সাকিবের বেস্ট খেলোয়াড় হয়ে লাভ কী, না খেললে: বিসিবি সভাপতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০৫ জানুয়ারি ২০২২
সাকিবের বেস্ট খেলোয়াড় হয়ে লাভ কী, না খেললে: বিসিবি সভাপতি

নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো ম্যাচ জিতে আনন্দে ভাসছে দেশের ক্রিকেটাঙ্গন। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক এ জয়ের ম্যাচে ছিলেন না দেশের সেরা দুই ক্রিকেটার। ওপেনার তামিম ইকবাল ইনজুরির কারণে না খেললেও সাকিব আল হাসান খেলছেন না বিশ্রামের নিতে। তবে সাকিব-তামিমকে ছাড়াই দুর্দান্ত খেলেছে মমিনুল হকের নেতৃত্বাধীন তরুণ নির্ভর বাংলাদেশ টেস্ট দল।

২০২১ সালে বাংলাদেশ ক্রিকেট দল সর্বমোট ৭টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে চারটি ঘরের মাঠে এবং বাকি তিনটি প্রতিপক্ষের দলের মাঠে। তবে সাতটি টেস্টের মধ্যে সাকিব খেলেছেন মাত্র তিন টেস্টে। যার মধ্যে একটি সিরিজে কোন ম্যাচে খেলেননি তিনি।

টেস্ট ছাড়াও ইনজুরি ও বিশ্বকাপ প্রস্তুতিতে আইপিএলে অংশ নিতে বিশ্বকাপের আগে ঘরের টি-টোয়েন্টি সিরিজ থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছিলেন সাকিব। সর্বশেষ পরিবারকে সময় ও নিজে বিশ্রাম নিতে নিউজিল্যান্ড সফর থেকেও ছুটি নেন তিনি।

এছাড়া কয়েকদিন আগে তিনি জানিয়েছেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনার মাঝে খেলতে গিয়ে কোয়ারেন্টাইন পালনে হাঁপিয়ে উঠেছেন। যার কারণে আগামীতে টেস্ট খেলবেন কি-না তা নিয়েও ভাবছেন দেশসেরা এ অলরাউন্ডার।

দেশের সেরা খেলোয়াড় হয়েও সাকিব আল হাসানের এমন খেলা-না খেলা নিয়ে বেশ কয়েকবার কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এবার আবারও সাকিবকে নিয়ে কথা বললেন তিনি। সম্প্রতি দেশের বেসরকারি টেলিভিশন সময় টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে সাকিব আল হাসানকে নিয়ে পাপন বলেন, ‍‍“বেস্ট খেলোয়াড় হয়ে কী লাভ, যদি দেশের জন্য সব সময় খেলতে না পারে।”

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, “আমার সঙ্গে ওর সর্বশেষ যে কথা হয়েছে, যতদূর জানি সে সব ফরম্যাটেই খেলবে। নিঃসন্দেহে সে আমাদের সেরা খেলোয়াড়। কিন্তু বেস্ট খেলোয়াড় হয়ে কী লাভ, যদি দেশের জন্য সব সময় খেলতে না পারে।”

ছুটি নিয়ে পরিবারের সাথে সময় কাটাতে বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন সাকিব আল হাসান। দেশ ত্যাগের আগে সংবাদ মাধ্যমের এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনার কারণে ক্রিকেটের তিন ফর‌ম্যাটেই খেলা চালিয়ে যাওয়া প্রায় অসম্ভব

সে সময় তিনি বলেন, “আমি আদৌ আর টেস্ট খেলবো কি-না, খেললেও কিভাবে খেলবো। ইভেন, ওয়ানডে ফরম্যাটে যেগুলোতে (ম্যাচ) পয়েন্ট সিস্টেমে নেই সেগুলোতে আমার অংশগ্রহণ করার দরকার আছে কি-না। আমার আসলে এখন আর কোন অপশন নেই।”

তবে এ বিষয়ে বিসিবিকে কোন কিছু জানাননি বলে বলেছেন বিসিবি সভাপতি। নাজমুল হাসান পাপন বলেন, “সাকিব টেস্ট ক্রিকেট ছেড়ে দিতে পারে -এ ব্যাপারে আমার সঙ্গে কোনো কথা হয়নি। তবে ওর ব্যাপারে একটা অনিশ্চয়তা তো আছেই। কারণ, সে কখন খেলবে আর কখন খেলবে না -এটা নিয়ে সব সময়ই একটা অনিশ্চয়তা কাজ করে। এটি দলের জন্য যেমন খারাপ প্রভাব পড়ে, তেমনি তার নিজের ক্যারিয়ারের জন্যও খারাপ।”

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সবচেয়ে কম ম্যাচে ৪ হাজার রান ও ২শ’ উইকেটের মালিক সাকিব

সবচেয়ে কম ম্যাচে ৪ হাজার রান ও ২শ’ উইকেটের মালিক সাকিব

সাকিবের অনুপস্থিতি, ক্ষতির বিপরীতে ইতিবাচক দেখছেন ডোমিঙ্গো

সাকিবের অনুপস্থিতি, ক্ষতির বিপরীতে ইতিবাচক দেখছেন ডোমিঙ্গো

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব

মুশফিকের গ্লাভস ‘কেড়ে নেওয়ার’ প্রশ্নে রাগান্বিত বিসিবি সভাপতি

মুশফিকের গ্লাভস ‘কেড়ে নেওয়ার’ প্রশ্নে রাগান্বিত বিসিবি সভাপতি