জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩১ পিএম, ০১ নভেম্বর ২০২০
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো পাকিস্তান

ছবি : গেটি ইমেজ

সফররত জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় নিশ্চিত করলো স্বাগতিক পাকিস্তান। প্রথম ম্যাচে ২৬ রানে জয়ে পর দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে পাকিস্তান।

রোববার (১ নভেম্বর) রাওয়ালপিন্ডিতে টস জিতে প্রথমে ব্যাট করে ৪৫.১ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ২০৬ রান সংহগ্রহ করে জিম্বাবুয়ে। জবাবে ব্যাট করতে নেমে ৩৫.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

ব্যাট করতে নেমে পাকিস্তানি বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। একের পর এক উইকেট বিলিয়ে দিয়েছে তারা। শেষ দিকে পাকিস্তানের অফ স্পিনার ইফতিখার আহমেদের ঘূর্ণিতে নির্ধারিত ৫০ ওভারই খেলতে পারেনি জিম্বাবুয়ে। ইফতেখার একাই নিয়েছেন ৫ উইকেট।

দলীয় ১৮ রানে প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে। ৮ বলে মাত্র ৬ রান করে সাজঘরে ফিরেন ওপেনার ও অধিনায়ক চামু চিবাবা। দলীয় ২৭ রানে ১৩ বলে ৩ রান করা ক্রেইগ আরভিন রান আউটে কাটা পরলে দ্বিতীয় উইকেট হারায় সফরকারীরা। এরপর ব্রেন্ডন টেলরকে সঙ্গে নিয়ে ওপেনার ব্রায়ান চারি রানের চাকা সচল রাখলেও বেশি দূর যেতে পারেননি।

৪৬ বলে ২৫ রান করে ব্রায়ান চারি আউট হলে দলীয় ৫৯ রানে তৃতীয় উইকেট হারায় জিম্বাবুুয়ে। এরপর মিডল অর্ডারে ব্রেন্ডন টেলর এবং শিন উইলিয়ামসন মিলে দারুণ একটি জুটি গড়েন। তাদের দু’জনের ৬১ রানের জুটির ফলেই ২০০ রান পার করতে পারে জিম্বাবুয়ে।

ব্রেন্ডন টেলর ৪৫ বলে ৩৬ রানে আউট হলেও ৭৫ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন উইলিয়ামস। তার এ ইনিংসে ১০টি বাউন্ডারির সঙ্গে ১টি ছক্কার মার ছিল। এছাড়া দলের পক্ষে ব্যাট হাতে ওয়েসলি মাধভেরে ১০, সিকান্দার রাজা ২, তেন্দাই চিসোরো ৭, চার্ল মুম্বা ১১, মুজরাবানি ১৭ রান করেন।

অন্যদিকে বল হাতে ইফতিখার আহমেদ ছাড়াও মোহাম্মদ মুসা ২টি এবং হ্যারিস রউফ, ফাহিম আশরাফ ও ইমাদ ওয়াসিম ১টি করে উইকেট নেন।

২০৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৬৮ রানে প্রথম এবং ১০০ রানে দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান। ওপেনিং জুটিতে ৬৮ রানের মধ্যে ২২ রান করে আউট হন আবিদ আলি। আর ইমাম-উল হক আউট হন ৪৯ রানে। দুটি উইকেটি নেন তেন্দাই চিসোরো।

ওপেনিং দুই ব্যাটসম্যান চলে যাওয়ার পর অধিনায়ক বাবর আজম একাই জিম্বাবুয়ে বোলারদের শাসন করেন। তার ৭৪ বলে অপরাজিত ৭৭ রানের ইনিংসের উপর ভর করেই সহজেই জয় তুলে নেয় পাকিস্তান। তার আগে অভিষেক হওয়া ওয়ানডে ম্যাচে হায়দার আলী ২৪ বলে ২৯ এবং মোহাম্মদ রিজওয়ান ৫ বলে ১ রান করে সাজঘরে ফেরেন।

এছাড়া বাবর আজমের সাথে অন্যপ্রান্তে ২৪ বলে ১৬ রান নিয়ে অপরাজিত ছিলেন বল হাতে জিম্বাবুয়ে শিবিরে ঘূণি ছাড়ানো ইফতিখার আহমেদ। বলে-ব্যাটে এমন পারফর্মান্সে তার হাতেই ইটেছে ম্যাচসেরা পুরস্কার।

এ জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ নিজেদের করে নিল স্বাগতিক পাকিস্তান। সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ২৬ রানে হারিয়ে দিয়েছিল তারা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেইলরের সেঞ্চুরি ছাপিয়ে পাকিস্তানের জয় উল্লাস

টেইলরের সেঞ্চুরি ছাপিয়ে পাকিস্তানের জয় উল্লাস

বিশ্বরেকর্ড গড়লেন আম্পায়ার আলিম দার

বিশ্বরেকর্ড গড়লেন আম্পায়ার আলিম দার

পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজের ভেন্যু পরিবর্তন

পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজের ভেন্যু পরিবর্তন

আজহারকে বরখাস্ত করতে পারে পিসিবি

আজহারকে বরখাস্ত করতে পারে পিসিবি