জিম্বাবুয়েকে ২৭৭ রানের টার্গেট দিল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩২ পিএম, ১৬ জুলাই ২০২১
জিম্বাবুয়েকে ২৭৭ রানের টার্গেট দিল বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। লিটন দাসের সেঞ্চুরির পর শেষ দিকে আফিফ হোসেন ও মেহেদী মিরাজের জুটিতে এ সংগ্রহ পায় টাইগাররা। ফলে জয়ের জন্য জিম্বাবুয়ের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ২৭৭ রান।

শুক্রবার (১৬ জুলই) হারারেতে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। দলীয় শূন্য রানেই সাজঘরে ফিরেন তামিম ইকবাল।

তামিম চলে যাওয়ার পর লিটনের সাথে বড় জুটি গড়তে পারেননি বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসানও। ২৫ বলে ৩ চারে ১৯ রান করে সাকিব সাজঘরে ফিরলে ৩২ রানে দ্বিতীয় উিইকেট হারায় বাংলাদেশ। এরপর মোহাম্মদ মিঠুন ১৯ এবং মোসাদ্দেক হোসেন সৈকত ৫ রানে ফিরলে ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

টপ-অর্ডারের চার ব্যাটসম্যানের এমন যাওয়া-আসার মাঝে বেশ সতর্কতার সাথে ধৈর্য্য ধরে ব্যাটিং করেন লিটন দাস। পঞ্চম উইকেট ‍জুটি মাহমুদউল্লাহ রিয়াদের সাথে বড় পার্টনারশিপ পায় বাংলাদেশ। রিয়াদের সাথে ৯৩ রানের জুটি গড়নে লিটন।

দলীয় ১৬৭ রানে ব্যক্তিগত ৩৩ রানে আউট হন মাহমুদউল্লাহ রিয়াদ। ৫২ বলে তার এই ইনিংসে একটি মাত্র ছয়ের মার ছিল। মাহমুদউল্লাহ ফেরার পরপরই সেঞ্চুরি তুলে নেন লিটন। ব্যাট হাতে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি হাঁকাতে বল খেলেন ১১০টি।

প্রথম দিকে বল-রানের বেশি থাকলেও মাহমুদউল্লাহ রিয়াদের সাথে ৯৩ রানের পার্টনাশিপের সময় বেশি ব্যবধান কমিয়ে নেন লিটন। সেঞ্চুরি পথে ৮টা চার মারেন তিনি। তবে ছিল না কোন ছক্কার মার।

ধৈর্য্যশীল ইনিংস খেলে সেঞ্চুরি হাঁকানোর পর অবশ্য বেশিদূর যেতে পারেননি লিটন। সেঞ্চুরির পর বাকি চার বলে মাত্র ২ রান যোগ করতে পেরেছেন। ১১৪ বলে ১০২ রানে সাজঘরে ফিরেন তিনি।

লিটন চলে যাওয়ার পর মেহেদী মিরাজের সাথে ৫৮ রানের জুটি গড়েন আফিফ হোসেন ধ্রুব। দলীয় ২৬৫ রানে তাদের দু’জনকেই হারায় বাংলাদেশ। ২৫ বলে ২৬ রান করে প্রথমে মিরাজ এবং ৩৫ বলে ৪৫ রান করে সাজঘরে ফিরেন মিরাজ এবং আফিফ।

এরপর রান আউটে কাটা পড়ার আগে তাসকিনের ব্যাট থেকে আসে একটি রান। শেষ উইকেট জুটিতে শরিফুল ইসলাম এক বলে খেলে খালি হাতে থাকলেও অন্যপ্রান্তে ব্যাট করার মোহাম্মদ সাইফউদ্দিনের ব্যাট থেকে আসে ৬ বলে ৮ রান।

অন্যদিকে, বাংলাদেশের বিপক্ষে বল হাতে লুক জোঙ্গে সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেন। এছাড়া ব্লেসিং মুজারাবারনি এবং রিচার্ড এনগারাভা ২টি করে উইকেন নেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে লিটন দাসের সেঞ্চুরি

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে লিটন দাসের সেঞ্চুরি

শূন্যের শীর্ষে তামিম ইকবাল

শূন্যের শীর্ষে তামিম ইকবাল

টেস্ট র‍্যাঙ্কিংয়ে রিয়াদ-লিটনের উন্নিত

টেস্ট র‍্যাঙ্কিংয়ে রিয়াদ-লিটনের উন্নিত

দেশে ফিরছেন মুশফিক, খেলবেন না ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ

দেশে ফিরছেন মুশফিক, খেলবেন না ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