ব্যাটে-বলে দুর্দান্ত আফগানদের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৮ পিএম, ১৮ মার্চ ২০২১
ব্যাটে-বলে দুর্দান্ত আফগানদের জয়

রহমানউল্লাহ গুরবাজের ঝড়ো ব্যাটিং এবং আসগর আফগানের ফিফটিতে বড় সংগ্রহ গড়া আফগানিস্তান বল হাতেও দারুণ নৈপুণ্য দেখিয়েছে। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জিম্বাবুয়েকে ৪৮ রানে হারিয়ে দিয়েছে আফগানরা। এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল তারা।

বুধবার (১৭ মার্চ) টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯৮ রানের বড় সংগ্রহ গড়ে আফগানিস্তান। ব্যাট হাতে ৪৫ বলে ৮৫ রানের ছড়ো ইনিংস খেলেন রহমানউল্লাহ গুরবাজ। এছাড়া আসগর আফগানের ব্যাটিং থেকে আসে ৩৮ বলে ৫৫ রানের কার্যকরী ইনিংস।

১৯৯ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রানে আটকে যায় জিম্বাবুয়ে। ফলে ৪৮ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় জিম্বাবুয়েদের। অপরদিকে, ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে ২৮ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন রশিদ খান।
sportsmail24
ব্যাট করতে নেমে শুরুতেই ঝড় তোলেন গুরবাজ ও জানাত। তাদের দু’জনের উদ্বোধনী জুটি থেকে আসে ৮০ রান। ৫২ বলে থেকে এ রান আসে।

জিম্বাবুয়েকে প্রথম সাফল্য এনে দেন এনগারাভা। করিম জানাতকে কট বিহাইন্ড করে ফেরান এ বাঁহাতি পেসার। সজঘরে ফেরার আগে ২২ বলে তিন চারে নিজের নামের পাশে ২৬ রান যোগ করেন জানাত।

উইকেট হারালেও গুরবাজ আক্রমণাত্মক ব্যাটিংয়ে কোন কমতি ছিল না। তাকে দারুণভাবে সঙ্গ দেন ওয়ান ডাউনে নামা অধিনায়ক আসগর। দু’জনের ব্যাটে দ্রুত এগিয়ে চলে রানের সংখ্যা।

তবে সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থেকে বিদায় নিতে হয় গুরবাজকে। ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচবন্দি হলে ৮৭ রানে থেমে যায় তার ইনিংস। ৪৫ বলে ৬ চার ও ৭টি ছক্কায় এ রান করেন গুরবাজ।
sportsmail24
এরপর জিম্বাবুয়ের বোলারদের শাসন করেন আসগর। শেষ ওভারে ছক্কায় হাকিয়ে ৩৭ বলে ফিফটি স্পর্শ করেন তিনি। তবে পরের বলে আবারও ছক্কা মারতে গিয়ে ধরা পড়েন বাউন্ডারিতে। ৬ চার ও ২ ছক্কায় ৩৮ বলে করেন ৫৫ তিনি। এছাড়া মাঝে মোহাম্মদ নবী এবং রশিদ খান দু’জনের ৭ রান করে আউট হন।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে জিম্বাবুয়ের উদ্বোধনী জুটি থেকে আসে ৩৮ রান। ইনিংসের পঞ্চম ওভারে প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে। ফরিদ আহমাদের বলে পুল করে ডিপ মিডউইকেটে ধরা পড়েন ১৮ রান করা টারিসাই মুসাকান্দা।

এরপর কামুনহুকামউই ও শন উইলিয়ামস দ্রুত রান তুলেন। দু’জনের ব্যাটে ১০ ওভারে ৮২ রান পায় জিম্বাবুয়ে। ফিফটির দিকে এগিয়ে যাওয়া কামুনহুকামউই রশিদের গুগলিতে বোল্ড হয়ে যায়। ৩৭ বলের ইনিংসে ৪টি চারে ৪৪ রান করেন তিনি।

বাকি ব্যাটসম্যানরা ছোট ছোট ইনংস খেললেও বড় পার্টনারশীপ গড়তে পারেননি। মারমুখী সিকান্দার রাজাকে বড় ইনিংস খেলতে দেননি ফরিদ। ১৪ বলে ৩ চারে ২২ রান করে সাজঘরে ফিরেন এ অলরাউন্ডার। শেষ পর্যন্ত ১৫০ রানে থেকে যায় জিস্বাবুয়ে।

৪৮ রানে জয়ের ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ব্যাট হাতে ঝড় তোলো রহমানউল্লাহ গুরবাজ।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাটে-বলে দুর্দান্ত খেলে সিরিজ হার এড়ালো আফগান

ব্যাটে-বলে দুর্দান্ত খেলে সিরিজ হার এড়ালো আফগান

দ্বিতীয়বার দুইদিনেই টেস্ট হারলো আফগানিস্তান

দ্বিতীয়বার দুইদিনেই টেস্ট হারলো আফগানিস্তান

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

সেরা পাঁচে কোহলি, বাটলার-হোপ-শাহিদির উন্নতি

সেরা পাঁচে কোহলি, বাটলার-হোপ-শাহিদির উন্নতি