লঙ্কা বাধা পেরিয়ে বাংলাদেশের নতুন ইতিহাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪১ এএম, ২৬ মে ২০২১
লঙ্কা বাধা পেরিয়ে বাংলাদেশের নতুন ইতিহাস

উপমহাদেশের একমাত্র দল ছিল শ্রীলঙ্কা। যাদের বিপক্ষে কোনো ওয়ানডে সিরিজ জয় ছিল না বাংলাদেশ ক্রিকেট দলের। এবার সেই বন্ধাত্ব ঘোচালো তামিম ইকবালরা। ঘরের মাঠে তিন ম্যাচের প্রথম দুটিতে টানা জয় তুলে সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ। সেই সাথে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের নতুন ইতিহাসও গড়লো টাইগার ক্রিকেটারা।

সিরিজের দ্বিতীয় ম্যাচে সফররত শ্রীলঙ্কাকে ১০৩ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। এ জয়ে তিন ম্যাচ সিরিজের একটি ওয়ানডে বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করলো টাইগাররা।

মঙ্গলবার (২৫ মে) টস জিতে প্রথমে ব্যাট করে ৪৮ দশমিক ১ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ২৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের পক্ষে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি হাঁকান মুশফিকুর রহিম। জবাবে ব্যাট করতে নেমে মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজের বোলিং তোপের মাঝে বৃষ্টি আইনে ৪০ ওভারে ১৪১ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

               আরও পড়ুন> ধ্বংস্তুপে দাঁড়িয়ে মুশফিকের সেঞ্চুরি

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ে বাংলাদেশের সামনে আরও দুইবার সুযোগ তৈরি হয়েছিল। তবে দু’বারই সিরিজ জয়ের দ্বারপ্রান্তে গিয়েও শেষ পর্যন্ত সফল হতে পারেনি টাইগাররা। অথচ ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ জয়ের রেকর্ড রয়েছে বাংলাদেশের।

জয়ের কাছে গিয়েও বঞ্চিত হওয়া ওই সিরিজ দুটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৩ ও ২০১৭ সালে। বৃষ্টির বাধায় দুটি সিরিজই শেষ হয়েছিল ১-১ সমতায়। শ্রীলঙ্কার মাটিতে দুইবারই প্রবল বৃষ্টির কারণে সিরিজের দ্বিতীয় ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল।

২০১৩ সালে বাংলাদেশ দ্বিপাক্ষিক সিরিজের প্রথম ম্যাচে হেরে গেলেও তৃতীয় ম্যাচে জিতে ড্র করে সিরিজটি। তবে সব বাধা পেরিয়ে দ্বিপাক্ষিক সিরিজে এবার শ্রীলঙ্কাকে পরাস্ত করলো বাংলাদেশ। তামিম ইকবালের নেতৃত্বাধীন ওয়ানডে ফরম্যাটে নতুন ইতিহাস গড়লো বাংলাদেশ ক্রিকেট দল।

বাংলাদেশের পক্ষে ব্যাট হাতে মুশফিকুর রহিমের সেঞ্চুরি (১২৫) ছাড়া মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে দ্বিতীয় সর্বোচ্চ রান আগে। ৫৮ বলে এ চার ও দুই ছক্কায় ৪১ রান করেন তিনি।

মুশফিক-রিয়াদ ছাড়া এ ম্যাচে আর কেউ বড় স্কোর করতে পারেননি। তৃতীয় সর্বোচ্চ ২৫ রান করে লিটন দাস। এছাড়া ১৮ ম্যাচ পর ইতিহাস গড়ার এ ম্যাচে ব্যাট হাতে ‘ডাক’ মারেন সাকিব আল হাসান। ব্যাটারদের ব্যর্থতায় ১১ বল বাকি রেখেই ২৪৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

              আরও পড়ুন> প্রথমবারের মতো কনকাশন সাব নিয়ম নিল বাংলাদেশ

সিরিজে সমতা আনতে ২৪৭ রানের টার্গেট পায় শ্রীলঙ্কা। সেই লক্ষ্যে দেখেশুনে খেলতে শুরু করেন শ্রীলঙ্কার দুই ওপেনার দানুশকা গুনাতিলকা ও অধিনায়ক কুশল পেরেরা। তবে বেশি দূর যেতে পারেননি তারা। অভিষেক ম্যাচ খেলতে নামা বাঁ-হাতি পেসার শরিফুল ইসলাম প্রতিপক্ষের উদ্বোধনী জুটি ভাঙেন। ১৪ রান করে থামেন পেরেরা।

এরপর বড় জুটির চেষ্টায় ছিলেন গুনাতিলকা ও পাথুম নিশাংকা। দ্বিতীয় উইকেটে ৫১ বলে ২৯ রান তুলতে পারেন তারা। গুনাতিলকাকে ২৪ রানে শিকার করে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দেন আরেক বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমান।

নিশাংকাকে ২০ রানের বেশি করতে দেননি সাকিব। দলীয় ৭১ রানে তৃতীয় উইকেট পতনের পর শ্রীলংকাকে আরও চেপে ধরে বাংলাদেশের বোলাররা। এতে নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারায় তারা। এতে ৩৮ ওভার শেষে ৯ উইকেটে ১২৬ রানে ম্যাচ হারের পথে ছিটকে পড়ে শ্রীলঙ্কা।

এরপর বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকায় ৪০ ওভারে ২৪৫ রানের নতুন টার্গেট পায় শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৪১ রান করে তারা। পরের দিকে ইসুরু উদানা অপরাজিত ১৮, কুশল মেন্ডিস-আসেন বান্দারা ১৫ রান করে করেন।

বল হাতে বাংলাদেশের মিরাজ-মোস্তাফিজুর ৩টি করে উইকেট নেন। সাকিব নেন ২ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন ব্যাট হাতে সেঞ্চুরি করা মুশফিক। ৮৪ রান করার সুবাদে প্রথম ম্যাচেও সেরা হয়েছিলেন তিনি।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চলতি সিরিজেই ফর্মে ফিরবেন সাকিব : আশা আকরাম খানের

চলতি সিরিজেই ফর্মে ফিরবেন সাকিব : আশা আকরাম খানের

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে দশটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে দশটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ

জিম্বাবুয়ে সফরে টেস্ট কমিয়ে বাড়ানো হলো টি-টোয়েন্টি

জিম্বাবুয়ে সফরে টেস্ট কমিয়ে বাড়ানো হলো টি-টোয়েন্টি

১৮ ম্যাচ পর সাকিবের ‘ডাক’

১৮ ম্যাচ পর সাকিবের ‘ডাক’