ভিত শক্তশালী করে ফিরলেন দুই সেঞ্চুুরিয়ান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫২ এএম, ২৩ এপ্রিল ২০২১
ভিত শক্তশালী করে ফিরলেন দুই সেঞ্চুুরিয়ান

দেশের টেস্ট ক্রিকেটে তৃতীয় উইকেট জুটিটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন নাজমুল হোসেন শান্ত এবং মমিনুল হক। দু’জনের ২৪২ রানের জুটিতে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে বড় সংগ্রহের পথে বাংলাদেশ। দ্বিতীয় দিনের ৬৫ ওভারে (মোট ১৫৫ ওভার) শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৪৭৪ রান।

টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো সেঞ্চুরি হাঁকিয়েছেন নাজমুল হোসেন শান্ত। এমনকি ক্যারিয়ারের প্রথম সেঞ্চরিকে ডাবলের দিকেও নিয়ে গিয়েছিলেন শান্ত। শেষ পর্যন্ত ৩৭৮ বল মোকাবেলা করে ১৬৩ রানে সাজঘরে ফিরেছেন তিনি। তার এ ইনিংসে ১৭টি চারের মারের সাথে একটি ছক্কাও ছিল।

শান্তর পর শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্টে সেঞ্চুরি করেছেন বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক। দ্বিতীয় দিনের প্রথম সেশনে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। শান্ত-মমিনুলের ব্যাটিং নৈপুন্যে দ্বিতীয় দিনের চা-বিরতি পর্যন্ত ১৪৫ ওভারে ৪ উইকেটে ৪৪০ রান করে বাংলাদেশ।

চার বিরতির পর মাঠে ফিরে ব্যাট হাতে আর কোন রান যোগ করতে পারেননি শান্ত। দলীয় ৩৯৪ রানে শান্ত আউট হলে মমিনুলের সাথে ২৪২ রানের জুটি ভাঙে, যা বাংলাদেশের টেস্ট ইতিহাসে তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটি।

শান্তর পর মুশফিকুর রহিমের সাথে জুটি গড়েন অধিনায়ক মমিনুল হক। তবে ৩০ রানে তাদের জুটি ভেঙে যায়। দলীয় ৪২৪ রানের ফিরেন মমিনুুল।৩০৪ বল মোকাবেলা করে ১২৭ রান করে তিনি। তার এ ইনিংসে ১১টি চারের মার ছিল।

দীর্ঘদিন ধরে টেস্ট ক্রিকেটে রান খরায় ভুগতে থাকা বাংলাদেশ অবশেষে শান্ত-মমিনুলের ব্যাটে শ্রীলঙ্কা বিপক্ষে শক্ত অবস্থানে রয়েছে বাংলাদেশ। এর আগে ওপেনার তামিম ইকবাল ৯০ রানের একটি ইনিংস খেলেছেন।

দ্বিতীয় দিন ৬৫ ওভার খেলা মাঠে গড়ানোর পর আলো স্বপ্লতার কারণে খেলা বন্ধ রয়েছে। ব্যাট হাতে মুশফিকুর রহিম ৪৩ ও উইকেটরক্ষক লিটন দাস ২৫ রানে অপরাজিত আছেন।

এর আগে প্রথম দিন শেষে ২ উইকেটে ৩০২ রান করেছিল বাংলাদেশ। শান্ত ১২৬ ও মমিনুল ৬৪ রানে অপরাজিত ছিলেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা দলে নতুন মুখ, ফিরলেন ম্যাথুজ

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা দলে নতুন মুখ, ফিরলেন ম্যাথুজ

প্রস্তুতি ম্যাচে ‌‘লাইন’ খুঁজে পেয়েছেন শান্ত

প্রস্তুতি ম্যাচে ‌‘লাইন’ খুঁজে পেয়েছেন শান্ত