ক্যাম্পের জন্য ধাপে ধাপে রিপোর্ট করবেন ফুটবলাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০০ পিএম, ০৫ আগস্ট ২০২০
ক্যাম্পের জন্য ধাপে ধাপে রিপোর্ট করবেন ফুটবলাররা

ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ ও এশিয়া কাপের বাছাইপর্বের বাকি চার ম্যাচের জন্য জাতীয় দল গঠনের লক্ষ্যে ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। সেই ধারাবাহিকতায় করোনা পরবর্তী এবং পবিত্র ঈদুল আজহার ছুটির পর কন্ডিশনিং ক্যাম্পের জন্য জাতীয় ফুটবল স্কোয়াডের সদস্যদের রিপোর্ট করা শুরু হচ্ছে। বুধবার (৫ আগস্ট) থেকে ধাপে ধাপে তারা রিপোর্ট কররেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে প্রথম ব্যাচে বুধবার সকাল সাড়ে আটটায় ১২ ফুটবলারের রিপোর্ট করার কথা রয়েছে। তারা হলেন- মো. পাপ্পু হোসেন, বিশ্বনাথ ঘোষ, নাজমুল ইসলাম রাসেল, এম এস বাবলু, মো. সুমন রেজা, ফয়সাল আহমেদ ফাহিম, মো. মানিক হোসেন মোল্লা, এস এম মঞ্জুরুর রহমান মানিক, মো. আব্দুল্লাহ, ইয়াসিন আরাফাত, বিপলু আহমেদ ও মাহবুবুর রহমান।

পর দিন বৃহস্পতিবার (৬ আগস্ট) রিপোর্ট করবেন আরও ১২জন খেলোয়াড়। তারা হলেন -আনিসুর রহমান, সুশান্ত ত্রিপুরা, মো. রবিউল হাসান, মো. আরিফুর রহমান, মো. শহিদুল আলম, সাদ উদ্দিন, সোহেল রানা, মো. ইব্রাহিম, মো. রহমত মিয়া, রিয়াদুল হাসান, রকিব হোসেন ও মো. টুটুল হোসেন বাদশা।

শুক্রবার (৭ আগস্ট) রিপোর্ট করার কথা রয়েছে ৭ ফুটবলারের। তারা হলেন- তৌহিদুল আলম সবুজ, তপু বর্মণ, মামুনুল ইসলাম মামুন, আশরাফুল ইসলাম রানা, মো. রায়হান হাসান, মো. ইয়াসিন খান ও নাবিব নেওয়াজ জীবন।

ক্যাম্পের জন্য প্রথমিকভাবে ৩৬ জনের স্কোয়াডে ডাক পাওয়াদের বাকি ৫ ফুটবলারের মধ্যে অধিনায়ক জামাল ভূঁইয়া ও তারিক রায়হান কজী যোগ দেবেন কিছুটা বিলম্বে।

রিপোর্ট করার পর শুক্রবার (৭ আগস্ট) থেকেই গাজীপুরের সারা রিসোর্টে শুরু হবে এ কন্ডিমনিং ক্যাম্প। ক্যাম্পে যোগ দেওয়ার আগে নিজ নিজ এলাকা থেকে প্রত্যেক খেলোয়াড়কে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। এরপর ক্যাম্পে যোগ দেওয়ার পর বাফুফের মেডিকেল দলের তত্বাবধানে ফের করোনা পরীক্ষা করানো হবে।

দুই টেস্টের ফলাফল হাতে আসার পর ছোট ছোট গ্রুপে অনুশীলনের উদ্যোগ নেবে বাফুফে। একেক গ্রুপে থাকবে চার থেকে পাঁচজন ফুটবলার। পরবর্তী দুই সপ্তাহ তারা একে অপরের সান্নিধ্যে আসতে পারবে না। এ সময় গ্রুপের সদস্যরাই একে অফরের ফিটনেস অনুশীলনে সহায়তা করবে। গোটা অুনশীলন পরিচালিত হবে প্রধান কোচ জেমি ডের তত্বাবধানে।

১৪ দিনের প্রস্তুতিমূলক কর্মকাণ্ড সফলতার সঙ্গে শেষ হওয়ার পর ৩৬ ফুটবরারের সবাইকে ৬ সপ্তাহের পূর্ণাঙ্গ অনুশীলনের আওতায় আনা হবে। ২১ আগস্ট থেকে জেমি ডে সরাসরি এই অনুশীলন পরিচালনা করবেন।

এক মাসের মধ্যেই কোচ ৩৬ জনের স্কোয়াডটিকে ২৫ জনে নামিয়ে আনবেন। এরপর গঠন করবেন ২৩ জনের চূড়ান্ত স্কোয়াড।

ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর বাছাইপর্বের খেলা অনুষ্ঠিত হবে ৮ ও ১৩ অক্টোবর এবং ১২ ও ১৭ নভেম্বর। এসব ম্যাচে বাংলাদেশ জাতীয় দলের প্রতিপক্ষ যথাক্রমে আফগানিস্তান, কাতার, ভারত ও ওমান।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফুটবলে ইচ্ছাকৃত কাশি দিলে ‘লাল কার্ড’

ফুটবলে ইচ্ছাকৃত কাশি দিলে ‘লাল কার্ড’

বেনফিকাকে হারিয়ে পোর্তোর শিরোপা জয়

বেনফিকাকে হারিয়ে পোর্তোর শিরোপা জয়

ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতলেন ইমোবিল

ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতলেন ইমোবিল

ক্রিকেটের মতো ফুটবলেও অবকাঠামোর উন্নয়ন চান জেমি ডে

ক্রিকেটের মতো ফুটবলেও অবকাঠামোর উন্নয়ন চান জেমি ডে