অভিষেকেই সিরাজের রেকর্ড, নজর কাড়লেন শুভমানও

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২৯ ডিসেম্বর ২০২০
অভিষেকেই সিরাজের রেকর্ড, নজর কাড়লেন শুভমানও

মোহাম্মদ সিরাজ ও শুভমান গিল, ছবি : গেটি ইমেজ

স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ টেস্টে সিরিজের প্রথমটিতে লজ্জার রেকর্ড গড়ে হারের স্বাদ পেয়েছে ভারত। তবে দ্বিতীয় টেস্টে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরেছে আজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। এ ম্যাচে অভিষেক হয়েছে মোহাম্মদ সিরাজ ও শুভমান গিলের। অভিষেক টেস্টে তারা দু’জনেই নজর কেড়েছেন।

কিছু দিন আগেই বাবা হারিয়েছেন মোহাম্মদ সিরাজ। তবে দলের প্রতি কর্তব্যবোধে বাবাকে শেষবারের মতো দেখতে বাড়ি ফেরেননি সিরাজ। ক্রিকেটে তার দৃঢ় প্রতিজ্ঞা এবার সত্যি ফুটে উঠলো মাঠে, গড়লেন অনন্য রেকর্ড।

প্রথম কোন ভারতীয় বোলার হিসেবে অভিষেক ম্যাচে অস্ট্রেলিয়ার মাঠে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন মোহাম্মদ সিরাজ। সিরাজ দুই ইনিংসে ৩৬.৩ ওভারে ৭৭ রান দিয়ে তুলে নিয়েছেন ৫ উইকেট। দুই ইনিংসেই আউট করেছেন ক্যামেরন গ্রিনকে। প্রথম ইনিংসে তার শিকার মার্নাস লাবুসেন ও দ্বিতীয় ইনিংসে আর দুই অজি ব্যাটসম্যান ট্রাভিস হেড এবং নাথান লায়ন।

গত ৫০ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক হওয়া বোলারদের মধ্যে মাত্র ৪ জন ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন। ১৯৮৬ সালে ইংল্যান্ডের ফিলিপ ডেফ্রিটাস এবং ১৯৯৮-৯৯ সালে ইংল্যান্ডের আরেক পেসার অ্যালেক্স টুডোর এ কীর্তি গড়েছিলেন।

শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা ২০০৪ সালে অস্ট্রেলিয়ায় অভিষেক টেস্টে ২ ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। এবার ৫ উইকেট নিয়ে সিরাজ ঢুকলেন মালিঙ্গাদের এ তালিকায়।

সিরাজ ছাড়াও ভারতের হয়ে অভিষেক টেস্টে আলাদাভাবে নজর কেড়েছেন ওপেনার পঞ্জাবের তরুণ ক্রিকেটার শুভমান গিল। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা গিল প্রথম ইনিংয়ে করেছেন ৪৫ রান, দ্বিতীয় ইনিংসে করেছেন অপরাজিত ৩৫ রান।

মঙ্গলবার দ্বিতীয় টেস্টে চতুর্থ দিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের জন্য মাত্র ৭০ রানের টার্গেট হলেও শুরুতেই দুটি উইকেট হারায় ভারত। দ্রুত আউট হন মায়াঙ্ক আগরওয়াল (৫) ও চেতেশ্বর পূজারা (৩)। এরপর হাল ধরেন অভিষেক হওয়া শুভমান গিল ও ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানে। শেষ পর্যন্ত রাহানেকে সঙ্গে নিয়ে অপরাজিত ৩৫ রানের ইনিংস খেলে দলকে জয় উপহার দেন শুভমান গিল।

অভিষেক ম্যাচে শুভমান গিলের এমন পারফরম্যান্সে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান মাইকেল হাসি। টুইট বার্তায় তিনি বলেন, ‘শুভমান অসামান্য খেলোয়াড়, আরও ১০ বছর ভারতের প্রতিনিধিত্ব করার যোগ্যতা রাখেন।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরলো ভারত

দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরলো ভারত

ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

টেন্ডুলকারের রেকর্ডে রাহানের স্পর্শ

টেন্ডুলকারের রেকর্ডে রাহানের স্পর্শ

কিংবদন্তি জোন্সকে অভিনব উপায়ে শ্রদ্ধা

কিংবদন্তি জোন্সকে অভিনব উপায়ে শ্রদ্ধা