নেদারল্যান্ডস-পাকিস্তান সফরে উইন্ডিজ স্কোয়াডে সেন্টমার্টিনের ক্রিকেটার 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৩ পিএম, ১০ মে ২০২২
নেদারল্যান্ডস-পাকিস্তান সফরে উইন্ডিজ স্কোয়াডে সেন্টমার্টিনের ক্রিকেটার 

আসন্ন নেদারল্যান্ডস ও পাকিস্তান সফরের জন্য দল ঘোষণা করেছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড। দলে চমক হিসেবে রয়েছেন দ্বীপদেশ সেন্টমার্টিন থেকে প্রথমবার উইন্ডিজ জাতীয় দলে আসা ক্রিকেটার কেসি কার্টি। কাইরন পোলার্ড আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় নতুন অধিনায়ক পেয়েছে উইন্ডিজ। ঘোষিত স্কোয়াডে আছেন ১৫ ক্রিকেটার।

উইন্ডিজ ক্রিকেটের ইতিহাসে সেন্টমার্টিন থেকে এই প্রথম কোন ক্রিকেটার উইন্ডিজ দলে ডাক পেলেন। সোমবার (৯ মে) ঘোষিত উইন্ডিজের পাকিস্তান ও নেদারল্যান্ড সফরের দলে সাদা বলের ক্রিকেটে ২৫ বছর বয়সী কার্টির সাথে রয়েছেন পেস বোলার জেইডেন সিলস ও শেমরন লুইস। 

কার্টি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার দলে ডাক পেলেও লুইস ও সিলসের ইতিমধ্যেই টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছে। তবে ওয়ানডে দলে প্রথম বারের মত ডাক পেয়েছেন তারা। সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে প্রস্ততি ম্যাচে খেলেছিলেন কার্টি। ওই ম্যাচের দুই ইনিংসে যথাক্রমে ৫৭ এবং ৪৯ রান করেছিলেন তিনি। এছাড়া লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৩ ম্যাচে একটি সেঞ্চুরি ও তিনটি হাফ-সেঞ্চুরিতে ২৫ দশমিক ০৫ গড়ে করেছেন ৫০১ রান।

কার্টিকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন উইন্ডিজ প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স। তিনি বলেন, “ইংল্যান্ডের সাথে খেলার সময়ে আমরা তার (কেসি কার্টি) সামর্থ্য দেখেছি। আমরা তার পারফর্মেন্সে সন্তষ্ট। আমরা আশা করি তাকে দেওয়া সুযোগ সে কাজে লাগাবে এবং উইন্ডিজকে প্রতিনিধিত্ব করার গুরত্ব বুঝবে। আমাদের মনে হয় সে একজন দারুণ প্রতিশ্রুতিশীল তরুণ ব্যাটার এবং এই ধরনের সফরে সে নিজেকে প্রমান করবে।”

এদিকে জেসন হোল্ডার, শেমরন হেটমায়ার ও এভিন লুইসকেও আসন্ন দুই সিরিজে পাবে না উইন্ডিজ। হোল্ডারের উপর থেকে টানা খেলার চাপ কমাতে তাকে বিশ্রাম দিয়েছে উইন্ডিজ বোর্ডের নির্বাচকরা। অন্যদিকে সদ্যেজাত সন্তানের পাশে থাকতে এই দুই সিরিজ থেকে ছুটি নিয়েছেন শেমরন হেটমায়ার। অপরদিকে ফিটনেস ইস্যুতে বাদ পড়েছেন বাহাতি ওপেনার এভিন লুইস। 

নেদারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ৩টি করে মোট ছয় ওয়ানডে খেলবে উইন্ডিজ। সবগুলোই ওয়ানডে বিশ্বকাপের সুপার লিগের অংশ। সুপার লিগে ১৫ ম্যাচে  ৫ জয় ও ১০ হারে ৫০ পয়েন্ট উইন্ডিজের। আসন্ন ২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশ নিতে সুপার লিগ পয়েন্ট টেবিলের শীর্ষ আটে থাকতে দলগুলোকে। এ কারনে প্রত্যেকটই ম্যাচই গুরুত্বপূর্ণ। এই দুই সিরিজ শেষে সুপার লিগে ৩টি ম্যাচ বাকী থাকবে ওয়েস্ট ইন্ডিজের। সেরা আট নম্বরের মধ্যে থাকতে না পারলে, কোয়ালিফায়ারে খেলতে হবে ক্যারিবীয়দের।

চলতি বছরের ৩১ মে সিরিজের ১ম ওয়ানডেতে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে উইন্ডিজ। ২ জুন ও ৪ জুন সিরিজের বাকি দুই ম্যাচে মুখোমুখি হবে দুই দল। পাকিস্তানের বিপক্ষে ৮ জুন শুরু হবে উইন্ডিজের ওয়ানডে মিশন। এরপর যথাক্রমে ১০ ও ১২ জুন অনুষ্ঠিত হবে সিরিজের বাকি বাকি দুই ওয়ানডে। 

নেদারল্যান্ডস ও পাকিস্তান সফরে ওয়েস্ট ইন্ডিজ দল
নিকোলাস পুরান (অধিনায়ক), শাই হোপ, এনক্রুমার বানার, শামার ব্রুকস, কিছি কার্টি, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, শারমন লুইস, কাইল মায়ার্স, এন্ডারসন ফিলিপ, রোভম্যান পাওয়েল, জেইডেন সিলেস, রোমারিও শেফার্ড ও হেইডেন ওয়ালশ জুনিয়র।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের ক্যারিবিয়ান সফরসূচি চূড়ান্ত

ভারতের ক্যারিবিয়ান সফরসূচি চূড়ান্ত

টেস্টের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ক্রিস গেইল

টেস্টের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ক্রিস গেইল

ওয়েস্ট ইন্ডিজের নতুন অধিনায়ক নিকোলাস পুরান

ওয়েস্ট ইন্ডিজের নতুন অধিনায়ক নিকোলাস পুরান

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন কাইরন পোলার্ড

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন কাইরন পোলার্ড