ঋষভ-জাদেজায় স্বস্তি নিয়ে প্রথম দিন শেষ করলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৮ এএম, ০২ জুলাই ২০২২
ঋষভ-জাদেজায় স্বস্তি নিয়ে প্রথম দিন শেষ করলো ভারত

সাম্প্রতিক সময়ে ইংলিশদদের আক্রমণাত্মক কৌশলের বেশ প্রশংসা হচ্ছে ক্রিকেট দুনিয়ায়। নিউজিল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্মক ক্রিকেট খেলে সফল হবার পর ভারতের বিপক্ষে একই মানসিকতা নিয়ে খেলার কথা বলেছিলেন ইংলিশদের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস। এজবাস্টনে ইংলিশদের ‘কৌশল’ অনুসরণ করেই ঋষব পান্থ ও রবীন্দ্র জাদেজার সৌজন্যে স্বস্তি নিয়ে প্রথম দিন শেষ করলো ভারত।

২০২১ সালের টেস্ট সিরিজের বাকি থাকা পঞ্চম টেস্টে শুক্রবার (১ জুলাই) এজবাস্টনে মুখোমুখি হয়েছিল ভারত ও ইংল্যান্ড। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা না থাকায় ৩৫ বছর পর কোনো পেসারের অধীনে সাদা পোশাকে মাঠে নামে সফরকারীরা।

টসে হেরে প্রথমে ব্যাটিং করতে  নামে ভারত। মেঘলা আকাশের নিচে ভারতকে প্রথমেই কোণঠাসা করে দেয় ইংল্যান্ড, নির্দিষ্ট করে বলতে গেলে বল হাতে চেনা ছন্দে থাকা জেমস অ্যান্ডারসন। ইনিংসের সপ্তম ওভারেই শুভমন গিলকে স্লিপে ক্যাচ বানিয়ে ফিরিয়ে দেন এই অভিজ্ঞ পেসার।

রোহিত শর্মা না থাকায় এদিন একধাপ উপরে উঠে ওপেনিং করেন এই ম্যাচেই দলে ফেরা চেতেশ্বর পূজারা। কাউন্টি ক্রিকেটে রান বন্যা বয়ে দলে ফেরা পূজারা ভারতের জার্সিতে আবারও ব্যর্থ। ব্যক্তিগত ১৩ রানে অ্যান্ডারসনের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে যান।

ভারত-ইংল্যান্ড টেস্টে হেলমেটে থাকছে ক্যামেরা

অ্যান্ডারসনের জোড়া আঘাতের পর আরেক ইংলিশ বোলার ম্যাটি পটসও টানা দুই উইকেট তুলে নেন। তার প্রথম শিকার হনুমা বিহারী। দারুণ এই ডেলিভারিতে ব্যক্তিগত ২০ রানে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে ফিরে যান বিহারী।

এই ম্যাচের সবচেয়ে বেশি চোখ ছিল ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির দিকে। প্রায় তিন বছর সেঞ্চুরি না কোহলি সাম্প্রতিক সময়ে ভয়াবহ রান খরায় ভুগছেন। সবাই আশায় ছিলেন এই সিরিজ দিয়েই হয়তো রানে ফিরবেন কোহলি।

sportsmail24

কিন্তু আবারও ব্যর্থ কোহলি। ব্যক্তিগত ১১ রানের সময় ম্যাটি পটসের বলে আউট হয়ে যান তিনি। অফ স্টাম্পের বাইরের বল ছাড়তে গিয়ে ব্যাটের কোনায় লেগে বল উইকেটে আঘাত করলে হতাশ হতে হয় আন্তর্জাতিক ক্রিকেটে ৭০ সেঞ্চুরির মালিককে।

