রিকি পন্টিংয়ের টপকে শচিনকে স্পর্শ করলেন কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩২ পিএম, ১১ ডিসেম্বর ২০২২
রিকি পন্টিংয়ের টপকে শচিনকে স্পর্শ করলেন কোহলি

চট্টগ্রামে জহুর আহমেদ স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড় করে জয় তুলে নেয় টিম ইন্ডিয়া। ইশান কিশানের দ্বিশতরানের পাশাপাশি তিন বছর পর ওডিআই ফরমেটে শতরানের দেখা পান বিরাট কোহলি। সাকিব-মোস্তাফিজদের বিপক্ষে ৯১ বলে ১১৩ রানের ঝকঝকে ইনিংস বিরাটের। এর মধ্যে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭২তম সেঞ্চুরি অর্জন করে নেন তিনি। আর এই শতক দিয়েই অস্ট্রেলিয়ান তারকা রিকি পন্টিংকে টপকে যান কোহলি।

ক্রিকেটের সব ফরমেট মিলিয়ে জাতীয় দলের জার্সিতে পন্টিংয়ের খাতায় আছে ৭১টি শতরানের ইনিংস। যেখানে তিনি ১৬৮ টেস্টে করেন ৪১ টি সেঞ্চুরি। আর ওডিআই ফরমেটে তার অর্জন ৩৭৫ ম্যাচে ৩০টি শতরান।

অন্যদিকে এশিয়া কাপের সেঞ্চুরি দিয়েই সাবেক অজি অধিনায়কের রেকর্ড ছুয়ে ছিলেন বিরাট । বাংলাদেশের বিপক্ষে এই শতরানের সৌজন্যে বিরাট কোহলি হলেন আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ শতরানকারী। জাতীয় দলের হয়ে ৭২ টি শতকের ২৭টি টেস্টে ও ৪৪টি করেছেন ওয়ানডেতে। একটি সেঞ্চুরি আছে টি-২০তে।


এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ফরমেটের শেষ সেঞ্চুরি ছিল সেই ২০১৯ সালে। সেবার সাদা বলের খেলায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পোর্ট অফ স্পেনে সেঞ্চুরি করেছিলেন কোহলি। এরপর প্রায় তিন বছর কেটে গেলেও জ্বলে উঠতে দেখা যায়নি বিরাটকে। অফ ফর্মে শিকার হয়েছেন বিভিন্ন সমালোচনার। তবে সব সমালোচনার দাত ভাঙ্গা জবাব দিয়ে পুরানো রূপে ফিরেছেন ভারতের সাবেক অধিনায়ক।

এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে টি-২০ ক্রিকেটে শতরানের খরা কাটান সাবেক অধিনায়ক। এরপর আর পেছনে ফিরে দেখতে হয়নি বিরাট কোহলিকে। চেনা মেজাজে রান করেছেন প্রতিনিয়ত। চলতি বছরের টি-২০ বিশ্বকাপেও বনে যান সর্বোচ্চ স্কোরার। বাংলাদেশেদের বিপক্ষে শতরান দিয়ে আবারো জাত চিনিয়ে দিলেন কিং কোহলি।

এই শতকের পর কোহলির সামনে এখন শুধু কিংবদন্তী সচিন টেন্ডুলকার। ১০০টি সেঞ্চুরি করা লিটল মাস্টারকে ছুঁতে পারবেন কিনা সেই প্রতিক্ষায় থাকবে বিরাটের সমর্থকেরা।

স্পোর্টসমেইল২৪/এমটিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

দেশে ফিরেছেন রোহিত, অধিনায়ক রাহুল

দেশে ফিরেছেন রোহিত, অধিনায়ক রাহুল

রেকর্ড জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত

রেকর্ড জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত

ইশান কিষানের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

ইশান কিষানের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি