বোলিংয়ে ভারত, অস্ট্রেলিয়াকে সুবিধা দিতে চায় না ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৪ এএম, ০৪ মার্চ ২০২১
বোলিংয়ে ভারত, অস্ট্রেলিয়াকে সুবিধা দিতে চায় না ইংল্যান্ড

জয়ের দাপট দেখিয়ে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু করেছিল সফরকারী ইংল্যান্ড। কিন্তু পরের দু’টেস্টে যাচ্ছেতাই পারফরমেন্স ছিল ইংলিশদের। ফলে প্রথম তিন টেস্ট শেষে ২-১ ব্যবধানে পিছিয়ে চতুর্থ ও সিরিজের শেষ ম্যাচ খেলতে নেমেছে জো রুটের দল। আহমেদাবাদে টস জিতে প্রথমে ব্যাট করছে ইংল্যান্ড।

সিরিজের তৃতীয় টেস্ট হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলার আশাও শেষ হয়ে গেছে ইংল্যান্ডের। তবে চতুর্থ টেস্টে ইংল্যান্ডের জয়ে ফাইনালের টিকিট পাবে অস্ট্রেলিয়া। এমন সমীকরণে অস্ট্রেলিয়াকে নিয়ে ভাবছে না ইংল্যান্ড। তাদের ভাবনায় রয়েছে ভারতের কাছে সিরিজ হার এড়ানো। ইংল্যান্ডের অধিনায়ক জো রুট এমনটাই স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। তবে কিউইদের প্রতিপক্ষ এখনো নির্ধারণ হয়নি। ফাইনালের পথে আছে ভারত ও অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার (৪ মার্চ) থেকে আহমেদাবাদে শুরু হতে যাওয়া সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে জয় বা ড্র করতে পারলেই ফাইনালে উঠবে ভারত। আর ইংল্যান্ডের জয়ে ফাইনালে খেলার ভাগ্য খুলবে অসিদের।

এ ম্যাচে জয়, হার বা ড্র’ কোনটিতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে যেতে পারবে না ইংল্যান্ড। তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল ভাবনা বাদ দিয়ে ভারতের বিপক্ষে সিরিজ নিয়েই বেশি ভাবছে ইংল্যান্ড। শেষ টেস্টে হারলে ভারতের বিপক্ষে সিরিজ হারাবেন রুট-স্টোকরা। ফলে অস্ট্রেলিয়ার জন্য নয়, নিজেদের জন্যই জিততে চায় ইংল্যান্ড।

ম্যাচের আগে রুট বলেছেন, ‘এ ম্যাচ জিতে আমরা সিরিজ ড্র করতে চাই। আমাদের দুর্ভাগ্য যে, এখন আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার সুযোগ নেই। তবে অস্ট্রেলিয়াকে সুবিধা করে দিতে নয়, ভারতের মাটিতে ‘বিশেষ কিছু’ করে দেখানোই বড় অর্জন হবে। ভারতের মাটিতে সিরিজ ড্র’ই বড় কিছু।’

চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে রুটের ডাবল-সেঞ্চুরিতে ভারতকে ২২৭ রানের বড় ব্যবধানে হারিয়েছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে ২১৮ রান করেছিলেন তিনি। দলও করেছিল ৫৭৮ রানের পাহাড়। তবে পরের দু’টেস্টে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের খুঁজেই পাওয়া যায়নি।

চেন্নাইয়ে হওয়া দ্বিতীয় টেস্টে ১৩৪ ও ১৬৪ রান এবং আহমেদাবাদে তৃতীয় ম্যাচে ১১২ ও ৮১ রানে অলআউট হয় ইংল্যান্ড। তাই দ্বিতীয় ও তৃতীয় টেস্ট থেকে শিক্ষা নিয়ে চতুর্থ ম্যাচে ভয়-ডরহীন ক্রিকেট খেলার ইঙ্গিত দিয়েছেন রুট।

তিনি বলেন, ‘আমাদের মধ্যে সাহসী ক্রিকেট খেলার সামর্থ্য আছে। আমরা ভয়-ডরহীন ক্রিকেট খেলার চেষ্টা করব। আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চাই। তবে বেশি আগ্রাসী মনোভাব নিয়ে রক্ষণাত্মক ক্রিকেট খেলবো না। আমাদের ভয় পেলে চলবে না, ভারতকে চাপে ফেলতে হবে। যেমনটা প্রথম টেস্টে করতে পেরেছিলাম। বড় স্কোর করতে পারলে, চাপে পড়ে যাবে ভারত।’

ভারতে রানের চাপে ফেলতেই শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন জো রুট। এদিকে বিয়ের জন্য ছুটি নেওয়া জশপ্রীত বুমরাহর পরিবর্তে ভারতীয় একাদশে জায়গায় পেয়েছেন মোহাম্মদ সিরাজ।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

‘সমালোচিত’ উইকেট নয়, ভারতের দৃষ্টি লর্ডসে

‘সমালোচিত’ উইকেট নয়, ভারতের দৃষ্টি লর্ডসে

এশিয়া কাপের স্লটে এখনো কোনো পরিবর্তন আসেনি

এশিয়া কাপের স্লটে এখনো কোনো পরিবর্তন আসেনি

ব্রিটিশদের দাপট, নিজ মাঠে ভারতের লজ্জার হার

ব্রিটিশদের দাপট, নিজ মাঠে ভারতের লজ্জার হার

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