বাংলাদেশের সিরিজ জয় নাকি জিম্বাবুয়ের ঘুরে দাঁড়ানো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ১৭ জুলাই ২০২১
বাংলাদেশের সিরিজ জয় নাকি জিম্বাবুয়ের ঘুরে দাঁড়ানো

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড রানের জয় তুলে নিয়েছে সফররত বাংলাদেশ। ফলে স্বাগতিকদের বিপক্ষে এগিয়ে থেকে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন টাইগাররা। দ্বিতীয় ম্যাচে জয় পেলেই সিরিজ নিশ্চিত হবে বাংলাদেশের। অন্যদিকে, সিরিজ রক্ষায় জিম্বাবুয়ে সামনে জয়ের কোন বিকল্প নেই।

রোববার (১৮ জুলাই) বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ।

সিরিজের প্রথম ম্যাচে ১৫৫ রানের রেকর্ড গড়া দাপুটে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। তবে প্রথম ব্যাট করতে নেমে ব্যর্থতার পরিচয় দিয়েছে টপ-অর্ডার ব্যাটসম্যানরা। তামিম-সাকিব-মিঠুন-মোসাদ্দেক ছিলেন এই কাতারে। তবে ওপেনার লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ এবং মেহেদী মিরাজের ব্যাটে ভর করে বড় সংগ্রহ পায় বাংলাদেশ।

ব্যাট হাতে বড় স্কোর গড়তে ব্যর্থ হলেও বল হাতে জিম্বাবুয়ে ব্যাটিং অর্ডারে ধস নামিয়ে দেন ওয়ানডে ফরম্যাটের বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ৯ দশমিক ৫ ওভারে ৩০ রান দিয়ে তুলে নেন ৫টি উইকেট। সাকিবের বোলিং ঘূর্ণিতেই ১২১ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

এদিকে, প্রথম ম্যাচে টপ-অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও দ্বিতীয় ওয়ানডেতে একই পরিণতি চান না টাইগার অধিনায়ক তামিম ইকবাল। শনিবার বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় এমনটাই জানিয়েছেন।

তামিম বলেন, ‌‘অবশ্যই কম রানে উইকেট পড়ে যাওয়া ভালো কিছু নয়। আমাদের টপ-অর্ডার থেকে রান আসতে হবে। টপ-অর্ডার থেকে আমি বা সাকিব যদি আরও বড় ইনিংস খেলতে পারি তাহলে দলের সাহায্য হবে। সুযোগ আসলে কাজে লাগাতে চেষ্টা করবো।’

জুনিয়রদের নিয়ে নানা আলোচনা হলেও প্রথম ম্যাচে তারাই দলের হার ধরেছিল। তামিম বলেন, ‘জুনিয়রদের পারফরম্যান্স নিয়ে অনেক আলোচনা হয়, আমরাও অনেক কথা বলেছি। শেষ ম্যাচে লিটন দায়িত্ব নিয়ে খেলেছে। ছোট ছোট কন্ট্রিবিউশনও দলের জন্য গুরুত্বপূর্ণ। আফিফের ইনিংসও গুরুত্বপূর্ণ ছিল। সে এ রকম খেলতে না পারলে হয়তো আমরা ২৬০-২৭০ করতে পারতাম না। মিরাজের ইনিংসটাও গুরুত্বপূর্ণ ছিল।’

এদিকে, চোটের কারণে প্রথম ম্যাচে খেলতে না পারা মোস্তাফিজুর রহমানকে নিয়ে দ্বিতীয় ম্যাচেও শঙ্কা রয়েছে। তামিম জানান, মোস্তাফিজের খেলা না খেলা এখনো ফিফটি ফিফটি। ম্যাচের দিন মোস্তাফিজের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে, সিরিজ রক্ষা ম্যাচে জিম্বাবুয়ে একাদশে আসতে পারে পরিবর্তন। দ্বিতীয় ম্যাচে খেলতে পারেন অভিজ্ঞ অলরাউন্ডার সিকান্দার রাজার। ইনজুরি সময় কাটিয়ে দীর্ঘদিন পর স্কোয়াডে ফিরলেও প্রথম ম্যাচের একাদশে ছিলেন না তিনি। এছাড়া একাদশে একাধিক পরিবর্তনও আনতে পারে জিম্বাবুয়ে।

ওয়ানডে সিরিজের আগে একমাত্র টেস্টে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে ২২০ রানে জয় তুলে নিয়েছে মমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টপ-অর্ডারদের দায়িত্ব নেওয়ার আহ্বান তামিমের

টপ-অর্ডারদের দায়িত্ব নেওয়ার আহ্বান তামিমের

লিটনের সেঞ্চুরির পর সাকিবের ঘূর্ণি, বাংলাদেশের রেকর্ড গড়া জয়

লিটনের সেঞ্চুরির পর সাকিবের ঘূর্ণি, বাংলাদেশের রেকর্ড গড়া জয়

বিশ্বকাপে একই গ্রুপে ভারত-পাকিস্তান, ঢুকতে পারে বাংলাদেশও

বিশ্বকাপে একই গ্রুপে ভারত-পাকিস্তান, ঢুকতে পারে বাংলাদেশও

মাশরাফির রেকর্ড ভেঙে শীর্ষে সাকিব

মাশরাফির রেকর্ড ভেঙে শীর্ষে সাকিব