বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার এখন জাদেজা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৯ পিএম, ০৯ মার্চ ২০২২
বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার এখন জাদেজা

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট অলরাউন্ডার তালিকার শীর্ষে উঠেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। ক্যারিয়ারে এর আগে ২০১৭ সালের আগস্টে এক সপ্তাহের জন্য অলরাউন্ডার তালিকায় শীর্ষে উঠেছিলেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে সরিয়ে তৃতীয়স্থান থেকে দুই ধাপ এগিয়ে শীর্ষে ওঠেন জাদেজা। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে অলরাউন্ডারদের তালিকার শীর্ষে ছিলেন হোল্ডার। বুধবার (৯ মার্চ) টেস্ট র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

৪০৬ রেটিং নিয়ে শীর্ষে জাদেজার পর ৩৮২ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে হোল্ডার। ৩৪৭ রেটিং নিয়ে তৃতীয়স্থানে ভারতের রবীচন্দ্রন অশ্বিন। ৩২৪ রেটিং নিয়ে চতুর্থস্থানে বাংলাদেশের সাকিব আল হাসান।

চলতি সপ্তাহে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে অপরাজিত ১৭৫ রান করেন তিনি। আর বল হাতে দুই ইনিংসে যথাক্রমে ৫ ও ৪ উইকেট নেন জাদেজা। এমন পারফরমেন্সের সুবাদে অলরাউন্ডার তালিকায় উন্নতি হয়েছে জাদেজা। শুধুমাত্র অলরাউন্ডারদের তালিকায় নয়, ব্যাটিং-বোলিং তালিকাতেও উন্নতি হয়েছে জাদেজার।

ব্যাটারদের তালিকায় ১৭ ধাপ এগিয়ে ৩৭তমস্থানে উঠে এসেছেন জাদেজা। তার রেটিং ৫৭৮। ক্যারিয়ার সেরা ৯৩৬ রেটিং নিয়ে এ তালিকায় সবার উপরে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন লাবুশেন।

টেস্টে বোলিং তালিকায় ৩ ধাপ এগিয়ে ১৭তমস্থানে জায়গা করে নিয়েছেন জাদেজা। এখানে জাদেজার রেটিং ৭০৪। ৮৯২ রেটিং নিয়ে সবার উপরে অস্ট্রেলিয়ার অধিনায়ক-পেসার প্যাট কামিন্স।

রাওয়ালপিন্ডিতে মঙ্গলবার (৮ মার্চ) শেষ হয়েছে পাকিস্তান-অস্ট্রেলিয়ার টেস্ট। ব্যাটিং স্বর্গে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন পাকিস্তানের ইমাম। তাই ৪৭৭ রেটিং নিয়ে ৬৩তমস্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে ১৮৫ রান করেন পাকিস্তানের আজহার আলি। দশ ধাপ এগিয়ে ১২তমস্থানে উঠেছেন আজহার। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৩৬ রান করেন ওপেনার আব্দুল্লাহ শফিক। ২৭ ধাপ এগিয়ে ৬৭তমস্থানে এখন শফিক।

অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্টে সবচেয়ে সফল বোলার ছিলেন স্বাগতিক বাঁ-হাতি স্পিনার নোমান আলি। প্রথম ইনিংসে ১০৭ রানে ৬ উইকেট নেন তিনি। এর ফলে ১৯ ধাপ এগিয়ে ৫১তমস্থানে উঠেছেন নোমান।

স্পোর্টসমেইল২৪/আরএস



শেয়ার করুন :


আরও পড়ুন

এক ওভারে ছয় ছক্কা মারলেন জাডেজা

এক ওভারে ছয় ছক্কা মারলেন জাডেজা

জাদেজাকে ব্যাটিংয়ে আরও সুযোগ দিতে চান রোহিত শর্মা

জাদেজাকে ব্যাটিংয়ে আরও সুযোগ দিতে চান রোহিত শর্মা

মোহালি টেস্টে জাদেজার রেকর্ড

মোহালি টেস্টে জাদেজার রেকর্ড

জাদেজার ক্যারিয়ার সেরা ইনিংসে `রান পাহাড়ে' ভারত

জাদেজার ক্যারিয়ার সেরা ইনিংসে `রান পাহাড়ে' ভারত