বিশ্রাম নয়, কোহলিকে খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ দিলীপ ভেংসরকারে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৯ পিএম, ০৯ মে ২০২২
বিশ্রাম নয়, কোহলিকে খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ দিলীপ ভেংসরকারে

ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় পার করছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। ‘রান মেশিন’ খ্যাতি পাওয়া বিরাট ইদানীং যেন ব্যাট করতেই ভুলে গেছেন! ব্যাটের ধার এতটাই কমে গেছে যে, ব্যাট হাতে রান করতে তাকে রীতিমত সংগ্রাম করতে হচ্ছে। ক্যারিয়ারের এ দুঃসময়ে অনেক ক্রিকেটার, কোচ এমনকি ক্রিকেট বিশ্লেষকরাও বিরাটকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিচ্ছেন। তবে দেশটির সাবেক ব্যাটার দিলীপ ভেংসরকার কোহলিকে বিশ্রাম নয়, খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

আইপিএল ক্যারিয়ারে প্রথম ১৪ বছরে কোহলি ব্যাট হাতে শূন্য রানে আউট হয়েছেন মাত্র তিনবার। তবে চলতি মৌসুমে ইতিমধ্যে শূন্য রানে তাকে ফিরতে হয়েছে ১৪ বছরের আইপিএল ক্যারিয়ারের সমান তিনবার। ভুলে যাওয়ার মতো আইপিএল খেলছেন ভারতের সাবেক এ অধিনায়ক।

ক্যারিয়ারের এমন বাজে সময়ে দেশটির সদ্য সাবেক কোচ রবি শাস্ত্রীও কোহলিকে সাময়িক বিরতি নিতে বলেছেন। তবে দিলীপ ভেংসরকার বলছেন অন্য কথা।

তিনি বলেন, “আমার মনে হয় তার (বিরাট কোহলি) খেলা চালিয়ে যাওয়া উচিত। আপনি শুধু খেলার মাধ্যমেই ফর্ম ফিরে পাবেন, বিশ্রামে নয়। কারণ, আপনি তখনই আপনার ফর্ম ফিরে পাবেন, যখন আপনি উইকেটে সময় কাটাবেন।’

তিনি বলেন, ‘যদি সে (কোহলি) শেষ কিছু ম্যাচে রান পেত তাহলে বিশ্রাম নিতে পারতো। আমার ব্যক্তিগত মত হচ্ছে, রান না পাওয়ার জন্য যদি সে বিরতি নেয় তাহলে নিজের সামর্থ্য নিয়ে সন্দেহ শুরু হবে। ফর্ম ফিরে পাওয়ার জন্য এটা কোনো সমাধান হতে পারে না।”

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএলে) এখন পর্যন্ত ১২ ম্যাচে ১৯ গড়ে মাত্র ২১৯ রান করেছেন কোহলি। মাত্র একটা অর্ধশতক করলেও দল হেরেছে ঐ ম্যাচে। এছাড়া ধীরগতির ব্যাটিংয়ের কারণে কোহলিকে নিয়ে বেশ সমালোচনাও হয়েছে। 

ক্যারিয়ারে এমন বাজে ফর্ম গেলেও কোহলির ব্যাটিংয়ে কোনো সমস্যা দেখছেন না দিলীপ ভেংসরকার। তার মতে, টি-টোয়েন্টি ফরম্যাটে এ রকম হতেই পারে।

দিলীপ বলেন, “তার (বিরাট কোহলি) জন্য আমার পরামর্শ হলো, সে একমাত্র উইকেটে সময় কাটালেই ফর্মে ফিরতে পারবে। আমি বিরাটের ব্যাটিংয়ে কোনো সমস্যা দেখছি না। টি-টোয়েন্টি ফরম্যাটটাই এমন। এখানে আপনি সেট হওয়ার সময় পাবেন না, আপনাকে শুরু থেকে শট খেলতে হবে। যদি আপনি ফর্মে না থাকেন তাহলে এটা আপনার জন্য আরও কঠিন হয়ে উঠবে।”

কোহলি অফফর্মে থাকলেও তার দল এখনও প্লে-অফের দৌড়ে বেশ ভালোভাবেই ঠিকে রয়েছে। ১২ ম্যাচে সাত জয় নিয়ে পয়েন্ট টেবিলের চার নম্বরে রয়েছে কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। যেখানে ১১ ম্যাচে ৮ জয় নিয়ে শীর্ষে রয়েছে গুজরাট টাইটান্স।

স্পোর্টসমেইল২৪/এসকেডি


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল থেকে ছিটকে গেলেন সূর্যকুমার যাদব

আইপিএল থেকে ছিটকে গেলেন সূর্যকুমার যাদব

নারী আইপিএলেও কমলো বাংলাদেশের সদস্য, একমাত্র প্রতিনিধি সালমা

নারী আইপিএলেও কমলো বাংলাদেশের সদস্য, একমাত্র প্রতিনিধি সালমা

আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা

আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা

টি-টোয়েন্টি বিশ্বকাপে বুমরাহ’র সাথে উমরানকে চান হরভজন

টি-টোয়েন্টি বিশ্বকাপে বুমরাহ’র সাথে উমরানকে চান হরভজন