৫২১ রানে ইনিংস ঘোষণা করলো নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২০ এএম, ১০ জানুয়ারি ২০২২
৫২১ রানে ইনিংস ঘোষণা করলো নিউজিল্যান্ড

দ্বিতীয় দিনের শুরুতেই প্রথম দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মাইলফলক স্পর্শ করেন। এরপর দিনের প্রথম সেশনটি নিজেদের করে নেয় বাংলাদেশ। শরিফুল-ইবাদত মিলে তুলে নেন চার উইকেট। তবে অধিনায়ক টম ল্যাথামের ২৫২, ডেভন কনওয়ের ১০৯ এবং টম ব্লান্ডেলের অপারাজিত ৫৭ রানে ৬ উইকেটে ৫২১ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে নিউজিল্যান্ড।

প্রথম দিন (রোববার) শেষে মাত্র ১ উইকেটে ৩৪৯ রান সংগ্রহ করেছিল নিউজিল্যান্ড। প্রথম দিনেই রান পাহাড়ে উঠায় নিউজিল্যান্ড যে আরও বড় সংগ্রহের দিকে যাচ্ছে সেটি অনুমিতই ছিল।

সোমবার দ্বিতীয় দিনের শুরুটা ভালোই হয় বাংলাদেশের। দিনের প্রথম সেশন তুলে নেন চারটি উইকেট। তবে দিনের ৪৯ ওভার বাকি থাকতে ইনিংস ঘোষণা করলেও বড় সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড। দ্বিতীয় দিন ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে যোগ করে আরও ১৭২ রান। তাও মাত্র ৩৮.৫ ওভারে।

প্রথম দিন শেষে ৯৯ রানে অপরাজিত থাকা কনওয়ে সোমবার দিনের প্রথম বলেই বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন। এরপর অবশ্য আর বেশি দূর যেতে পারেননি। ১০৯ রানে কনওয়ে ফিরেনে দেন মেহেদি হাসান মিরাজ। দিনের শুরুতে মিরাজের উইকেট শিকারে টম ল্যাথামের সাথে কনওয়ের ২১৫ রানের জুটি ভাঙে।

কনওয়ে ফেরার পর ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামেন রস টেইলর। বাংলাদেশ দল গার্ড অব অনার দিয়ে টেইলরকে বিদায়ী সম্মান জানায়। তবে নিজের শেষ টেস্টের প্রথম ইনিংস বড় করতে পারেননি টেইলর। ব্যাকিগত ২৮ রানে তাকে থামিয়ে দেন ইবাদত হোসেন।

এরপর এ টেস্টে ইবাদতের দ্বিতীয় শিকারে খালি হাতে ফিলেন হেনরি নিকলস। ড্যারেল মিচেলকে ৩ রানে ফেরান শরিফুল ইসলাম। তবে এর আগেই ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। ফলে দ্বিতীয় দিনের প্রথম সেশনে ৭৪ রান দিয়ে ৪ উইকেট তুলে নেয় বাংলাদেশ।

দ্বিতীয় সেশনে দ্বিতীয় ডাবল সেঞ্চুরিকে দ্বিতীয় আড়াইশ রানের ইনিংসে রূপ দেন ল্যাথাম। দীঘ সময় উইকেটে থাকা ল্যাথাম মারমুখি হলে তাকে থামান টাইগার অধিনায়ক মমিনুল হক। বোলার মমিনুলকে ছক্কা হাঁকাতে গিয়ে ইয়াসির আলির হাতে ধরা পড়েন ল্যাথাম। যদিও এর আগের তিন বলে ৬, ৪ ও ৬ হাঁকিয়ে আড়াইশ রান স্পর্শ করে ল্যাথাম। ৫৫২ মিনিট উইকেটে থেকে ৩৭৩ বল খেলেন তিনি। ল্যাথামের ২৫২ রানে ইনিংসে ৩৪টি চার ও ২টি ছক্কার মার ছিল।

ল্যাথাম চলে যাওয়ার পর উইকেটরক্ষক ও ব্যাটার ব্লান্ডেল ফিফটি তুলে নেন। এরপর চা বিরতিতে গিয়ে ৫২১ রানে ইনিংস করে নিউজিল্যান্ড। ব্যাট হাতে ব্যাটার ব্লান্ডেল ৫৭ রানে এবং কাইল জেমিসন ৪ রানের অপরাজিত ছিলেন।

অন্যদিকে, বাংলাদেশের পক্ষে ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম ২টি করে উইকেট শিকার করেন। এছাড়া বল হাতে ৩ ওভারে ৩৪ রান দিয়ে নিজের নামের পাশে একটি উইকেট যোগ করেন মমিনুল হক।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কেউ

ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কেউ

আমরা চার-পাঁচজন ছাড়া খেলোয়াড় নেই, ভুল প্রমাণ হলো: সাকিব

আমরা চার-পাঁচজন ছাড়া খেলোয়াড় নেই, ভুল প্রমাণ হলো: সাকিব

ওয়ান অফ দ্য বেস্ট নয়, সর্বোচ্চ জয় বলাই ভালো : মাশরাফি

ওয়ান অফ দ্য বেস্ট নয়, সর্বোচ্চ জয় বলাই ভালো : মাশরাফি

টেনশনে রাতে ঘুমাতে পারেননি মমিনুল হক

টেনশনে রাতে ঘুমাতে পারেননি মমিনুল হক