টেস্টের নেতৃত্ব ছাড়তে চান মমিনুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২৬ পিএম, ৩১ মে ২০২২
টেস্টের নেতৃত্ব ছাড়তে চান মমিনুল

ফাইল ফটো

টেস্ট ক্রিকেটের নেতৃত্ব থেকে সরে যেতে চান অধিনায়ক মমিনুল হক। নিজের এ সিদ্ধান্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে জানিয়ে দিয়েছেন তিনি। তবে বিসিবি সভপতি নাজমুল হাসান পাপন এখনো কোনো সিদ্ধান্তের কথা জানাননি।

মঙ্গলবার (৩১ মে) রাজধানীর বনানিতে বিসিবি সভাপতির বাসভবন থেকে বের হয়ে সাংবাদিকদের এমন তথ্য জানান মমিনুল হক। এর এগ বিসিবি সভাপতির সাথে কথা বলেন তিনি।

তিনি বলেন, “সর্বশেষ কয়েকটা সিরিজে আমি আসলে টিমে ওভানে কন্টিভিউট করতে পারছিলাম না। আমার কাছে মনে হয় যে এই সময়টাতে টিমকেও ওভাবে মোটিভেড করতে পারছি না। আমার কাছে মনে হয় এই সময়টাকে নতুন কাউকে দায়িত্ব দেওয়াটা ব্যাটার। আপাতাত এই কথাগুলো বলে আসছি। আমার কথা আমি বলে আসছি, এখন উনাদের (বোর্ড) ব্যাপার, উনারা সিদ্ধান্ত নিবেন।”

নেতৃত্ব না করার বিষয়ে কথা বলায় বোর্ড সভাপতি কোনো মন্তব্য করেননি বলে জানান মমিনুল। বলেন, “না উনি কোনো আভাস দেননি। তবে আপাতত আমি যা বললাম.. আমার ব্রেক হলে ভালো হয়। আমি ব্যাটিংয়ে মনোযোগ দিতে পারবো। সামনে বোর্ড মিটিং আছে, হয়তো সেখানে উনারা সিদ্ধান্ত নিবেন, উনারা কী করবেন।”

দীর্ঘদিন ধরে অধিনায়ক মমিনুল ব্যাট হাতে নিজের নামের বিচার করতে পারছেন না। দলের হার এবং নিজের ব্যাটে রান না পাওয়ায় চরম হতাশার মাঝে ছিলেন ৩০ বয়সী এ টাইগাটার ব্যাটার। তবে অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে বাইরের কোনো চাপ ছিল না বলে জানান তিনি।

মমিনুল বলেন, “না ওরকম কোনো চাপ ছিল না। দেখেন, আপনি যখন ব্যাট হাতে নিজে পারফর্ম করতে পারবেন নাম, তখন টিমকেও আপনি মোটিমেঢ করতে পারবে না। আমিও ব্যাট হাতে রান করতে করতে পারছি না, দলও ভালো রেজাল্ট করতে পারছে না। এই সময়ে আসলে ক্যাপ্টেন্সি করা খুবই কঠিন। আমি সত্য যদি বলি, আমার মনে হয় এ সময়ে আমার ক্যাপ্টেন্সি না করাটা ব্যাটার। আমার কাছে মনে হয় আমি যদি ব্যাটিংয়ে মনোযোগ দিতে পারি তাহলে আমার জন্য এবং টিমের জন্যও ভালো হয়।”

নিজে নেতৃত্ব ছাড়লেও কার হাতে দায়িত্ব তুলে দেওয়া যেতে পারে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি মমিনুল। বোর্ডের উপর দাযিত্ব চাপিয়ে দিয়ে তিনি বলেন, “আমার মনে হয় উনারা এটা সিদ্ধান্ত নেবেন। আমি কারও নাম সাজেস্ট করিনি। কাকে দেবে না দেবে, এ ব্যাপারে বোর্ড সিদ্ধান্ত নেবে।”

তবে দীর্ঘ আলোচনায় মমিনুলকে অধিনায়কত্ব চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন বিসিবি সভাপতি। টেস্ট অধিনায়কত্ব করার ইচ্ছা নেই মমিনুলের। বলেন, “উনি (নাজমুল হাসান পাপন) আমাকে বলেছেন, কিন্তু আমি আর চাচ্ছি না অধিনায়কত্ব করতে। আমি ব্যক্তিগতভাবে আসলেই চাচ্ছি না। একটু আগেই আমি সেটার ব্যাখ্যা করলাম। এখানে আমার কোনো অভিমান নেই।”

সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর টেস্ট ক্রিকেটের নেতৃত্ব পান মমিনুল হক। এরপর থেকে মমিনুলের নেতৃত্বে বাংলাদেশ এখন পর্যন্ত খেলা ১৭ টেস্ট খেলেছে বাংলাদেশ। যার মধ্যে নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক জয় ছাড়া আরও দুটি জয় এবং দুটি ড্র রয়েছে। বাকি ১২টি টেস্টে হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

নেতৃত্ব পাওয়ার পর ব্যাট হাতে ক্রমেই নিজের ফর্ম হারাতে থাকেন মমিনুল। নেতৃত্ব দেওয়া ১৭ টেস্টের ৩১ ইনিংসে ব্যাট করে রান করেছেন ৯১২; গড় ২৯.৪২। যেখানে অধিনায়কত্ব পাওয়ার আগে তার রান তোলার গড় ছিল ৩৯।


শেয়ার করুন :


আরও পড়ুন

মমিনুলের সিদ্ধান্ত নেওয়া উচিত, কোনটা ভালো: জালাল ইউনুস

মমিনুলের সিদ্ধান্ত নেওয়া উচিত, কোনটা ভালো: জালাল ইউনুস

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

নানা সমস্যার মাঝেও ভালো কিছু দেখছেন মমিনুল হক

নানা সমস্যার মাঝেও ভালো কিছু দেখছেন মমিনুল হক