ইংল্যান্ড টেস্ট দলে লিভিংস্টোনকে চান মাইকেল ভন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪০ পিএম, ১৮ এপ্রিল ২০২২
ইংল্যান্ড টেস্ট দলে লিভিংস্টোনকে চান মাইকেল ভন

অ্যাশেজ হারের পর থেকেই ইংল্যান্ড টেস্ট দলের পারফর্ম্যান্সের যাচ্ছেতাই অবস্থা। দলের এমন অবস্থায় কয়েকটি পরিবর্তন এনেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। তাতেও অবস্থার কোনো পরিবর্তন না হওয়ায় দলের দায়িত্ব ছেড়েছেন টেস্ট অধিনায়ক জো রুট। এবার দলের ভারসাম্য বাড়াতে অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোনকে নেয়ার পরামর্শ দিয়েছেন সাবেক অধিনায়ক মাইকেল ভন।

শেষ ১৭ টেস্টে মাত্র ১টা জয় পেয়েছে ইংলিশরা। অ্যাশেজের ব্যর্থতার জের ধরে দায়িত্ব হারিয়েছিলেন প্রধান কোচ ক্রিস সিলভারউড। সরে দাঁড়িয়েছিলেন ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলে জাইলসও। আসন্ন নিউজিল্যান্ড সিরিজে ফলাফল নিজেদের পক্ষে আনতে সর্বাত্মক চেষ্টা করছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।

আগামী গ্রীষ্মের প্রথম টেস্টের জন্য ইংলিশ দল কেমন হবে সেটা অনিশ্চিত। শুধুমাত্র বেন স্টোকস, সদ্য সাবেক অধিনায়ক জো রুট এবং জনি বেয়ারোস্টোরই দলে থাকা নিশ্চিত বলা যায়। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজ দিয়েই নিজেদের দুঃসময় কাটাতে বদ্ধ পরিকর ইসিবি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএলে) ১৫তম আসরে ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন লিভিংস্টোন। রবিবার (১৭ এপ্রিল) সর্বশেষ ম্যাচেও সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে তুলে নিয়েছেন বিধ্বংসী অর্ধশতক।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৬২ ম্যাচ খেলে ৩৮ গড়ে ৩০৬৯ রান করেছেন লিভিংস্টোন, যেখানে রয়েছে ৭টি শতক এবং ১৫টি অর্ধশতক। লিভিংস্টোনের প্রথম শ্রেণির ক্রিকেটে গড় ড্যান লরেন্স, জস বাটলার ও ডেভিড মালানের থেকেও বেশি যারা ইতিমধ্যে ইংলিশদের হয়ে টেস্ট খেলেছেন।

লিয়াম লিভিংস্টোনকে দলে নেওয়ার ব্যাপারে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন নিজের ব্যক্তিগত টুইটার একাউন্টে লিখেন,’আমার সত্যিই মনে হয় ৬/৭ নম্বরের জন্য লিয়াম লিভিংস্টোন খুব ভালো হতে পারে। তার টেকনিক খুব ভালো। এছাড়া তার বোলিং/ফিল্ডিং এবং আত্মবিশ্বাস দিয়ে সে যা করতে পারবে তাতে আমি তাকে দলে দেখতে পছন্দ করবো।’

এর আগে ২০১৮ সালে সাদা পোশাকে অভিষেকের খুব কাছে ছিলেন লিভিংস্টোন। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে দলে থাকলেও সে যাত্রায় মাঠে নামা হয়নি তার। তার আগে ইংল্যান্ড লায়নসের হয়ে শ্রীলংকায় কেভিন পিটারসেনের পর ২য় ব্যাটসম্যান হিসেবে এক ম্যাচের দুই ইনিংসেই শতক তুলে আলোচনায় এই ব্যাটার।

টেস্ট ক্রিকেট খেলার জন্য নিজের লক্ষ্যে কথা জানিয়েছেন লিয়াম। ইংল্যান্ডের শীর্ষস্থানীয় গণমাধ্যম দ্যা গার্ডিয়ানকে তিনি বলেন,’আমি আগেও বলেছি, বড় হয়ে ওঠার সময় একজন ক্রিকেটারের লক্ষ্য থাকে নিজের দেশকে টেস্ট ক্রিকেটে প্রতিনিধিত্ব করার।’

দীর্ঘদিন টানা সাদা বল খেলার কারণে একটা সময়ে লাল বলে নিজের শক্তির জায়গা মনে হলেও এখন হয়তো সাদা বল সেটাকে ছাড়িয়ে গেছে বলেও মনে হয় লিয়ামের।

লিভিংস্টোন আরও বলেন, ‘দুই বা তিন বছর আগেও আমি ভাবতাম লাল বলের ক্রিকেটই আমার শক্তির জায়গা। কিন্তু আমি সম্প্রতি সাদা বলের ক্রিকেটে অনেক বেশি সময় কাটিয়েছি আর সেজন্য হয়তো সাদা বলের ক্রিকেট এখন লাল বলের ক্রিকেটের জায়গা নিয়ে নিয়েছে।’

ইংল্যান্ডের হয়ে সাদা বলের ক্রিকেটে বেশ কিছুদিন ধরেই এখন নিয়মিত মুখ লিয়াম লিভিংস্টোন। এছাড়া বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগেও তার আকাশছোঁয়া চাহিদা। এসব কারণেই প্রথম শ্রেণির ক্রিকেটে তার ম্যাচ খেলার পরিমাণও কমে দাঁড়িয়েছে। ২০২০ সাল থেকে এখন পর্যন্ত মাত্র ৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন এই ইংলিশ অলরাউন্ডার।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

সাসেক্স অভিষেকেই পূজারার দ্বি-শতক, ম্যাচ ড্র

সাসেক্স অভিষেকেই পূজারার দ্বি-শতক, ম্যাচ ড্র

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নতুন ম্যানেজিং ডিরেক্টর রবার্ট কি

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নতুন ম্যানেজিং ডিরেক্টর রবার্ট কি

কাউন্টি খেলতেই আইপিএলকে ‘না’ বলেছিলেন সাকিব মাহমুদ

কাউন্টি খেলতেই আইপিএলকে ‘না’ বলেছিলেন সাকিব মাহমুদ

অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন জো রুট

অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন জো রুট