বিশ্বকাপে পাকিস্তানের কাছ থেকে ‘হাইব্রিড’ প্রস্তাব চায় না আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৮ পিএম, ০১ জুন ২০২৩
বিশ্বকাপে পাকিস্তানের কাছ থেকে ‘হাইব্রিড’ প্রস্তাব চায় না আইসিসি

ভারত-পাকিস্তান দ্বন্দ্বে এখনো ঠিক হয়নি কোথায় অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। অন্যদিকে, নিজেদের মাঠে এশিয়া কাপ আয়োজনে বদ্ধ পরিকর পাকিস্তান ‌‌‘হাইব্রিড’ প্রস্তাব নিয়ে বসে রয়েছে। এশিয়া কাপের এ সমস্যায় চলতি বছর ভারত বিশ্বকাপ নিয়ে চিন্তিত খোদ আইসিসি। যা সমাধান খুঁজতে পাকিস্তান সফর করেছে আইসিসি প্রধান গ্রেগ বার্কলে এবং সিইও জিওফ অ্যালার্ডিস।

প্রথমবারের মতো পাকিস্তান সফরে গিয়েছেন আইসিসি এই প্রধান কর্মকর্তা। উদ্দেশ্য, এশিয়া কাপ নিয়ে চলমান সঙ্কট যেন বিশ্বকাপের সময়ও ফেস করতে না হয়। এশিয়া কাপ নিয়ে ‘হাইব্রিড’ প্রস্তাব আসলেও বিশ্বকাপে যেন একই ধরণের প্রস্তাব তোলা না হয়।

এশিয়া কাপ খেলতে ভারত ক্রিকেট বোর্ড তার দলকে পাকিস্তান সফরে পাঠাতে রাজি না হওয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ড থেকে ‘হাইব্রিড’ মডেলের প্রস্তাব দেওয়া হয়েছে। যা অর্থ হলো- এশিয়া কাপে ভারতের ম্যাচগুলো পাকিস্তানে না হয়ে নিরপেক্ষ কোন ভেন্যুতে অনুষ্ঠিত হবে। তবে এ প্রস্তাবে রাজি নয় ভারত।

এশিয়া কাপ নিয়ে হাইব্রিড প্রস্তাবের সাথে অবশ্য শর্ত জুড়ে দিয়েছে পাকিস্তান। তারা বলছে, ভারত এ প্রস্তোবেও রাজি না হলে চলতি বছর ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপেও খেলতে যাবে না পাকিস্তান। সেক্ষেত্রে নিরাপত্তার অজুহাতে ভারতে না গিয়ে নিরপেক্ষ কোন ভেন্যুতে খেলবে পাকিস্তান।

আইসিসি ও বিশ্বকাপ আয়োজক বিসিসিআই মূলত নাজাম শেঠির ‘হাইব্রিড’ এ মডেলে উদ্বিগ্ন। কারণ, বিশ্বকাপে বেকে বসতে পারে পাকিস্তান। মূলত এ কারণেই এখনো এশিয়া কাপ নিয়ে কোন সিদ্ধান্তে যেতে পারছে না কোন দল।

এমন পরিস্থিতিতে প্রথম বারের মতো দুই দিনের জন্য পাকিস্তান সফর শেষ করলো আইসিসির শীর্ষ দুই কর্মকর্তা। সফর শেষে বৃহস্পতিবার (১ জুন) কথা বলেছেন আইসিসি প্রধান গ্রেগ বার্কেলে।

তিনি বলেন, “এখানে (পাকিস্তান) এসে দারুণ লেগেছে। আমার দৃষ্টিভঙ্গি হলো সমস্ত সদস্য দেশ পরিদর্শন করা এবং ক্রিকেট এবং ক্রিকেট প্রশাসন কীভাবে তাদের নিজ নিজ এখতিয়ারে কাজ করে তা দেখা। পাকিস্তানের ক্রিকেট সুবিধা এবং ক্রিকেট প্রোগ্রামগুলো দুর্দান্ত।”

পাকিস্তান নিয়ে গ্রেগ বার্কেলে বলেন, “পাকিস্তান এখন আন্তর্জাতিক ক্রিকেট ফিরে এসেছে এবং পিসিবি সফলভাবে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে সক্ষম হয়েছে। আমি মনে করি, আমরা দ্রুতই দেখতে পাব যে, পাকিস্তান ক্রিকেট পুরুষ এবং নারী উভয়েই একটি ভিন্ন স্তরে পৌঁছে যাবে।”

বিবৃতিতে আইসিসি প্রধান বিশ্বকাপ নিয়ে কোন কথা না বললেও ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই এবং পাকিস্তানের জিও টিভির অনলাইন প্রতিবেদনে বলা হয়, আইসিসি প্রধানের এ সফরে পাকিস্তানের কাছ থেকে নিশ্চয়তা চেয়েছে যে, বিশ্বকাপে যেন তারা ‌নিরপেক্ষ ভেন্যুর প্রস্তাব না দেয়। কারণ, এশিয়া কাপের হাইব্রিড প্রস্তাব নিয়ে তারা বেশ উদ্বিগ্ন রয়েছে।

পাকিস্তান সফরের জন্য গ্রেগ বার্কেলে এবং জিওফকে ধন্যবাদ জানিয়ে পিসিবি সভাপতি নাজাম শেঠি বলেছেন, ‌‍“আলোচনা চালিয়ে যাওয়া এবং আইসিসির সাথে পিসিবি ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।”


শেয়ার করুন :