‘একটি বড় ইনিংসেই আগ্রাসন-আত্মবিশ্বাস ফিরে পাবেন কোহলি’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ০৪ জুন ২০২২
‘একটি বড় ইনিংসেই আগ্রাসন-আত্মবিশ্বাস ফিরে পাবেন কোহলি’

ফাইল ফটো

ফর্মহীনতায় আন্তর্জাতিক বা ফ্র্যাঞ্চাইজি লিগ -কোনটাতেই বড় স্কোর করতে পারছেন না ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। তবে একটি বড় বা শতরানের ইনিংস ফর্মহীনতায় থাকা কোহলিকে বদলে দিতে পারে বলে মনে করছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। তার মতে, সব ক্রিকেটারেরই খারাপ সময় যায়, কোহলিরও সেটিই। তবে একটি বড় শতরানে আগ্রাসন-আত্মবিশ্বাসী হয়ে উঠবে কোহলি।

২০১৯ সালের নভেম্বর থেকে কোহলির ব্যাট শতরান নেই। এমনকি রান খড়াতেও ভুগছেন তিনি। ৭০টি সেঞ্চুরির মালিক কোহলি, ২০২০ সাল থেকে টেস্টের সর্বশেষ ১৭ ইনিংসে ৬টি হাফ-সেঞ্চুরিতে ৮৪১ রান করেন। ১৮ ওয়ানডে ইনিংসে ৯টি হাফ-সেঞ্চুরিতে ৭০২ রান করেছেন তিনি। টি-টোয়েন্টিতে ৬টি হাফ-সেঞ্চুরিতে ২২ ইনিংসে ৬৬৩ রান করেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে যখন সেঞ্চুরি পাননি, তখন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরে বড় স্কোরের স্বপ্নে বিভোর ছিলেন কোহলি। তবে সেখানেও ব্যর্থ হয়েছেন। সদ্য শেষ হওয়া আইপিএলে ১৬ ম্যাচে ২২.৭৩ গড়ে ৩৪১ রান করেন কোহলি। ফলে ব্যাট হাতে ব্যর্থতার পাল্লাটা আরও ভারী হয়েছে কোহলির।

বিরাট কোহলির জন্য ঢাল হয়ে দাঁড়ালেন শোয়েব

আজহারউদ্দিন বলেন, “কোহলির টেকনিকে কোনো সমস্যা নেই। মাঝে-মধ্যে আপনার ভাগ্যেরও দরকার হয়। যদি সে বড় স্কোর করে, বড় সেঞ্চুরি পায়, তাতে সেই আগ্রাসন এবং আত্মবিশ্বাস ফিরে আসবে।”

ক্যারিয়ারের শুরু থেকে মাঠে নামলেই সেঞ্চুরি যেন হাতের মোয়া ছিল কোহলির। ফলে কোহলির ব্যাটে হাফ-সেঞ্চুরিতে মন ভরে না ক্রিকেট প্রেমিদের। কোহলিকে ব্যর্থর তালিকাতেই রাখা হয়। সেই কথাও মনে করিয়ে দিয়েছেন আজহার।

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই: কোহলি

৫৯ বছর বয়সী আজহার বলেন, “যখন কোহলি হাফ-সেঞ্চুরি করেন, মনে হয় সে ব্যর্থ হয়েছে। অবশ্যই সে এ বছর ভালো কিছু করেনি। প্রত্যেকে, এমনকি সেরা খেলোয়াড়েরা ক্যারিয়ারে বাজে অবস্থার মধ্য দিয়ে যায়।”

চলতি সপ্তাহেই ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। এ সিরিজের দলে নেই কোহলি। কারণ, এ মাসের শেষ দিকে ইংল্যান্ড সফরে যাবে ভারত। কোহলি-রোহিতসহ আরও কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে চাঙ্গা রাখতেই ঘরের মাঠের সিরিজে তাদেরকে বিশ্রামে রেখেছে ভারতের টিম ম্যানেজমেন্ট।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্রাম নয়, কোহলিকে খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ দিলীপ ভেংসরকারে

বিশ্রাম নয়, কোহলিকে খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ দিলীপ ভেংসরকারে

আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা

আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা

কোহলি দ্রুতই রানে ফিরবে, বিশ্বাস সৌরভের

কোহলি দ্রুতই রানে ফিরবে, বিশ্বাস সৌরভের

আমি খেললে কোহলি এতো রান করতে পারতো না: শোয়েব আখতার

আমি খেললে কোহলি এতো রান করতে পারতো না: শোয়েব আখতার