তারকা হয়েও ফুটবলের বিশ্বমঞ্চে হতাশ করেছেন যারা

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ২১ এপ্রিল ২০২২
তারকা হয়েও ফুটবলের বিশ্বমঞ্চে হতাশ করেছেন যারা

ক্লাবে থাকা দুর্দান্ত ফর্ম জাতীয় দলের জার্সিতে না দেখাতে পারার অপবাদ ফুটবলারদের জন্য নতুন কিছু নয়। অনেক সময়ই দেখা যায়, নিজেদেরকে প্রমাণের মঞ্চ হিসেবে ফুটবল বিশ্বকাপকেই বেছে নেয় তারকা ফুটবলাররা। পূরণ করেন সমর্থকদের চাওয়া। আবার এর ব্যতিক্রমও কম নেই। অনেকেই জাতীয় দলের জার্সিতে নিজেকে প্রমাণ করলেও বিশ্বকাপের মঞ্চে থাকেন নিষ্প্রভ।

বিশ্বকাপ ফুটবল মানেই তারকা ফুটবলারদের উপর প্রত্যাশার চাপ। বড় মঞ্চে তারকারা জ্বলে উঠবেন এই প্রত্যাশাতেই থাকে ফুটবল সমর্থকরা। বেশিরভাগ ফুটবলারই নিজেদের উপর থাকা সেই প্রত্যাশার চাপ পূরণ করতে পারলেও অনেকেই যোগ দেন ব্যর্থতার মিছিলে। যারা বিশ্বকাপ মঞ্চে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি তাদেরকে নিয়েই স্পোর্টসমেইল২৪.কমের এই আয়োজন।

রবিনহো (ব্রাজিল)

sportsmail24

ব্রাজিলিয়ান ফুটবলে এসেছে অসংখ্য প্রতিভা। নিজ দোষে ফুটবলের মূল স্রোত থেকে ব্রাজিলিয়ানদের হারিয়ে যাওয়ার গল্প কম নয়। এমনি এক ব্রাজিলিয়ান তারকা রবিনহো। জাতীয় দলের জার্সিতে নিজেকে প্রমাণ করলেও বিশ্বকাপের মঞ্চে বরাবরই নিষ্প্রভ ছিলেন এই তারকা ফুটবলার।

২০০৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত দীর্ঘ ১৪ বছর ব্রাজিলকে প্রতিনিধিত্ব করেছেন রবিনহো। অবশ্য এই সময়ে টানা ব্রাজিল দলে ছিলেন না তিনি। ফর্মহীনতার কারণে কয়েকবার দলের বাইরেও যেতে হয়েছিল তাকে। এই সময়ে ২০০৬ জার্মানি বিশ্বকাপ এবং ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে খেলেছিলেন তিনি। এই সময়ে মোট ১০ ম্যাচ খেললেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। এই সময়ে তার পা থেকে এসেছে মাত্র দুই গোল। আর অ্যাসিস্ট করেছেন মাত্র দুইবার।

ডেভিড ডি গিয়া (স্পেন)

sportsmail24

ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেডের গোলবারের নিচে অতন্দ্রী প্রহরী হয়ে আছেন ডেভিড ডি গিয়া। ক্লাবের দারুণ ফর্মের পরও ইকার ক্যাসিয়াসের কারণে জাতীয় দলের নিজের জায়গা পাকাপোক্ত করতে তার বেশ সময় লেগেছে। জাতীয় দলের হয়ে নিজের সেই চিরচেনা ছন্দ দেখালেও বিশ্বকাপে ছিলেন নিষ্প্রভ।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে স্পেন দলে ছিলেন ডেভিড ডি গিয়া। তবে সেবার একটি ম্যাচেও খেলার সুযোগ পাননি তিনি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের স্কোয়াডেও ছিলেন তিনি। সেবার অবশ্য দলের হয়ে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন তিনি। তবে যে বিশ্বকাপ মঞ্চে বেশ বড় বড় ভুল করে বসেন। আর এ কারণেই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিতে হয় স্পেনকে।

আদ্রিয়ানো (ব্রাজিল)

sportsmail24

ব্রাজিলিয়ান তারকা আদ্রিয়ানো ক্লাব পর্যায়ে ছিলেন তার সময়ের অন্যতম সেরা তারকা। তবে বাবার মৃত্যুর পর তিনি একদমই হারিয়ে যেতে শুরু করেন। এর আগে অবশ্য ব্রাজিলের হয়ে একটি বিশ্বকাপ খেলার সুযোগ পান তিনি। তবে সেখানে নিজের নামের প্রতি করতে পারেননি সুবিচার।

