কাতার বিশ্বকাপে পদচিহ্ন পড়বে না যেসব তারকা ফুটবলারদের

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ১৩ এপ্রিল ২০২২
কাতার বিশ্বকাপে পদচিহ্ন পড়বে না যেসব তারকা ফুটবলারদের

চারিদিকে শোনা যাচ্ছে কাতার বিশ্বকাপের আগমণী বার্তা। বিশ্বের অনেক ফুটবল তারকাই ইতিমধ্যে শুরু করেছেন বিশ্বকাপের প্রস্তুতি। তবে অনেক তারকাকেই এই সময়টা কাটাতে হবে পরিবারের সাথে বা মাঠের বাইরে অন্য কোন কাজে। কারণ, তাদের দেশ যে কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি।

কাতার বিশ্বকাপে দেখা মিলবে ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি, নেইমার, রবার্ট লেভানডোভস্কির মতো তারকাদের। তবে এরপরও কাতার বিশ্বকাপে শোনা যাবে কিছু তারকার হাহাকার। বাস্তবতার নির্মম সত্য মেনে নিয়ে তাদেরকে ছাড়াই মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ।

মোহাম্মদ সালাহ (মিশর)

sportsmail24

ফুটবল বিশ্বের অন্যতম সেরা তারকা মোহাম্মদ সালাহ। এ নিয়ে কারো মধ্যেই নেই কোনো সন্দেহ। লিভারপুলকে সাফল্য এনে দেওয়ার অন্যতম এই কারিগরকে কাতার বিশ্বকাপে দেখা যাবে না। কারণ তার দল মিশর যে এবারের কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি।

সর্বশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ছিল মিশর। সেবার কাঁধের ইনজুরি থেকে উঠেই জাতীয় দলের হয়ে জার্সিতে মাঠে নেমেছিলেন। তার উপস্থিতিতেও গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি মিশরীয়রা। 

আর্লিং হল্যান্ড (নরওয়ে)

sportsmail24

ফুটবলের ট্রান্সফার মার্কেটে এখন সবচেয়ে আলোচিত নাম আর্লিং হল্যান্ড। ক্লাব ফুটবলে হট কেক এই হল্যান্ডকে দেখা যাবে না কাতার বিশ্বকাপে। ২০২১ সালের কাতার বিশ্বকাপ বাছাই পর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হেরে গ্রুপে তিন নম্বর অবস্থানে থেকে মিশন শেষ করে নরওয়ে। এই কারণে মিলেনি বিশ্বকাপ খেলার সুযোগ। শুধু তাই নয়, বাছাই পর্বের প্লে অফেও জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে নরওয়ে।

অবশ্য সর্বশেষ পাঁচ ফিফা বিশ্বকাপে খেলেনি নরওয়ে। চলতি ২০২১-২২ মৌসুমে দারুণ ছন্দে থাকার পরও কাতারে দেখা যাবে না তার দারুণ ছন্দ।

জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন)

sportsmail24

আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিয়েছিলেন ইব্রাহিমোভিচ। তবে ২০২১ সালে সেই অবসর ভেঙে আবারও আন্তর্জাতিক ফুটবলে ফেরেন। ইচ্ছা ছিল ২০২১ ইউরো খেলবেন। ইনজুরি সেই স্বপ্ন পূরণ করতে দেয়নি। এরপর জানিয়েছেন খেলতে চান কাতার বিশ্বকাপ।

তবে বাছাই পর্বের সেই বাধা না পেরোতে পারায় কাতার বিশ্বকাপ খেলার স্বপ্ন অপূর্ণই রাখতে হয়েছে ৪০ বছর বয়সী এই স্ট্রাইকারকে। হয়তো আর কখনই বিশ্বকাপের মঞ্চে তাকে দেখা যাবে। বয়স তো আর কম হলো না!

