চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০০ পিএম, ১৭ মে ২০২২
চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

চট্টগ্রামের দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। এই টেস্টের দ্বিতীয় দিনে চা বিরতির আগে বাংলাদেশি পেসার শরিফুল ইসলামের বলে মাথায় আঘাত পান লঙ্কান বোলার বিশ্ব ফার্নান্দো। মাথায় আঘাত পাওয়ায় খেলোয়াড় বদলি সুযোগ ছিল লঙ্কানদের সামনে। দ্বিতীয় দিনে খেলোয়াড় বদল না করলেও তৃতীয় দিনে করেছে শ্রীলঙ্কা। বিশ্ব ফার্নান্দোর বদলি হিসেবে মাঠে নেমেছেন কাসুন রাজিথা।

সোমবার (১৬ মে) চট্টগ্রামের শ্রীলঙ্কার ইনিংসের ১৪০তম ওভারের চতুর্থ বলে শরিফুল ইসলামের করা শর্ট বলে মাথায় আঘাত পান বিশ্ব ফার্নান্দো। অপরাজিত থেকে চা বিরতিতে গেলেও অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গী হিসেবে আর মাঠে ফেরত আসেননি তিনি। তার বদলি হিসেবে মাঠে নামেন আসিথা ফার্নান্দো। তখনই ধারণা করা হচ্ছিলো হয়তো কনকাশন সাব হতে পারেন।

কিন্তু আসিথা ফার্নান্দোর আউট হলে আবারও মাঠে নামেন। শেষ পর্যন্ত ইনিংস শেষে ১৭ রানে অপরাজিত থাকেন তিনি। বাংলাদেশের প্রথম ইনিংসে লঙ্কানদের হয়ে বোলিংয়ের গোড়াপত্তনও হয় তার হাতেই। দ্বিতীয় দিনের শেষ সেশনে ৪ ওভার বোলিং করেন এই বাঁহাতি পেসার।

এমনকি তৃতীয় দিনের শুরুতেও বিশ্ব ফার্নান্দো চার ওভার বোলিং করেন। বাংলাদেশের ইনিংসের ৪৪তম ওভারে তাকে কনকাশন সাব করানোর সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কার টিম ম্যানেজমেন্ট। তার বদলি হিসেবে ৪৩ দশমিক ৩ ওভারের সময় মাঠে নামেন কাসুন রাজিথা।

বিশ্ব ফার্নান্দো বাঁহাতি পেসার হলেও কাসুন রাজিথা ডানহাতি পেসার। ক্যারিয়ারে ১০ম টেস্ট খেলতে নেমেছেন কাসুন রাজিথা। এখন পর্যন্ত ৯ টেস্টে ৩১ দশমিক ৬১ গড়ে ২৫ উইকেট শিকার করেছেন তিনি। 

চট্টগ্রামের মাটিতে সর্বশেষ দুই টেস্টেই কনকাশন সাব করতে বাধ্য হয়েছে দলগুলো। সর্বশেষ ২০২১ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে কনকাশন সাব করেছিল বাংলাদেশ। সেবার অভিষিক্ত ইয়াসির রাব্বি মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন। তার বদলি হিসেবে নামেন নুরুল হাসান সোহান। চট্টগ্রামের মাটিতে এর পরের টেস্টেই কনকাশন সাব হলেন বিশ্ব ফার্নান্দো।

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের শ্রীলঙ্কান টেস্ট স্কোয়াডে আছেন দুই বাঁহাতি পেসার দিলশান মাদুশঙ্কা এবং বিশ্ব ফার্নান্দো। চট্টগ্রামে খেলতে নেমেছিলেন বিশ্ব ফার্নান্দো। তার মাথায় আঘাত পাওয়ায় আইসিসির ‘সেম টু সেম’ নিয়মে বাঁহাতি পেসার হওয়া দিলশান মাদুশঙ্কার সুযোগ পাওয়ার কথা ছিল। কিন্তু কনকাশন সাব হিসেবে মাঠে নেমেছেন কাসুন রাজিথা। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

অনেক দিন পর টেস্টে সাকিবের বোলিংয়ে পুরনো সেই স্বাদ

অনেক দিন পর টেস্টে সাকিবের বোলিংয়ে পুরনো সেই স্বাদ

টেস্টে জয়ের দ্বিতীয় অর্ধশতক 

টেস্টে জয়ের দ্বিতীয় অর্ধশতক 

দিনের শুরুতেই অর্ধশতক তুলে নিলেন তামিম

দিনের শুরুতেই অর্ধশতক তুলে নিলেন তামিম

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব