বিশ্বকাপে খেলা নিয়ে চ্যালেঞ্জের সামনে শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ২৬ মার্চ ২০২৩
বিশ্বকাপে খেলা নিয়ে চ্যালেঞ্জের সামনে শ্রীলঙ্কা

ফাইল ফটো

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে হেরে বিশ্বকাপে সরাসরি খেলার পথ কঠিন করে ফেলেছে শ্রীলঙ্কা। ওয়ানডে বিশ্বকাপের আগামী আসরে সরাসরি খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে জয়ের কোন বিকল্প নেই লঙ্কানদের। সিরিজের দ্বিতীয় ম্যাচে হারলেই ভারত বিশ্বকাপে সরাসরি খেলার আশা শেষ হয়ে যাবে শ্রীলঙ্কার।

মঙ্গলবার (২৮ মার্চ) ক্রাইস্টচার্চে বাংলাদেশ সময় ভোর ৭টায় বিশ্বকাপ সুপার লিগের অংশ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে শ্রীলঙ্কা। বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ওই ম্যাচে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবছে না তারা। অপরদিকে, জয়ের ধারা অব্যাহত রেখে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করতে চায় নিউজিল্যান্ড।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করতে অষ্টম ও শেষ দল হিসেবে লড়াইয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা।

আইসিসি সুপার লিগের টেবিলে ওয়েস্ট ইন্ডিজের ২৪ ম্যাচে ৮৮, দক্ষিণ আফ্রিকার ১৯ ম্যাচে ৭৮ ও শ্রীলঙ্কার ২২ ম্যাচে ৭৭ পয়েন্ট আছে। সুপার লিগে ওয়েস্ট ইন্ডিজের আর কোন খেলা নেই। শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার ২টি করে ম্যাচ বাকি রয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ২টি ম্যাচ খেলবে লঙ্কানরা। ৩১ মার্চ থেকে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা।

নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ দুই ম্যাচের ১টিতে হারলে বিশ্বকাপে সরাসির খেলার আশা শেষ হয়ে যাবে শ্রীলঙ্কার। অন্য ম্যাচ জিতলে ১০ পয়েন্ট নিয়ে লঙ্কানদের সংগ্রহ দাঁড়াবে ৮৭। সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজকে (৮৮) টপকাতে পারবে না লঙ্কানরা। তখন শ্রীলঙ্কার ছিটকে যাওয়ায় লড়াইয়ে থাকবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

অকল্যান্ডে প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ১৯৮ রানের বড় ব্যবধানে হারের লজ্জা পায় শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ডের ২৭৪ রানের জবাবে মাত্র ৭৬ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। এ ম্যাচ হেরেই বিশ্বকাপে সরাসরি খেলার পথ কঠিন করে ফেলে শ্রীলঙ্কা।

দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজে সমতা ফেরানোর সাথে বিশ্বকাপে সরাসরি খেলার আশা বাঁচিয়ে রাখতে মরিয়া শ্রীলঙ্কা। দলের অধিনায়ক দাসুন শানাকা বলেছেন, “দেয়ালে পিঠ ঠেকে গেছে আমাদের। বিশ্বকাপে সরাসরি খেলার আশা বাঁচিয়ে রাখতে এ ম্যাচে জিততেই হবে। সেই সাথে সিরিজে সমতাও ফেরাতে হবে। আশা করি, জয় নিয়ে মাঠ ছাড়তে পারবো।”

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণে এই সিরিজে খেলছেন না নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনস, টিম সাউদি, ডেভন কনওয়ে ও মিচেল স্যান্টনার।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে খেলে আইপিএল খেলতে ভারতে উড়ে গেছেন ফিন অ্যালেন, লুকি ফার্গুসন ও গ্লেন ফিলিপস। তাদের জায়গায় দ্বিতীয় ওয়ানডের দলে যোগ দিয়েছেন বেন লিস্টার, মার্ক চ্যাপম্যান ও হেনরি নিকোলস। ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিচ্ছেন টম লাথাম।

নিউজিল্যান্ড দল
টম ল্যাথাম (অধিনায়ক এবং উইকেটরক্ষক), টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), চ্যাড বাওয়েস, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ম্যাট হেনরি, বেন লিস্টার, ড্যারেল মিচেল, হেনরি নিকোলস, গ্লেন ফিলিপস, হেনরি শিপলি, ইশ সোধি, ব্লেয়ার টিকনার এবং উইল ইয়ং।

শ্রীলঙ্কা দল
দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, নুওয়ানিন্দু ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, চারিথ আসালাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, ধনঞ্জয়া ডি সিলভা, সাহান আরাচিগে, ওয়ানিন্দু হাসরাঙ্গা, দুনিথ ওয়েলেলাগে, মহেশ থিকসানা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, প্রোমদ মদুশান, দিলশান মাদুশঙ্কা, চামিকা করুণারতেœ, মাথিশা পাথিরানা।


শেয়ার করুন :