জিয়ানলুইজি ডোনারুম্মা (ইতালি)

sportsmail24

টানা দ্বিতীয় বারের মতো বিশ্বকাপ খেলতে না পারার আক্ষেপে পুড়ছে ইতালি। আর সেই তালিকায় আছেন ইউরোপের অন্যতম সেরা গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মা। সর্বশেষ ২০২১ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেরা খেলোয়াড় এবং সেরা গোলরক্ষকের পুরষ্কার নিজের করে নিয়েছিলেন ডোনারুম্মা। তবে ইউরোপের সেরা এই গোলরক্ষকে দেখা যাবে কাতারে।

ইউরোপ সেরা হয়েও কাতার বিশ্বকাপের বাছাই পর্বের প্লে অফ থেকে বাদ পড়েছে ইতালি। তাদেরকে ছাড়াই মাঠে গড়াবে ফিফার ২২তম বিশ্বকাপ।

লুইস দিয়াজ (কলম্বিয়া)

sportsmail24

সর্বশেষ ২০২১ কোপা আমেরিকায় প্রথম নজর কেড়েছিলেন লুইস দিয়াজ। সেবার লিওনেল মেসির সাথে যৌথভাবে কোপা আমেরিকার সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন কলম্বিয়ার এই তারকা। কোপা আমেরিকায় ঝলক দেখানো এই ফুটবলারকে দেখা যাবে না কাতারে।

ল্যাটিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি চারটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পায়। আর পঞ্চম দলের সামনে থাকে প্লে অফের বাধা পেরিয়ে বিশ্বকাপে খেলার। তবে দুই সুযোগের কোনটিই পায়নি কলম্বিয়া। আর এতেই ভেঙেছে লুইস দিয়াজের মন।

রিয়াদ মাহারেজ (আলজেরিয়া)

sportsmail24

আলজেরিয়ার ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার রিয়াদ মাহারেজ। নিজ যোগ্যতায় খেলছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে। সিটিজেনদের জার্সিতে দেখানো দারুণ ছন্দ দিয়ে নিজ দেশ আলজেরিয়াকে নিয়ে যেতে পারেননি কাতার বিশ্বকাপে। তাই তো বিশ্বকাপ খেলতে না পারার হতাশায় ভুগতে হবে রিয়াদ মাহারেজকে।

আলজেরিয়ান এই তারকা ফুটবলার টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে না পারার আক্ষেপে পুড়বেন। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল আলজেরিয়া। সেবার বিশ্বকাপে নিজ দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলেন তিনি।

জান ওবলাক (স্লোভেনিয়া)

sportsmail24

স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের মূল গোলরক্ষক জান ওবলাক। তবে স্পেনের ঐতিহ্যবাহী এই দলের গোলরক্ষক খেলতে পারবেন না কাতার বিশ্বকাপে। নিজ দেশ স্লোভেনিয়াকে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করাতে পারেননি তিনি। আর এ কারণেই তাকে বিশ্বকাপ খেলতে না পারার আক্ষেপে পুড়তে হবে।

সর্বশেষ ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপে খেলেছিল স্লোভেনিয়া। সেবার অবশ্য খেলার সুযোগ পাননি ২৯ বছর বয়সী এই গোলরক্ষক। এবার বেশ কয়েকটি সহজ সুযোগ মিস করে দলকে তুলতে পারেননি বিশ্বকাপে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

অনুজ রাওয়াত : জার্নি ফ্রম উত্তরাখন্ড টু আইপিএল

অনুজ রাওয়াত : জার্নি ফ্রম উত্তরাখন্ড টু আইপিএল

কাতার বিশ্বকাপে মরক্কোর ‘আশার আলো’ পাঁচ তারকা

কাতার বিশ্বকাপে মরক্কোর ‘আশার আলো’ পাঁচ তারকা

ফার্নান্দো তোরেস : পথ হারানো এক বিশ্বসেরা

ফার্নান্দো তোরেস : পথ হারানো এক বিশ্বসেরা

ফুটবল মাঠে স্বাধীনতার সংগ্রাম

ফুটবল মাঠে স্বাধীনতার সংগ্রাম