সাকিবের ফেরা, মেন্ডিস-ম্যাথিউসের ফিফটিতে দ্বিতীয় সেশন শ্রীলঙ্কার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১৫ মে ২০২২
সাকিবের ফেরা, মেন্ডিস-ম্যাথিউসের ফিফটিতে দ্বিতীয় সেশন শ্রীলঙ্কার

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম সেশনেই দুটি রিভিউ খোয়ালেও নাঈম হাসানের জোড়া শিকারে প্রাধান্য ছিল বাংলাদেশের। তবে দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়িয়েছে লঙ্কানরা। বল হাতে ফেরা সাকিব আল হাসান কিপটে হলেও কোনো শিকার ধরতে পারেনি বাংলাদেশ। উল্টো কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলা ম্যাথুজের ফিফটিতে দ্বিতীয় সেশনটি নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা।

সিরিজের প্রথম টেস্টে বন্দর নগরী চট্টগ্রামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে খুবই সাবধানী ‍শুরু করে শ্রীলঙ্কা। ব্যাট হাতে প্রথম বাউন্ডারি হাঁকায় ১৪তম ওভারে। এর আগেই অবশ্য লঙ্কানদের উদ্বোধনী ভাঙেন নাঈম হাসান।

অষ্টম ওভারের পঞ্চম বলে শ্রীলঙ্কার অধিনায়ক অধিনায়ক দিমুথ করুনারাত্নে (৯) সাজঘরে ফেরান তিনি। এলবিডব্লিউ আবেদনে আম্পায়ারের দেওয়া আউট রিভিড নিয়েও বাঁচতে পারেননি লঙ্কান অধিনায়ক। ফলে দলীয় ২৩ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা।

বাংলাদেশের দ্বিতীয় শিকারও আসে নাঈম হাসানের হাত ধরে। ইনিংসের ২২তম ওভারের দ্বিতীয় বলে সাজঘরে ফেরান লঙ্কানদের আরেক ওপেনার শাদা ফার্নান্দোকে। ফার্নান্দোর ব্যাট স্পর্শ নাঈমের করা বলটি দারুণভাবে রিসিভ করেন উইকেটরক্ষক লিটন কুমার দাস।

Bangladesh vs Sri Lanka Test Live

ওপেনিংয়ে ব্যাট করতে নেমে ৭৬ বলে ৩টি চার ও এক ছক্কায় ৩৬ রান করেন শাদা ফার্নান্দো। নাঈমের দ্বিতীয় শিকারে ২২তম ওভারে (২১.২) শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৬৬ রান।

২২তম ওভারে শরিফুল ইসলামের বলে অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউসের এলবিডব্লিউর রিভিউ নিয়ে ব‍্যর্থ হয় বাংলাদেশ। ফলে প্রথম সেশনেই দুটি রিভিউ হারিয়ে ফেললেন মমিনুল হক।

বাংলাদেশ রিভিড নষ্ট হলেও এরপর কোনো প্রকার বিপদ ছাড়াই ২ উইকেট ৭৩ রানে প্রথম সেশন (২৪ ওভার) শেষ করে শ্রীলঙ্কা। প্রথম সেশনে বাংলাদেশের পক্ষে নাঈম হাসান, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ এবং তাইজুল ইসলামকে দিয়ে অধিনায়ক মমিনুল হক বল করালেও অক্ষত ছিলেন সাকিব আল হাসান।

নাঈমের জোড়া শিকারে প্রথম সেশনে বাংলাদেশের দুই সাফল্য

ইনিংসের ৩৬ ওভার বোলিং করতে আসেন সাকিব আল হাসান। করোনা থেকে মুক্ত হওয়ার পর মাত্র ৩০ মিনিটের প্রস্তুতিতে খেলতে নামা সাকিব দুর্দান্ত বোলিং করেন। দ্বিতীয় সেশনে ১০ ওভার বল করা সাকিব ৫টিতে ম্যাডেন নিয়েছেন। তবে মাত্র ৯ রান দেওয়া সাকিব কোনো উইকেট শিকার করতে পারেননি।

দ্বিতীয় সেশনে ৩২ ওভার বল করে বাংলাদেশ কোনো উইকেট শিকার করতে না পারলেও শ্রীলঙ্কা দলীয় সংগ্রহে যোগ করেছে ৮৫ রান। ফলে দ্বিতীয় সেশন শেষ করে শ্রীলঙ্কা মোট সংগ্রহ দাঁড়িয়েছে ২ উইকেটে ১৫৮ রান। ব্যাট হাতে অর্ধশত হাঁকানো কুশল মেন্ডিস এবং অ্যাঞ্জেলো ম্যাথুজ দুজনের অপরাজিত রয়েছেন যথাক্রমে ৫৪ রানে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সাইমন্ডসের স্মরণে মাঠে নীরবতা, কালো আর্মব্যান্ড পড়েছে বাংলাদেশ

সাইমন্ডসের স্মরণে মাঠে নীরবতা, কালো আর্মব্যান্ড পড়েছে বাংলাদেশ

শ্রীলঙ্কা সিরিজে নতুন মাইলফলকের সামনে মুশফিক-তামিম

শ্রীলঙ্কা সিরিজে নতুন মাইলফলকের সামনে মুশফিক-তামিম

চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রত্যাশা ‘একই’

চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রত্যাশা ‘একই’

সাগরিকায় কি হাসবে মমিনুলের ব্যাট?

সাগরিকায় কি হাসবে মমিনুলের ব্যাট?