আফগানিস্তানের বিদায়, টিকে রইলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১২ পিএম, ০১ নভেম্বর ২০২২
আফগানিস্তানের বিদায়, টিকে রইলো শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আফগানিস্তানকে বিদায় করে সেমি-ফাইনালের দৌঁড়ে টিকে রইলো শ্রীলঙ্কা। সুপার টুয়েলভে গ্রুপ-১এ নিজেদের চতুর্থ ম্যাচে স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা ও ব্যাটার ধনঞ্জয়া ডি সিলভার নৈপুন্যে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। বল হাতে হাসারাঙ্গা ৩ উইকেট ও ব্যাট হাতে ধনঞ্জয়া অপরাজিত ৬৬ রান করেন।

মঙ্গলবার (১ নভেম্বর) ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে আফগানিস্তান। ব্যাট হাতে পাওয়ার-প্লেতে দলকে ৪২ রানের সূচনা এনে দেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও উসমান ঘানি। সপ্তম ওভারের প্রথম বলেই ২৪ বলে ২৮ রান করে আউট হন গুরবাজ।

উদ্বোধনী জুটির মতো মিডল-অর্ডারে বড় জুটি গড়তে পারেনি আফগানিস্তান। পরের তিন উইকেটে যথাক্রমে- ২৫ বলে ২৬, ১২ বলে ২২ ও ২২ বলে ২৩ রান তুলে তারা।

শ্রীলঙ্কার দুই বোলার লাহিরু কুমারা ও হাসারাঙ্গা ডি সিলভার নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানদের ব্যাটাররাও বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়। এতে ২০ ওভারে ৮ উইকেটে ১৪৪ রানের সংগ্রহ পায় আফগানিস্তান।

গুরবাজের ইনিংসটি ছিল দলের পক্ষে সর্বোচ্চ। ঘানির ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান। মিডল-অর্ডারে ইব্রাহিম জাদরান ২২, নাজিবুল্লাহ জাদরান ১৮, গুলবাদিন নাইব ১২ ও অধিনায়ক মোহাম্মদ নবি করেন ১৩ রান।

শ্রীলঙ্কার হাসারাঙ্গা ৪ ওভারে ১৩ রানে ৩ উইকেট নেন। কুমারাও ৪ ওভার বল করে ৩০ রানে নেন ২ উইকেট।

১৪৫ রানের টার্গেটের শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দলীয় ১২ রানে প্রথম উইকেট হারায় তারা। ১০ রান করে থামেন পাথুম নিশাঙ্কা শিকার হন স্পিনার মুজিব উর রহমানের। দ্বিতীয় উইকেটে ৩৫ বলে ৩৪ রানের জুটি গড়ে দলকে লড়াইয়ে রাখেন আরেক ওপেনার কুশল মেন্ডিস ও ধনঞ্জয়া। কুশল ২৭ বলে ২৫ রান করে স্পিনার রশিদ খানের শিকার হন।

৪৬ রানে শ্রীলঙ্কার ২ ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে হাফ-সেঞ্চুরির জুটি গড়েন ধনাঞ্জয়া ও চারিথা আসালাঙ্কা। জুটিতে মাত্র ১৯ রান অবদান রেখে আউট হন আসালঙ্কা। চতুর্থ উইকেটে ভানুকা রাজাপাকসের সাথে ২৭ বলে ঝড়ো গতিতে ৪৩ রান তুলে শ্রীলঙ্কার জয়ের পথ সহজ করেন ধনাঞ্জয়া।

রাজাপাকসে ১৪ বলে ১৮ রান তুলে থামলেও ৯ বল বাকি থাকতে ৬৬ রানের অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া ধনঞ্জয়া। ৬টি চার ও ২টি ছক্কায় ৪২ বলের ইনিংসটি সাজান ধনঞ্জয়া।

এ জয়ে ৪ খেলায় ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠলো শ্রীলঙ্কা। ৩ খেলায় ৫ পয়েন্ট নিয়ে একই গ্রুপের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। আর ৪ খেলায় ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের ৩ খেলায় ৩ পয়েন্ট ও ৪ খেলায় ৩ পয়েন্ট আছে আয়ারল্যান্ডের। এ পাঁচ দলেরই সেমি-ফাইনালে খেলার সুযোগ আছে। তবে ৪ খেলায় ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থাকায় বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে আফগানিস্তানের।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

তাসকিনের ভক্ত ব্রিসবেনের নারী তাসকিন

তাসকিনের ভক্ত ব্রিসবেনের নারী তাসকিন

ভারত বিশ্বকাপ জিততে এসেছে, বাংলাদেশ নয়: সাকিব

ভারত বিশ্বকাপ জিততে এসেছে, বাংলাদেশ নয়: সাকিব

বাংলাদেশের জয়ে মিরপুরে মাহমুদউল্লাহ রিয়াদের উল্লাস

বাংলাদেশের জয়ে মিরপুরে মাহমুদউল্লাহ রিয়াদের উল্লাস

অবশেষে পাকিস্তানের প্রথম জয়

অবশেষে পাকিস্তানের প্রথম জয়