বৃষ্টি আইনে হার, সেমির পথ কঠিন হলো জ্যোতিদের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৪ পিএম, ১০ অক্টোবর ২০২২
বৃষ্টি আইনে হার, সেমির পথ কঠিন হলো জ্যোতিদের

লক্ষ্যটা মোটামুটি সহজই ছিল! কিন্তু ব্যাটারদের ব্যর্থতায় সেটাই কঠিন হয়ে উঠলো বাংলাদেশের জন্য। শেষ পর্যন্ত ৪১ রানের লক্ষ্য টপকাতে পারেনি নিগার সুলতানা জ্যোতির দল। বৃষ্টি আইনে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ হেরেছে তিন রানের ব্যবধানে। আর এতে করে সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল স্বাগতিকদের জন্য।

সোমবার (১০ অক্টোবর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল ৯টায় গ্রুপপর্বে নিজেদের পঞ্চম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। টস জিতে এদিন প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। 

শুরু থেকেই দারুণ নিয়ন্ত্রিত বোলিং করে শ্রীলঙ্কান ব্যাটারদের চাপে রেখেছিল বাংলাদেশের বোলাররা। ইনিংসের দ্বিতীয় ওভারে লঙ্কান অধিনায়ক চামারা আতাপাত্তুকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেন এই ম্যাচে একাদশে ফেরা জাহানারা আলম। যেটা আন্তর্জাতিক ক্রিকেটে তার ১০০তম উইকেট।

এরপর শুরুর ধাক্কা সামলে ২৫ রানের জুটি গড়েন মাধবী ও আনুষ্কা সানজাওয়ানী। দলীয় ৩১ রানে মাধবীকে সানজিদা ও আনুষ্কাকে রুমানা আহমেদ ফিরিয়ে দিলে আবারও চাপে পড়ে শ্রীলঙ্কা। 

এরপর হাসিনি পেরেরা ও নিলকাশি ডি সিলভা মিলে ২৯ রানের জুটি গড়েন। দলীয় ৬০ রানে পেরেরা ফিরে গেলেও ২৮ রানে অপরাজিত ছিলেন নিলকাশি। কিন্তু ১৮.১ ওভারের সময় বেরসিক বৃষ্টি বাধায় খেলা স্থগিত হয়ে যায়।

এরপর বৃষ্টি কমলে শ্রীলঙ্কার আর ব্যাটিংয়ে নামা হয়নি। এরপর বৃষ্টি আইনে সাত ওভারে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪১।

ব্যাটিং করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। দলীয় চার ও ১২ রানে দুই ওপেনার ফেরার পর ১৫ রানের জুটি গড়েন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও রুমানা আহমেদ। 

কিন্তু ইনিংসের ষষ্ঠ ওভারে এক বলের ব্যবধানে জ্যোতি ও রুমানা ফিরে গেলে রাস্তা আরও কঠিন হয়ে যায় বাংলাদেশের জন্য। তখনও জেতার জন্য টাইগ্রেসদের প্রয়োজন ছিল ৯ বলে ১৩ রান।

শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশে প্রয়োজন ছিল ১১ রানের। অথচ কোনো বাউন্ডারিই মারতে পারেননি ব্যাটাররা। প্রথম চার বলে চার সিঙ্গেল আসার পর পঞ্চম বলে ফিরে যান সালমা খাতুন! শেষ বলে প্রয়োজন ছিল সাত রানের!

এর আগে এক  বল ওয়াইড দিলেও শেষ বলে এক রানের বেশি নিতে পারেনি টাইগ্রেস ব্যাটার। ৩৭ রানে বাংলাদেশের ইনিংস থামলে নিশ্চিত হয় তিন রানের পরাজয়।

এই হারে সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল বাংলাদেশের জন্য। গ্রুপপর্বে শেষ ম্যাচে এখন শুধু সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জিতলেই হবে না তাকিয়ে থাকতে ভারত-থাইল্যান্ড ম্যাচের দিকেও! 

মঙ্গলবার (১১ অক্টোবর) থাইল্যান্ডের বিপক্ষে নিজেরা জেতার পর থাইল্যান্ডকে হারতে হবে ভারতের বিপক্ষে। থাইল্যান্ড হারলে রানরেটে এগিয়ে থেকে সেমিফাইনাল নিশ্চিত করবে জ্যোতির দল।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির মাস সেরা তালিকায় নিগার সুলতানা জ্যোতি

আইসিসির মাস সেরা তালিকায় নিগার সুলতানা জ্যোতি

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

'বোলারদের ব্যর্থতাতেই ভারতের বিপক্ষে হার'

'বোলারদের ব্যর্থতাতেই ভারতের বিপক্ষে হার'

ব্যাটিংয়ে আরও উন্নতি চান সাকিব

ব্যাটিংয়ে আরও উন্নতি চান সাকিব