জরিমানার পাশাপাশি পাকিস্তানের পয়েন্টও কাটলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ১৯ ডিসেম্বর ২০২৩
জরিমানার পাশাপাশি পাকিস্তানের পয়েন্টও কাটলো আইসিসি

অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টে ধীর গতির বোলিংয়ের দায়ে শাস্তির কবলে পড়েছে পাকিস্তান। দলের ক্রিকেটারদের ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানার পাশাপাশি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ২ পয়েন্টও কাটা হয়েছে।

পাকিস্তানের শাস্তির বিষয়টি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিবৃতিতে নিম্চিত করেছে।

আইসিসি জানিয়েছে, পার্থে সিরিজের প্রথম টেস্টে বোলিংয়ে ২ ওভার পিছিয়ে ছিল পাকিস্তান। ম্যাচ শেষে পাকিস্তানের বিপক্ষে মন্থর ওভার রেটের অভিযোগ আনেন অন ফিল্ড আম্পায়াররা। সেই অভিযোগ তদন্ত করে শাস্তি দেন ওই ম্যাচের রেফারি জাভাগাল শ্রীনাথ।

টেস্টে মন্থর গতির বোলিংয়ের বিষয়ে আইসিসি নিয়মে বলা আছে, নির্ধারিত সময়ের মধ্যে প্রতি ওভার কম করার জন্য ম্যাচ ফির পাঁচ শতাংশ জরিমানা করা হবে। পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ হলে প্রতি ওভারের জন্য ১টি করে পয়েন্ট কাটা হবে।

ম্যাচ রেফারি শ্রীনাথের দেওয়া শাস্তি মেনে নেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। এ জন্য আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

পয়েন্ট কর্তন হওয়ায় ৩ টেস্টে ২২ পয়েন্ট আছে পাকিস্তানের। ৬১.১১ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে পাকিস্তান। এছাড়া ৬৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত।

পার্থ টেস্টে ৩৬০ রানের বিশাল ব্যবধানে হারের লজ্জা পায় পাকিস্তান। ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে ২৬ ডিসেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পাকিস্তান।


শেয়ার করুন :