সেরা পাঁচে কোহলি, বাটলার-হোপ-শাহিদির উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২০ এএম, ১৮ মার্চ ২০২১
সেরা পাঁচে কোহলি, বাটলার-হোপ-শাহিদির উন্নতি

ইংল্যান্ডের বিপক্ষে দুই হাফ সেঞ্চুরির সুবাদে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ব্যাটসম্যান তালিকায় সেরা পাঁচে উঠে গেছেন বিরাট কোহলি। চলমান একই সিরিজে ভারতের বিপক্ষে একটি হাফ-সেঞ্চুরিতে ১১১ রান করা ইংল্যান্ডের উইকেটরক্ষক জশ বাটলার র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন।

পাঁচ ম্যাচ সিরিজের এখন পর্যন্ত তিনটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হয়েছে। চলমান সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে যথাক্রমে ৭৩ ও ৭৭ রানের ইনিংস খেলেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

দুই ইনিংসে এমন ব্যাটিংয়ে ৪৭ রেটিং পয়েন্ট অর্জন করে এক ধাপ এগিয়ে গেছেন কোহলি। সর্বমোট ৭৪৪ রেটিং আছে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান কোহলির।

অন্যদিকে, ভারতের বিপক্ষে তিন টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত একটি হাফ-সেঞ্চুরিতে ১১১ রান করেছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক জশ বাটলার। এতে পাঁচ ধাপ এগিয়ে ১৯তমস্থানে উঠে এসেছেন তিনি।

ঘরের মাঠে সদ্যই শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে সেরা খেলোয়াড় হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার শাই হোপ। ৩ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ২৫৮ রান করেছেন তিনি।

ওয়ানডে র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় যৌথভাবে সপ্তমস্থানে উঠে এসেছেন হোপ। তার সাথে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ডাবল-সেঞ্চুরি করেছেন আফগানিস্তানের হাসমতউল্লাহ শাহিদি। দেশের হয়ে প্রথম কোন ব্যাটসম্যান টেস্টে ২০০ রান করছেন। এতে ৪৭ ধাপ এগিয়ে ৯০তম স্থানে উঠে এসেছেন শাহিদি। ওই ম্যাচে ১৬৪ রানের ইনিংস খেলা আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান ৬৫তমস্থানে জায়গা করে নিয়েছেন। যা তার ক্যারিয়ার সেরা।

শাহিদি-আসগরের কীর্তির ম্যাচে সেঞ্চুরি ছিল জিম্বাবুয়ের অধিনায়ক সিন উইলিয়ামসের। ১৫১ রান করেছিলেন তিনি। এতে ২৪তম স্থানে জায়গা পেয়েছেন তিনি। সাবেক অধিয়াক ব্রেন্ডন টেইলরের পর জিম্বাবুয়ের কোন ব্যাটসম্যানের এটিই সেরা র‌্যাংকিং।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফেব্রুয়ারিতে সেরা অশ্বিন-ট্যামি

ফেব্রুয়ারিতে সেরা অশ্বিন-ট্যামি

বাংলাদেশকে চমকে দেওয়া মায়ার্স আইসিসির সেরা তালিকায়

বাংলাদেশকে চমকে দেওয়া মায়ার্স আইসিসির সেরা তালিকায়

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

শীর্ষ পাঁচে নাম আসবে, চিন্তাও করেননি মিরাজ

শীর্ষ পাঁচে নাম আসবে, চিন্তাও করেননি মিরাজ