শুরু হচ্ছে বিশ্বকাপ সুপার লিগ, বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি আয়ারল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৭ পিএম, ৩০ জুলাই ২০২০
শুরু হচ্ছে বিশ্বকাপ সুপার লিগ, বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি আয়ারল্যান্ড

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। এই সিরিজ দিয়ে পথচলা শুরু হচ্ছে আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের। এই সুপার লিগ দিয়েই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া শুরু হচ্ছে। সাউথ্যাম্পটনেরে এজ বোলে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড প্রথম ওয়ানডে শুরু হবে সন্ধ্যা ৭টায়।

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে মার্চ থেকে বিশ্ব ক্রীড়াঙ্গন থমকে ছিল। তবে ৮ জুলাই থেকে পুনরায় মাঠে ফিরে ক্রিকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচের আয়োজন করে স্বাগতিক ইংল্যান্ড। সাউথ্যাম্পটনে অনুষ্ঠিত হয় সিরিজের প্রথম টেস্ট। এরপর ম্যানচেস্টারে আরও দু’টি টেস্ট খেলে দু’দল। ২৮ জুলাই (মঙ্গলবার) শেষ হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ইংল্যান্ড।

১১৬ দিন পর টেস্ট ক্রিকেট দিয়ে মাঠে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। এবার ফিরতে যাচ্ছে ওয়ানডে। নিজ মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটও মাঠে ফিরছে। তবে এই সিরিজের গুরুত্বটা অন্য দিক দিয়ে। এই সিরিজ দিয়ে চালু হচ্ছে আইসিসি ওয়ানডে সুপার লিগ। মূলত ২০২৩ সালে ভারতে ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখেই এই সুপার লিগের নিয়ম চালু করেছে আইসিসি।

প্রথমবারের মত এই সুপার লিগে খেলবে ১৩টি দল। ১২টি টেস্ট খেলুড়ে দেশের সাথে অংশ নিবে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বিজয়ী দল নেদারল্যান্ড। ২০২৩ বিশ্বকাপের আগে প্রতিটি দল আটটি করে সিরিজ খেলবে। চারটি নিজেদের মাঠে, চারটি প্রতিপক্ষের মাঠে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। এই লিগের শীর্ষ ৭টি দল সরাসরি অংশ নেবে ২০২৩ সালের ভারত বিশ্বকাপে।

তবে স্বাগতিক হওয়ার সুবাদে বিশ্বকাপে সরাসরি খেলবে ভারত। সরাসরি বিশ্বকাপে উঠতে না পারা, পাঁচ দলসহ সহযোগী পাঁচ সদস্য দল খেলবে ২০২৩ বিশ্বকাপের বাছাইপর্বে। সেখান থেকে মূল টুর্নামেন্টে সুযোগ পাবে দুই দল। মোট ১০ দলের অংশগ্রহণে হবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ।

মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ওয়ানডে দিয়ে এই লিগ শুরুর কথা ছিল। কিন্তু করোনার কারণে সেটি আর হয়ে উঠেনি। তবে অবশেষে ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে মাঠে গড়াচ্ছে সুপার লিগ। করোনার প্রার্দুভাবের মাঝেও, টেস্ট দিয়ে ক্রিকেট মাঠে ফিরেছে ইংল্যান্ডে। এবার সেই ইংল্যান্ডেই ওয়ানডেও ফিরছে। তবে এমন সিরিজে ইংল্যান্ডের সেরা তারকারা থাকছেন না। জো রুট, বেন স্টোকস, জশ বাটলার ও জোফরা আর্চারের মত তারকাদের বিশ্রামে রেখে সিরিজ শুরু করবে ইংল্যান্ড।

কারন মঙ্গলবারই (২৮ জুলাই) ওয়েস্ট ইন্ডিজের সাথে টেস্ট সিরিজ শেষ করল। আবার ৫ আগস্ট থেকে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ইংল্যান্ড। এমন ব্যস্ত সূচির কারণেই দলের অভিজ্ঞদের বিশ্রাম দিয়ে, তারুণ্যনির্ভর দল গড়েছে ইংলিশরা। তবে দলের নেতৃত্বে থাকছেন নিয়মিত অধিনায়ক ইয়ান মরগান। যার নেতৃত্বে গত বছর নিজেদের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ট্রফি জিতে ইংলিশরা।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের ভালো করার প্রত্যাশা ব্যক্ত করেছেন মরগান। তিনি বলেন, ‘দীর্ঘদিন পর ক্রিকেটে ফিরছি। এটি খুবই ভালো খবর। মাঠে নামার জন্য খেলোয়াড়রা মুখিয়ে আছে। এবারের সিরিজটি ভিন্ন মাত্রার। করোনার মধ্যেও খেলতে নামা, আবার আইসিসির নতুন নিয়মের সিরিজ। তাই সিরিজ জয়ই, আমাদের প্রধান লক্ষ্য। প্রথম ম্যাচ নিয়ে আমরা কিছুটা চিন্তিত। আশা করছি, মানিয়ে নিতে পারলে সমস্যা হবে না।’

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে পুনরায় মাঠে ফিরতে পেরে খুশি আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবির্নি, ‘দীর্ঘদিন পর মাঠে ফিরতে পারবে জেনে, সকলেই খুশি। অপেক্ষার তর সইছে না সতীর্থদের। আশা করছি, সিরিজটি আমাদের জন্য ভালোই হবে।’

ইংল্যান্ড দল: ইয়ান মরগান (অধিনায়ক), মঈন আলী (সহ-অধিনায়ক), জনি বেয়ারস্টো, টম ব্যান্টন, স্যাম বিলিংস, টম কুরান, লিয়াম ডওসন, জো ডেনলি, সাকিব মাহমুদ, আদিল রশিদ, জেসন রয়, রিস টপলি, জেমস ভিন্স এবং ডেভিড উইলি।

আয়ারল্যান্ড দল: অ্যান্ড্রু ব্যালবির্নি (অধিনায়ক), পল স্টার্লিং (সহ-অধিনায়ক), কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জস লিটল, অ্যান্ড্রু বেকব্রিন, ব্যারি ম্যাকার্থি, কেভিন ও’ব্রায়েন, উইলিয়াম পোর্টারফিল্ড, বয়েড র‌্যানকিন, সিমি সিং, হ্যারি টেক্টর, লরসান টাকার ও ক্রেইগ ইয়ং।

ইংল্যান্ড-আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজের সূচি :
৩০ জুলাই : প্রথম ওয়ানডে
১ আগস্ট : দ্বিতীয় ওয়ানডে
৪ আগস্ট : তৃতীয় ওয়ানডে

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলের শুরুতে অনিশ্চিত তারকা ক্রিকেটাররা

আইপিএলের শুরুতে অনিশ্চিত তারকা ক্রিকেটাররা

উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমলো

উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমলো

ব্রডকে নিয়ে ইসিবিকে ওয়ার্নারের খোঁচা

ব্রডকে নিয়ে ইসিবিকে ওয়ার্নারের খোঁচা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে মহাচিন্তায় আইসিসি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে মহাচিন্তায় আইসিসি