ওপেনিং নয়, চার নম্বরে ব্যাট করবেন লিটন!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২২
ওপেনিং নয়, চার নম্বরে ব্যাট করবেন লিটন!

পারফরম্যান্স বিবেচনায় বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটার উইকেটরক্ষক লিটন কমার দাস। তবে ইনজুরির কবলে পড়ায় এশিয়া কাপে খেলে পারেননি তিনি। আশার কথা হলো- ইনজুরি কাটিয়ে মাঠে ফিরছেন লিটন। এবার তাকে নিয়ে এবার চমকপ্রদ খবর দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। বিশ্বকাপে ওপেনিং নয়, চার নম্বরে ব্যাট করতে পারেন লিটন দাস।

বাংলাদেশ ক্রিকেট দলের একমাত্র টাইগার ব্যাটার হিসেবে ক্রিকেটের সক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে ওপেনিং এবং চার নম্বরে ব্যাটার করার অভিজ্ঞতা আছে লিটন দাসের। মুশফিকুর রহিম অবসর নেওয়ার পর টি-টোয়েন্টি ফরম্যাটে চার নম্বর স্থান আপাতত ফাঁকা। লিটন দাসকে সেখানেই খেলানোর চিন্তা করছে টিম ম্যানেজমেন্ট।

টাইগারদের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বিষয়টি নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলেছেন। তিনি বলেন, “বর্তমান পরিস্থিতি বিবেচনায় লিটন দাসকে আমরা চার নম্বরে খেলানোর সিদ্ধান্ত নিয়েছি।”

এখন পর্যন্ত ৫৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা লিটন দাস ওপেন করেছেন ৪০টি ম্যাচে। যেখানে ব্যাট হাতে ২১ গড়ে মোট রান করেনঠে ৮১৯। এছাড়া ৭ ম্যাচে তিন নম্বরে ব্যাটিং করে ২৬.৭১ গড়ে ১৮৭ রান করেছেন লিটন। তবে চার নম্বরে ব্যাট করা লিটন দাসের রান সংখ্যা মাত্র ৭। এ অবস্থায় তাকে চার নম্বরে ব্যাট করানোর চিন্তা করছে ম্যানেজমেন্ট।

নাম প্রকাশ না করা শর্তে টিম ম্যানেজমেন্টের আরেক সদস্য বলেছেন, “অস্ট্রেলিয়া বিশ্বকাপে লিটনকে দিয়ে ওপেন করানো চিন্তা আমাদের নেই। তবে এ বিষয়ে লিটনের সাথে কথা বলবো, কারণ ও কিভাবে নেয়। সামনের অনুশীলনেই তার (লিটন দাস) সাথে আমরা (টিম ম্যানেজমেন্ট) কথা বলবো।”

তিনি আরও বলেন, “লিটন যদি রাজি হয় এবং ওপেন না করে, তাহলে আমাদের পরিকল্পনা হচ্ছে তাকে চার নম্বরে খেলানো। সেক্ষেত্রে আফিফ পাঁচ নম্বরে খেলবে। আমাদের ছয় নম্বরে খুব কম ক্রিকেটার আছে। অস্ট্রেলিয়ায় আমরা দীর্ঘ ব্যাটিং লাইন আপ করতে চাই।”

এশিয়া কাপ থেকে বাংলাদেশ ক্রিকেট দলের সাথে যুক্ত হওয়া টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামও একই মত দিয়েছেন বলেও জানান তিনি। টিম ম্যানেজমেন্টের এ সদস্য বলেন, “সেও (শ্রীরাম) এটাই চায়, কারণ তিনি দেখেছেন লিটন কীভাবে ব্যাট করে। তিনি বলছিলেন যে, লিটন-আফিফের মতো একজন ব্যাটার চার এবং পাঁচ নম্বরে দরকার।”

টি-টোয়েন্টি ফরম্যাটের এর প্রয়োজনীয়তা উল্লেখ করেন বলেন, “টি-টোয়েন্টি ম্যাচে প্রথম ছয় ওভারের পরে বাউন্ডারি মারা কঠিন হয়ে যায়। সে সময় খেলোয়াড়রা সর্বত্র ছড়িয়ে পড়ে। ফলে সেক্ষেত্রে এমন একজন ব্যাটার দরকার যে ফাঁকে খেলতে পারে এবং পাওয়ার হিটিং করতে পারে। ওই পজিশনে লিটন এবং আফিফ খুব ভালো।”

এদিকে, পারফরম্যান্সের কারণে এশিয়া কাপের প্রথম ম্যাচের পর ওপেনিং থেকে এনামুল হক বিজয় ও নাঈম শেখকে একসাথে বাদ দেওয়া হয়েছিল। তাদের জায়গায় স্থলাভিষিক্ত হন মেহেদী হাসান মিরাজ ও সাব্বির রহমান। অস্ট্রেলিয়া বিশ্বকাপে শুধু চার নম্বর নয়, ওপেনিং নিয়ে ভাবছে বিসিবি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে ‌‘খোলা মন’ নিয়ে যাবে বাংলাদেশ

বিশ্বকাপে ‌‘খোলা মন’ নিয়ে যাবে বাংলাদেশ

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

যারা ভালো করবে তারাই দলে থাকবে, খুবই সিম্পল হিসাব: সাকিব

যারা ভালো করবে তারাই দলে থাকবে, খুবই সিম্পল হিসাব: সাকিব

স্পিনারের ‘নো বল’ একটা বড় অপরাধ: সাকিব

স্পিনারের ‘নো বল’ একটা বড় অপরাধ: সাকিব