জীবাণু মুক্ত সকল ক্রিকেট ভেন্যু, ফিরছেন টাইগাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৫ এএম, ০৮ জুন ২০২০
জীবাণু মুক্ত সকল ক্রিকেট ভেন্যু, ফিরছেন টাইগাররা

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ফাইল ফটো

টাইগার ক্রিকেটারদের বরণ করে নিতে দেশের সবগুলো স্টেডিয়াম এখন প্রস্তুত। কক্সবাজার ছাড়া মিরপুরের শের-ই-বাংলাসহ দেশের সবগুলো ভেন্যু ক্রিকেটারদের স্বাগত জানাতে প্রস্তুত। ভেন্যুগুলোকে জীবাণু মুক্ত করা হয়েছে। একই সঙ্গে ক্রিকেটাররাও ব্যক্তিগত অনুশীলনে মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছেন।

টাইগার ক্রিকেটার মুশফিকুর রহমানসহ সিনিয়র খেলোয়াড় বাংলাদেশ ক্রিকটে বোর্ডের (বিসিবি) কাছে ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামসহ অন্যান্য স্টেডিয়ামে অনুশীলনের অনুমতি চেয়েছিলেন। দ্বিধা-দ্বন্দ্বে থাকা বিসিবি প্রথমে নাকচ করে দিয়েছিল।

তবে শেষ পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রেখে একক অনুশীলনের অনুমতি দিয়েছে বোর্ড। এক্ষেত্রে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) গাইডলাইন অনুসরণ করছে বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাটি।

বিসিবির প্রধান কাজ ছিল ভেন্যুগুলোকে জীবাণু মুক্ত করা। যেটি তারা ইতোমধ্যে শেষ করেছে। বিসিবির গ্রাউন্ড কমিটির ম্যানেজার সৈয়দ আবদুল বাতেন বাংলাদেশ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, দেশের সবগুলো ক্রিকেট ভেন্যু এখন সম্পীর্ণভাবে জীবাণু মুক্ত এবং অনুশীলনের জন্য প্রস্তুত।

তিনি বলেন, মাঠকে জীবাণু মুক্ত করার বিষটি হচ্ছে একটি নিয়মিত প্রক্রিয়া। এমনকি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগেও মাঠ নিয়মিতভাবে জীবাণু মুক্ত করা হতো। তবে পার্থক্য হচ্ছে এখন আমরা আরও বেশি সতর্কতার সঙ্গে মাঠকে জীবাণু মুক্ত করার কাজটি করেছি।

কক্সবাজার ছাড়া বাকি সবগুলো ভেন্যু ক্রিকেটারদের স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে উল্লেখ করে বাতেন বলেন, কক্সবাজার এখন লকডাউনে রয়েছে। তাই এই মুহূর্তে সেখানকার ভেন্যু ব্যবহার করা যাবে না। তবে আমরা সেখানেও নিয়মিত জীবাণু নাশক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছি। আশা করছি ২০ জুন লকডাউন তুলে নেওয়ার পর থেকে সেখানে ক্রিকেটাররা অনুশীলন করতে পারবে।

২৫ জুন থেকে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম খেলোয়াড়দের অনুশীলনের জন্য খুলে দেওয়ার পরিকল্পনা করছে বিসিবি। তবে একই সময় শুধুমাত্র একজন ক্রিকেটার দুইজন ক্রিকেট স্টাফকে সঙ্গে নিয়ে অনুশীলন করতে পারবে। এ জন্য একেকজন খেলোয়াড়ের জন্য সর্বমোট সময় বরাদ্দ এক ঘণ্টা।

একক অনুশীলন পরিচালনা করার পর ধাপে ধাপে দলগত অনুশীলন শুরু করবে বিসিবি। প্রথম ধাপে তিনজনের বেশি ক্রিকেটার একই ভেুন্যতে একত্রে অনুশীলন করতে পারবে না। ৩৭ জন খেলোয়াড় নিয়ে একটি পুল গঠন করেছে বোর্ড। তারাই কেবল মাত্র শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনের সুযোগ পাবে।

কোভিড-১৯ এর মাহামারির কারণে গত ১৬ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সবধরনের ক্রিকেটীয় কর্মকাণ্ড। মাত্র এক রাউন্ড শেষেই বন্ধ হয়ে গেছে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসের কারণে বাংলাদেশ বাতিল করতে বাধ্য হয়েছে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের পাকিস্তান সফর সূচি। সেই সঙ্গে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেছে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফর। এমনকি জুন- জুলাইয়ের পূর্ব নির্ধারিত শ্রীলঙ্কা সফল সূচি নিয়েও শঙ্কা তৈরি হয়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস]


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কা সফর নিয়ে কী ভাবছে বাংলাদেশ

শ্রীলঙ্কা সফর নিয়ে কী ভাবছে বাংলাদেশ

টাইগারদের জন্য খুলছে স্টেডিয়ামে অনুশীলন সুবিধা

টাইগারদের জন্য খুলছে স্টেডিয়ামে অনুশীলন সুবিধা

যেকোন কন্ডিশনে যেকোন দলকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ

যেকোন কন্ডিশনে যেকোন দলকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ

থুতুর বিকল্প পেতে আশাবাদী টাইগার বোলাররা

থুতুর বিকল্প পেতে আশাবাদী টাইগার বোলাররা