নি। তিনি বলেন, ‘আমাদের পরপর চারটি টেস্ট আছে। পাকিস্তান সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু। তার পরপরই নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট সিরিজ আছে। মুশফিক আমাদের অন্যতম সেরা ও গুরুত্বপূর্ণ ক্রিকেটার। আমরা চাচ্ছি মুশফিক যেন সেরাটা দিতে পারে। এ জন্য টি-টোয়েন্টি সিরিজে ওকে বিশ্রাম দিয়েছি।’

ইনজুরির কারণে পাকিস্তান সিরিজ থেকে ছিটকে গেছেন তামিম ইকবাল। তাই মুশফিকের ব্যাপারে কোনো ঝুকি নিতে নারাজ নির্বাচক প্যানেল।

এ বিষয়ে প্রধান নির্বাচক বলেন, ‘তামিমের মতো অভিজ্ঞ ক্রিকেটারের চোট আছে। টেস্ট সিরিজে তাকে পাওয়া নিয়ে শঙ্কা আছে। এটা শুধু পাকিস্তান সিরিজের জন্যই। পরবর্তী সময়ে আবার টি-টোয়েন্টিতে বিবেচনায় থাকবে।’

পাকিস্তানের বিপক্ষে স্কোয়াডে মুশফিক না থাকায় অতিরিক্ত উইকেটরক্ষক হিসেবে দলে সুযোগ পেয়েছেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক আকবর আলি। তবে ম্যাচ খেলার সুযোগ পাবেন কি না সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলেননি প্রধান নির্বাচক।

এ বিষয়ে নান্নু বলেন, ‘সোহান (নুরুল হাসান) কিন্তু আমাদের এক নম্বর উইকেটকিপার। এখানে চোটের ব্যাপার আছে, সোহান ছাড়া দলে আর কোনো উইকেটকিপার নেই। সেই হিসেবে আকবরকে রাখা হয়েছে। কিপিংয়ের কথা চিন্তা করে ওকে ব্যাকআপ হিসেবে নিয়েছি।’

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথমবারের মতো ডাক পেয়েছেন চার ক্রিকেটার। তারা হলেন- সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, আকবর আলি এবং শহীদুল ইসলাম।

বাংলাদেশ টি-টোয়েন্টি স্কোয়াড
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী রাব্বি, নাঈম শেখ, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম ও আকবর আলি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্ট্রল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

প্রথমবারের মতো জাতীয় দলে আকবর আলি

প্রথমবারের মতো জাতীয় দলে আকবর আলি

পাকিস্তান সিরিজে বাংলাদেশ স্কোয়াডে ছয় পরিবর্তন

পাকিস্তান সিরিজে বাংলাদেশ স্কোয়াডে ছয় পরিবর্তন

সাত ভেন্যুতে অস্ট্রেলিয়া বিশ্বকাপ, সবগুলো চূড়ান্ত

সাত ভেন্যুতে অস্ট্রেলিয়া বিশ্বকাপ, সবগুলো চূড়ান্ত