এরপর উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি ছয় নম্বরে নামা শ্রেয়াস আয়ারও। ইংলিশ উইকেটরক্ষক স্যাম বিলিংসের দারুণ ক্যাচ হয়ে ব্যক্তিগত ১৫ রানে ফিরে যান তিনি। শ্রেয়াশ আউট হওয়ার পর ৯৮ রানে পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত।

sportsmail24

ইংলিশ বোলিং যেন রীতিমতো মেঘলা আকাশের নিচে ত্রাস ছড়াচ্ছিল। সবাই ধারণা করেছিল ভারতীয় ব্যাটিং লাইন আপ হয়তো দ্রুতই উড়ে যাবে ওদের সামনে।

কিন্তু এরপরই শেষ কয়েদিনে আলোচিত ইংলিশদের ‘কৌশল’ প্রয়োগ করেন ভারতীয় ব্যাটার ঋষভ ও পান্থ ও রবীন্দ্র জাদেজা। বিশেষ করে ঋষব তো ইংলিশদের সমস্ত পরিকল্পনা ভেঙে গুড়িয়ে দিয়েছে।

৯৮ রানে অর্ধেক ব্যাটার হারানো ভারতকে বিপদ থেকে উদ্ধার করে নিরাপদ জায়গায় পৌঁছে দিয়েছেন এই দুই ব্যাটার। সাদা পোশাকে রঙিন ব্যাটিং করতে গিয়ে ভেঙেছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ১৫ বছর আগে করা দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। পাকিস্তানের বিপক্ষে ধোনির সেঞ্চুরি ছিল ৯৩ বলে, কাল ইংলিশদের বিপক্ষে ঝড় তুলে পান্থে সেঞ্চুরি করেছেন ৮৯ বলে।

sportsmail24

৫১ বলে হাফ সেঞ্চুরি করার পর যেন আরও খেপে যান রিষভ। হাফ সেঞ্চুরি থেকে সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেছেন মাত্র ৩৮ বল। রবীন্দ্র জাদেজাকে নিয়ে ২২২ রানের লম্বা জুটি। যেখানে রবীন্দ্র জাদেজা যোগ্য বড় ভাইয়ের মতো সমর্থন দিয়ে গেছেন ঋষভকে।

ব্যাট হাতে খুনে মেজাজে থাকা ঋষভকে এদিন কোনো নিয়মিত বোলার থামাতে পারেনি। অগত্যা পার্টটাইম স্পিনার জো রুটকে বোলিংয়ে নিয়ে আসেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। রুটকে উড়িয়ে মারতে গিয়ে স্লিপে ক্যাচ দেন ঋষভ, কোনো ভুল না করে ম্যাচে নিজের তৃতীয় ক্যাচ লুফেন জ্যাক ক্রাউলি। ফেরার সময় ততক্ষণে ঋষভ পান্থের নামের চার ছক্কা ও ২০ চারে যোগ হয়েছে ১১১ বলে ১৪৬ রান।

sportsmail24

ঋষভ ফিরে গেলেও অপরাজিত থেকেই দিনশেষ করেছেন রবীন্দ্র জাদেজা। দিনশেষে তার নামের পাশে রয়েছে ৮৩ রান। হাতছানি দিচ্ছে তৃতীয় টেস্ট সেঞ্চুরি। প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৩৩৮ রান, বিনিময়ে হারিয়েছে সাত উইকেট। শেষ স্বীকৃত ব্যাটার হিসেবে উইকেটে আছেন রবীন্দ্র জাদেজা।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়েছে ৭৩ ওভার। তবে এর মধ্যেওই মুদ্রার দুই পিঠ দেখে ফেলেছে দুই দলের সমর্থকরা। প্রথম অর্ধেক যদি ইংলিশ বোলারদের দাপট হয়, শেষার্ধ ভারতীয় ব্যাটারদের দাপট দেখেছে ক্রিকেটপ্রেমীরা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

ইংল্যান্ড দলে বিস্ময় তৈরি করা রিচার্ড গ্লেসন 

ইংল্যান্ড দলে বিস্ময় তৈরি করা রিচার্ড গ্লেসন 

পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ২০ নারী ক্রিকেটার

পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ২০ নারী ক্রিকেটার

ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের পূর্ণশক্তির দল

ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের পূর্ণশক্তির দল