স্পিনারের ‘নো বল’ একটা বড় অপরাধ: সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩২ এএম, ০২ সেপ্টেম্বর ২০২২
স্পিনারের ‘নো বল’ একটা বড় অপরাধ: সাকিব

শ্রীলঙ্কার বিপক্ষে ১৮৩ রানের সংগ্রহ গড়েও হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ। শুধু তাই নয়, লঙ্কানদের বিপক্ষে এ হারের কারণে চলমান এশিয়া কাপ থেকে বিদায় ঘটেছে টাইগারদের। ব্যাটিংয়ে বাংলাদেশ ভালো করলেও বোলিংয়ে ব্যর্থ হয়েছে। বল হাতে ৪টি নো বল ছাড়াও ৬টি ওয়াইট করেছে টাইগার বোলাররা। যার মধ্যে শেখ মেহেদী হাসানের একটি নো বলে জীবন পেয়েছিলেন কুসল মেন্ডিস।

একবার নো বলে জীবন পাওয়া কুশল মেন্ডিশ ফিল্ডিংয়ের ভুলে আরও তিনবার বেঁচে গেছেন। শেষ পর্যন্ত মেন্ডিজের ৬০ রানের ইনিংসের উপর ভর করে ১৮৪ রানের লক্ষ্য তাড়া করে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

ব্যক্তিগত ২ রানে তাসকিনের বলে প্রথম জীবন পান মেন্ডিস। উইকেটের পিছনে থাকা মুশফিক ক্যাচ মিস করলে বেঁচে যান তিনি। ২৯ রানে আবারও কিপারকে ক‍্যাচ দেন মেন্ডিস। মুশফিক এবার বল ধরলেও থার্ড আম্পায়ার জানিয়ে দেন, ওভার স্টেপ করেছিলেন শেখ মেহেদি হাসান।

ব্যক্তিগত ৩২ রানে আবারও কিপারকে ক‍্যাচ দেন মুশফিক। বলটি ধররেও মুশফিক কিংবা কোনো ফিল্ডার বুঝতেই পারেননি যে বলটি ব‍্যাট স্পর্শ করেছে। তবে আবেদন করলেও আম্পায়ার ওয়াইড দেওয়ার পর রিভিউ নেয়নি বাংলাদেশ। ফলে আবারও বেঁচে যান মেন্ডিস। পরে বিপ্লেতে দেখা যায় সেটি ক্যাচ ছিল।

বাঁচা-মরার ম‍্যাচের এতোগুলো ভুল এবং নো বল প্রসঙ্গে সংবাদ সম্মেলনে হতাশা ঝরলো সাকিবের কণ্ঠে। বললেন, “টার্নিং পয়েন্ট তো হতেই পারে সেটা।… অনেক সময় পেস বোলাররা ‘নো’ বল করে। কিন্তু স্পিনারদের ‘নো’ বল করা অবশ্যই অপরাধ।”

সাকিব বলেন, “সাধারণত আমাদের স্পিনাররা কখনও এ রকম ‘নো’ বল করে না। আজকে যেহেতু একটা চাপের ম‍্যাচ ছিল, বোঝা গেল যে আমরা চাপে এখনও কতটা ভেঙে পড়তে পারি। তাই এই জায়গাগুলোতে আমাদের অবশ‍্যই উন্নতি করতে হবে।”

অভিষিক্ত পেসার ইবাদত হোসেন ৬টি ওয়াইডের সঙ্গে দুটি ‘নো’ বল করেছেন। এছাড়া অফ স্পিনার মেহেদী হাসান করেন আরও দুটি ‘নো বল’। ফলে ১২০ বলের ম্যাচে ১২৬টি বল করেও শেষ করতে পারেনি বাংলাদেশ। ৪ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

সংবাদ সম্মেলনে সাকিব বলেন, “কোনো অধিনায়কই চায় না, ‘নো বল’ হোক। অবশ‍্যই এটা একটা অপরাধ। স্পিনার ‘নো’ বল করলে সেটি বড় একটা অপরাধ। তবে আমাদের আরও অনেক জায়গা আছে উন্নতি করার। আজ আমরা অনেক ‘নো’ আর ওয়াইড করেছি, যেটি সুশৃঙ্খল বোলিং নয়। আমরা চাপে ছিলাম, বুঝতে পারছিলাম না কী করা উচিত। এটা এমন একটা চাপের ম‍্যাচ, সামনে এগিয়ে যাওয়ার জন‍্য যেখান থেকে আমরা শিখতে পারি।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বোলিং ব্যর্থতায় হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিলো বাংলাদেশ

বোলিং ব্যর্থতায় হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিলো বাংলাদেশ

ওপেনিং জুটিতে মিডল অর্ডারের মিরাজ-সাব্বির

ওপেনিং জুটিতে মিডল অর্ডারের মিরাজ-সাব্বির

স্ত্রী ‘পিটিয়ে’ সংবাদ শিরোনামে আল আমিন

স্ত্রী ‘পিটিয়ে’ সংবাদ শিরোনামে আল আমিন

একাদশে মোস্তাফিজ অটো চয়েজ না: সুজন

একাদশে মোস্তাফিজ অটো চয়েজ না: সুজন