ব্রাজিলের হয়ে ৪৮ ম্যাচ খেলে করেছেন ২৭ গোল। তবে বিশ্বকাপ মঞ্চে তার পা থেকে মাত্র দুই গোল। দারুণ ছন্দে থাকলেও ২০০২ বিশ্বকাপে খেলার সুযোগ মিলেনি তার। আর ২০০৬ বিশ্বকাপে খেলে করেছিলেন দুই গোল। ফর্মহীনতার কারণে ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে কার্লোস দুঙ্গার ব্রাজিল দলেই ছিলেন না আদ্রিয়ানো।

ওয়েইন রুনি (ইংল্যান্ড)

sportsmail24

ইংল্যান্ডের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ওয়েইন রুনি। জাতীয় দলের জার্সিতে নিজেকে বারবার প্রমাণ করলেও বিশ্বকাপের মঞ্চে বারবারই নিজেকে হারিয়ে খুঁজেছেন তিনি। শুধু ইংল্যান্ড নয় ক্লাব পর্যায়ে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি হিসেবেও বিবেচনা করা হয় তাকে।

ক্যারিয়ারে তিনবার বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছিলেন ওয়েইন রুনি। ২০০৬ এবং ২০১০ বিশ্বকাপে কোনো গোল করারই সুযোগ পাননি। তবে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে এসে নিজের বিশ্বকাপ গোলের সেই আক্ষেপ ঘোচান রুনি। সেবার একটি করে গোল এবং অ্যাসিস্ট করেছিলেন তিনি।

সালাহ (মিশর)

sportsmail24

ইংলিশ ক্লাব লিভারপুলের অন্যতম কাণ্ডারি মোহাম্মদ সালাহ। ইংলিশ প্রিমিয়ার লিগে দারুণ খেলা এই ফুটবলারকে দেখা যাবে না ২০২২ কাতার বিশ্বকাপে। তবে এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ মিলেছিল তার।

রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ মিললেও সেখানে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি সালাহ। সেবার গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছিল সালাহ’র দল মিশর। দুই ম্যাচে খেলার সুযোগ পেয়ে গোল করেছিলেন মাত্র একবার। মাঠেও তাকে একদম নিষ্প্রভ করে রেখেছিল প্রতিপক্ষরা।

গঞ্জালো হিগুয়েন (আর্জেন্টিনা)

sportsmail24

বিশ্বকাপে বেশ কয়েকবারই গুরুত্বপূর্ণ মুহূর্তে গোল মিসের জন্য গঞ্জালো হিগুয়েনকে মনে রাখবে ফুটবল সমর্থকরা। ২০১৪ বিশ্বকাপের ফাইনালের গুরুত্বপূর্ণ সময়ে তার গোল মিসের কারণেই বিশ্বকাপ বঞ্চিত হয়েছিল আর্জেন্টিনা।

জাতীয় দল কিংবা ক্লাবের হয়ে নিজেকে বারবারই প্রমাণ করেছিলেন গঞ্জালো হিগুয়েন। তবে বিশ্বকাপ মঞ্চে মাঠে নামলেই যেন নিজেকে হারিয়ে খুঁজেছিলেন তিনি। শেষ পর্যন্ত বিশ্বকাপ মঞ্চে নিজেকে আর কখনই খুঁজে পাননি তিনি। ২০১০,২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপে খেলেছিলেন এই আর্জেন্টাইন তারকা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

তারকা হয়েও বিশ্বকাপ মঞ্চে গোল পাননি যারা

তারকা হয়েও বিশ্বকাপ মঞ্চে গোল পাননি যারা

কাতার বিশ্বকাপে ‘হুমকির মুখে’ যেসব রেকর্ড

কাতার বিশ্বকাপে ‘হুমকির মুখে’ যেসব রেকর্ড

ফুটবলের বিশ্ব মঞ্চে খেলেননি যেসব তারারা

ফুটবলের বিশ্ব মঞ্চে খেলেননি যেসব তারারা

কাতার বিশ্বকাপে পদচিহ্ন পড়বে না যেসব তারকা ফুটবলারদের

কাতার বিশ্বকাপে পদচিহ্ন পড়বে না যেসব তারকা ফুটবলারদের