বাংলাদেশের পর ভারতের বিপক্ষেও হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২৮ জুলাই ২০২২
বাংলাদেশের পর ভারতের বিপক্ষেও হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

ওয়ানডে ক্রিকেটে দুঃসময় যেন কিছুতেই পিছু ছাড়ছে না ওয়েস্ট ইন্ডিজের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে বৃষ্টি আইনে ১১৯ রানে হেরে বাংলাদেশের পর ভারতের বিপক্ষেও হোয়াইটওয়াশ হয়েছে ক্যারিবিয়ানরা। 

বুধবার (২৭ জুলাই) ওয়েস্ট ইন্ডিজের ত্রিনিদাদে কুইন্স পার্ক ওভাল স্টেডিয়ামে টসে জিতে এদিন প্রথমে ব্যাটিং করতে নেমেছিল ভারত। সাবধানী শুরুতে প্রথম ১০ ওভারে ভারতের স্কোরবোর্ডে ৪৫ রান জমা করেন শিখর ধাওয়ান ও সুবমন গিল। 

দুই ওপেনার দুর্দান্ত জুটিতে ভালো শুরু পায় ভারত। ভারপ্রাপ্ত অধিনায়ক শিখর ধাওয়ান আরেক ওপেনারকে নিয়ে গড়েন শতরানের জুটি।

ধাওয়ান ৭৪ বলে ৫৮ রানে স্বাগতিক স্পিনার হেইডেন ওয়ালশ জুনিয়রের বলে আউট হয়ে ফিরলে ভাঙে ভারতের ১১৩ রানের ওপেনিং জুটি। সঙ্গী হারালেও অপরপ্রান্তে দারুণ ব্যাটিং করছিলেন গিল।

জিম্বাবুয়ে গেল নতুন এক বাংলাদেশ টি-টোয়েন্টি দল

ধাওয়ান ফেরার এক ওভারের ব্যবধানে প্রথম দফায় বৃষ্টি হানা দেয় কুইন্স পার্কে। একটু পর আবার খেলা শুরু হলে আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন তিনে নামা শ্রেয়াশ আয়ার ও গিল। 

এর মধ্যে নিজের হাফসেঞ্চুরি তুলে নেন গিল। আয়ারের সঙ্গে ৭৬ রানের দুর্দান্ত জুটি গড়েন তিনি। দলীয় ১৯৯ রানে ৩৪ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস খেলে ফিরে যান আয়ার। চারে নামা সুরিয়াকুমার যাদব দলীয় ২১১ রানে আউট হলে আবারও হানা দেয় বৃষ্টি।

বেরসিক বৃষ্টি বাধায় শতরানের দুয়ারে থেকেও হতাশ হতে হয় গিলকে। কারণ, বৃষ্টি আসার আগে ৯৮ রানে অপরাজিত ছিলেন তিনি। বৃষ্টিতে ভারত আর ব্যাটেই নামতে পারেনি।  দুই ছক্কা ও সাত চারে ৯৮ বলে ৯৮ রানে অপরাজিত থাকেন তিনি। 

বৃষ্টি আইনে হোয়াইটওয়াশ এড়াতে ৩৫ ওভারে ২৫৭ রানের লক্ষ্য তাড়া করতে হতো স্বাগতিকদের। তবে তাড়া করতে দূরের কথা, তার ধারে কাছেও যেতে পারেনি নিকোলাস পুরানের দল। 

sportsmail24

এত বড় লক্ষ্য তাড়া করতে ঝড়ো শুরুর সাথে সাথে টপ অর্ডারের যে কারো বড় ইনিংস প্রয়োজন ছিল ওয়েস্ট ইন্ডিজের। তার কিছুই হয়নি, বলা ভালো ভারতের বোলাররা হতে দেননি।

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই স্বাগতিক ওপেনার কায়াল মায়ার্সের উইকেট তুলে নেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। এক বলের ব্যবধানে শামারাকহ ব্রুকসেও ফিরিয়ে দিয়ে শুরুতেই ওয়েস্ট ইন্ডিজকে চাপে ফেলে দেন এই ভারতীয় পেসার। 

ব্রেন্ডন কিংকে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেওয়া চেষ্টা করেন শাই হোপ। দলীয় ৪৭ রানে ব্যক্তিগত ২২ রানে হোপ ফিরে গেলে আবারও ধাক্কা খায় স্বাগতিকরা।

sportsmail24

এরপর অধিনায়ক নিকোলাস পুরানকে নিয়ে দলকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন ব্রেন্ডন। কিন্তু ৩০ রানের ব্যবধানে ব্যক্তিগত ৪২ রানে ব্রেন্ডন ফেরার পর আর ম্যাচে ফিরতে পারেনি তারা।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ওয়েস্ট ইন্ডিজ কখনোই এই ম্যাচ জয়ের সম্ভাবনা তৈরি করতে পারেনি। ১১৯ রানে ব্যক্তিগত ৪২ রানে ভারতীয় প্রসার প্রসিধের বলে পুরানও ফিরে গেলে আশার প্রদীপ নিভে যায় ওয়েস্ট ইন্ডিজের।

লোয়ার অর্ডারের ব্যাটারদের ব্যর্থতায় বেশি দূর যেতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। শেষ ব্যাটার হিসেবে জেইডেন সেলস আউট হলে ২৫.৬ ওভারে ১৩৭ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস। 

sportsmail24

সেঞ্চুরি না পেলেও ম্যাচ সেরা হয়েছেন ভারতীয় ব্যাটার শুভমন গিল। সিরিজ সেরার পুরষ্কারও গেছে এই তরুণ ভারতীয় ব্যাটারের হাতে। 

ক্যারিবিয়ানে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে ভারত। শুক্রবার (২৯  আগস্ট) ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। 

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন ফরম্যাটের শীর্ষস্থান দখলে আরও কাছে বাবর

তিন ফরম্যাটের শীর্ষস্থান দখলে আরও কাছে বাবর

বাবর ভালো না করলে পাকিস্তান জিতেতে পারবে না:  পন্টিং

বাবর ভালো না করলে পাকিস্তান জিতেতে পারবে না: পন্টিং

শ্রীলঙ্কার এশিয়া কাপ আরব আমিরাতে

শ্রীলঙ্কার এশিয়া কাপ আরব আমিরাতে

ভারতের কোচিং প্যানেলে মানসিক বিশেষজ্ঞ প্যাডি

ভারতের কোচিং প্যানেলে মানসিক বিশেষজ্ঞ প্যাডি