প্রথমবারের মতো নারীদের দ্বিপাক্ষিক সিরিজে ডিআরএস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৮ এএম, ২২ সেপ্টেম্বর ২০২০
প্রথমবারের মতো নারীদের দ্বিপাক্ষিক সিরিজে ডিআরএস

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে গিয়েছিল ক্রীড়া জগৎ। তবে ফুটবরের পর মাঠে ফিরেছে ক্রিকেটেও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে মাঠে ক্রিকেট ফেরায় স্বাগতিক ইংল‌্যান্ড। এবার একই দেশের বিপক্ষে নারী ক্রিকেটকেও মাঠে ফেরাচ্ছে ইংল্যান্ড।

সোমবার (২১ সেপ্টেম্বর) থেকে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের মুখোমুখি হচ্ছেন (বাংলাদেশ সময় রাত ১১টা) ওয়েস্ট ইন্ডিজের নারী ক্রিকেটররা। এ সিরিজের মধ্য দিয়ে প্রথমবারের মতো নারীদের দ্বিপাক্ষিক কোন সিরিজে ব্যবহার করা হবে ডিআরএস সুবিধা।

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর উভয় দেশের জন্য এটি প্রথম কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। একই সাথে এ ম্যাচের মধ্য দিয়ে করোনা মহামারী কারণে কার্যকর বন্ধ হয়ে যাওয়া শীর্ষস্থানীয় নারী ক্রিকেটও মাঠে ফিরছে।

ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের নারী টি-টোয়েন্টি সিরিজে থাকছে রিভিউ সুযোগ। নারী ক্রিকেটে এতদিন কেবলমাত্র আইসিসির আসরগুলোতে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ছিল। তবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্য সিরিজ দিয়ে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজেও ব্যবহাত হবে এ প্রযুক্তি।

২০১৮ ও ২০২০ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিআরএস পদ্ধতি ব্যবহার করা হয়েছিল। ২০১৭ ওয়ানডে বিশ্বকাপের সম্প্রচার করা ১০ ম্যাচেও এ প্রযুক্তির ব্যবহার হয়েছে।

আইসিসির শর্ত অনুযায়ী, আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজের ক্ষেত্রে অংশ নেওয়া পুরুষ বা নারী দুই দলের বোর্ডের বিবেচনার ভিত্তিতে রাখা হয় ডিআরএস। যার ফলস্রুতিতে এবার প্রথমবারের মতো নারীদের দ্বিপাক্ষিক সিরিজেও দেখা মিলবে এটির ব্যবহার।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রতি ইনিংসে উভয় দল দুটি করে রিভিউ নিতে পারবে। এদিকে প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে পুরুষ দলের ন্যায় নারীদেরও সব ম্যাচ অনুষ্ঠিত হবে দর্শকশূন্য মাঠে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সুপার ওভারে দিল্লির কাছে ধরা খেল পাঞ্জাব

সুপার ওভারে দিল্লির কাছে ধরা খেল পাঞ্জাব

প্রথমবারের মতো আইপিএলে যারা

প্রথমবারের মতো আইপিএলে যারা

প্রথমবারের মতো আইপিএল সঞ্চালনায় নেরোলি মেডোজ

প্রথমবারের মতো আইপিএল সঞ্চালনায় নেরোলি মেডোজ

৬ ভাষায় আইপিএল সম্প্রচার, ধারাভাষ্যে ৯০ জন

৬ ভাষায় আইপিএল সম্প্রচার, ধারাভাষ্যে ৯০ জন