দুইবার সুযোগ পেলেও পেরেরাকে ‘মানকাডিং’ করেননি স্টার্ক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০৫ পিএম, ১৭ অক্টোবর ২০২৩
দুইবার সুযোগ পেলেও পেরেরাকে ‘মানকাডিং’ করেননি স্টার্ক

ওয়ানডে বিশ্বকাপের ১৪তম ম্যাচে শ্রীলঙ্কান ওপেনার কুশল পেরেরাকে ‘মানকাডিং’ আউটের সুযোগ পেয়েও করেননি অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। একই ঘটনা আবারও ঘটেছে। ক্রিকেট যে একটি ভদ্রলোকের এবং ভদ্র খেলা সেটার পরিচয় দিয়েছেন স্টার্ক।

সোমবার (১৬ অক্টোবর) লক্ষ্মৌতে শ্রীলঙ্কা ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বল করার জন্য নন-স্ট্রাইকে এসে থেমে যান স্টার্ক। তখন ক্রিজের বাইরে ছিলেন পেরেরা। তবে ‘মানকাডিং’ আউটের সুযোগ না নিয়ে পেরেরাকে সতর্ক করে দেন স্টার্ক।

একই ঘটনা পঞ্চম ওভারের শেষ বলে আবারও ঘটে। আবারও নাট্যচিত্রে স্টার্ক ও পেরেরা। নন-স্ট্রাইকে স্টার্ক থেমে গেলে ক্রিজের ভেতরেই ছিল পেরেরার ব্যাট। তবে এবার আউট করেননি তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে এর আগেও দু’বার প্রতিপক্ষের ব্যাটারকে ‘মানকাডিং’ আউটের সুযোগ পেয়েও করেননি স্টার্ক। গত বছরের অক্টোবরে ক্যানবেরাতে টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলারকে ‘মানকাডিং’ আউট করার সুযোগ পেয়েও করেননি স্টার্ক।

এরপর একই বছর ডিসেম্বরে মেলবোর্ন টেস্টে দক্ষিণ আফ্রিকার থিউনিস ডি ব্রুইনকেও ‘মানকাডিং’ আউট না করে সতর্ক করেন স্টার্ক। তখন ব্রুইনকে উদ্দেশ্যে করে স্টার্ক যা বলেছিলেন তা স্টাম্পের মাইক্রোফোনে শোনা গিয়েছিল। তিনি বলেছিলেন, ‘ক্রিজে থাকা এমন কঠিন বিষয় নয়।’

টেস্টে এখন পর্যন্ত চারবার, ওয়ানডেতে পাঁচবার এবং টি-টোয়েন্টিতে একবার ‘মানকাডিং’ আউটের ঘটনা ঘটেছে। এ রেকর্ডে নাম নেই বাংলাদেশের। অবশ্য এই আউটের ঘটনায় নাম উঠলেও সেটি নিজেরাই মুছে ফেলে বাংলাদেশ।

চলতি বছরের সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউই ব্যাটার ইশ সোধিকে ‘মানকাডিং’ আউট করেছিলেন পেসার হাসান মাহমুদ। পরবর্তীতে সেই আউট আবেদন করে বাতিল করে নেন ওই ম্যাচে বাংলাদেশের নেতৃত্ব দেওয়া লিটন দাস।

ক্রিকেটে ‘মানকাডিং’ রান আউটের বৈধতা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। ফলে এটি কোন অবৈধ সুবিধা নেওয়া নয়।


শেয়ার করুন :