মুশফিক-সাকিব-তাইজুলের উন্নতি, ইবাদতের লম্বা লাফ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১২ এপ্রিল ২০২৩
মুশফিক-সাকিব-তাইজুলের উন্নতি, ইবাদতের লম্বা লাফ

ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে দারুণ খেলেছে বাংলাদেশ। এবার সেই টেস্টের পুরস্কার পেলেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাইজুল ইসলাম এবং ইবাদত হোসেনরা। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং-বোলিং র‌্যাংকিংয়ে তাদের উন্নতি হয়েছে।

টেস্টে ব্যাটিং তালিকায় পাঁচ ধাপ এগিয়েছেন মুশফিক। বোলারদের তালিকায় তিন ধাপ করে এগিয়েছেন সাকিব ও তাইজুল। তবে এ তালিকায় ১৫ ধাপ উন্নতি হয়েছে ইবাদতের।

বুধবার (১২ এপ্রিল) ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এ হালনাগাদ তথ্য প্রকাশ করেছে।

সদ্য শেষ হওয়া আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দুই ইনিংসেই ব্যাট হাতে দারুণ সফল ছিলেন মুশফিক। প্রথম ইনিংসে ১২৬ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৫১ রান করেন। বাংলাদেশের ৭ উইকেটের জয়ে অবদান রেখে ম্যাচ সেরা হন সিরিজে সর্বোচ্চ ১৭৭ রান করা মুশফিক।

যার সুবাদে আইসিসি র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়ে ৬৭৪ রেটিং পয়েন্ট নিয়ে ১৭তম স্থানে উঠেছেন মুশফিক। আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টের দুই ইনিংসে যথাক্রমে- ৪৩ ও ২৩ রান করেন লিটন দাস।

বড় ইনিংস খেলতে না পারায় র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে লিটন দাসের। দুই ধাপ পিছিয়ে ৬৮৪ রেটিং নিয়ে ১৬তম স্থানে আছেন লিটন। যা বাংলাদেশের মধ্যে সেরা অবস্থান।

এক ধাপ উন্নতি হয়েছে সাকিবের। ৫৮৩ রেটিং নিয়ে ৩৮তম স্থানে আছেন সাকিব। ৯১৫ রেটিং নিয়ে ব্যাটারদের তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ৯ উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারী ছিলেন তাইজুল। প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন তাইজুল। বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ৬৩০ রেটিং নিয়ে ২০তম স্থানে উঠেছেন এ বাঁ-হাতি স্পিনার। বাংলাদেশের পক্ষে এটিই সেরা অবস্থান।

একই টেস্টে বিপক্ষে ২ উইকেট নিলেও তিন ধাপ উন্নতি হয়েছে সাকিবের। ৫৮৩ রেটিং নিয়ে ২৬তম স্থানে আছেন সাকিব। চার ধাপ পিছিয়ে ২৮তম স্থানে আছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ।

৫ উইকেট নিয়ে ১৫ ধাপ এগিয়েছেন ইবাতত। টেস্ট বোলারদের তালিকায় ৬৭তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। বোলারদের তালিকার ৮৬৯ রেটিং নিয়ে শীর্ষে আছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন।

৪৩১ রেটিং নিয়ে অলরাউন্ডারদের তালিকায় সবার উপরে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। পরের দু’টি স্থানে আছেন যথাক্রমে- অশ্বিন (৩৫৯ রেটিং) এবং বাংলাদেশের সাকিব (৩৩৯ রেটিং)।


শেয়ার করুন :