১৮ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২১
১৮ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় পাকিস্তান

করাচি টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিক পাকিস্তান। এবার দ্বিতীয় ও শেষ টেস্টে জয় বা ড্র করতে পারলেই প্রোটিয়াদের বিপক্ষে ১৮ বছর পর সিরিজ জয়ের বন্ধ্যাত্ব ঘোচাতে পারবে পাকিস্তান।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) মাঠে নামবে পাকিস্তান ও দিক্ষণ আফ্রিকা। ম্যাচে পাকিস্তানের প্রধান লক্ষ্য জয়ের বন্ধ্যাত্ব ঘোচানো। অন্যদিকে শেষ টেস্ট জিতে সিরিজ হার এড়াতে চায় দক্ষিণ আফ্রিকা।

২০০৩ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল পাকিস্তান। এরপর ছয়টি সিরিজ হলেও জিততে পারেনি পাকিস্তান। ছয়টির মধ্যে চারটিতেই জিতেছে দক্ষিণ আফ্রিকা, বাকি দু’টি ড্র হয়েছে।

সিরিজের প্রথম টেস্টে ব্যাটসম্যান ফাওয়াদ আলম ও বাঁ-হাতি স্পিনার নুমান আলির ঘূর্ণিতে কুপোকাত হয়েছে সফররত দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ২২০ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। এরপর ফাওয়াদের সেঞ্চুরির সুবাদে প্রথম ইনিংসে ৩৭৮ রানের বড় সংগ্রহ পায় পাকিস্তান। ২৭ রানে চতুর্থ উইকেট পতনের পর ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ৩৫ বছর বয়সী ফাওয়াদ। ফলে প্রথম ইনিংস থেকে ১৫৮ রানের লিড পায় পাকিস্তান।

১৫৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে নুমান-ইয়াসির শাহর স্পিন বিষে ২৪৫ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে ম্যাচ জিততে মাত্র ৮৮ রানের টার্গেট পায় পাকিস্তান। ৩ উইকেট হারিয়ে সেই লক্ষ্যে পা রাখে স্বাগতিকরা। দুই ইনিংসে ৭টি করে উইকেট শিকার করেন নুমান ও ইয়াসির। ম্যাচ সেরা হন ফাওয়াদ।

প্রথম টেস্টে জয় পেয়ে এগিয়ে থাকা পাকিস্তানের ওপেনার আবিদ আলি বলেছেন, ‘প্রথম টেস্টে আমাদের বোলাররা ভালো করেছে। ব্যাটমস্যানরা ভালো করতে পারেনি। ফাওয়াদ দারুণ একটি ইনিংসটি খেলেছেন। আশা করছি, দ্বিতীয় টেস্টেও জয় তুলে নিতে পারব আমরা। আমাদের লক্ষ্য সিরিজ জয়।’

প্রথম টেস্টে হারের জন্য ব্যাটসম্যানদের দুষেছে দক্ষিণ আফ্রিকা। ফলে সিরিজ হার এড়াতে ব্যাটসম্যানদের কাছ থেকে বড় ইনিংস চান প্রোটিয়াদের স্পিনার কেশব মহারাজ।

তিনি বলেন, ‘ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারলে দ্বিতীয় টেস্টে আমরা আধিপত্য বিস্তার করতে পারব। সিরিজ হার এড়াতে ব্যাটিং-বোলিং, দু’টোই ভালো খেলতে হবে। বিশেষভাবে ব্যাটসম্যানদের বড় ইনিংসের প্রয়োজন।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টিকতে পারলেন না তামিম, সিংহাসন পুনরুদ্ধার মুশফিকের

টিকতে পারলেন না তামিম, সিংহাসন পুনরুদ্ধার মুশফিকের

টেস্টেও অভিষেক হলো শরফুদ্দৌলার

টেস্টেও অভিষেক হলো শরফুদ্দৌলার

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ড

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ড

অভিষেক টেস্টেই রেকর্ড বইয়ে নওমান

অভিষেক টেস্টেই রেকর্ড বইয়ে নওমান