কোভিড সঙ্কটের মধ্যেই চলবে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫১ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০২১
কোভিড সঙ্কটের মধ্যেই চলবে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট

বার্সেলোনা ও পিএসজির ম্যাচ দিয়ে চলতি সপ্তাহে শুরু হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের চিত্তাকর্ষক নকআউট পর্ব। তবে করোনা এখনো ক্লাব ফুটবলকে স্বরূপে প্রত্যাবর্তনের অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। কোভিডের মরণ থাবা থেকে বাঁচতে বিভিন্ন দেশে জারি করা হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞ। কিছু কিছু দেশে নিষেধাজ্ঞার কঠোর অবস্থানে ভেন্যু পরিবর্তনও করছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

লিগের নকআউট পর্বের প্রথম ম্যাচে মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মুখোমুখি হবে বার্সেলোনা এবং পিএসজি।চার বছর আগে প্রথম লেগের ম্যাচে ৪-০ গোলের জয়কে সঙ্গী করে ক্যাম্প ন্যু সফরে গিয়েছিল পিএসজি। তবে ফিরেছে বার্সেলোনার কাছে ৬-১ গোলের হার নিয়ে। ফলে আসর থেকে বিদায় নিতে হয় প্যারিস জায়ান্টদের। যেটি কখনো ভুলতে পারবে না ওই রাতে স্টেডিয়ামে উপস্থিত ৯৬ হাজার দর্শক।

তবে এবারের যাত্রায় প্যারিস জায়ান্টদের শিবিরে নেইমার। ইনজুরির কারণে পিএসজির হয়ে খেলতে পারছেন না বিশ্বের সবচেয়ে দামী এ তারকা। সেই সঙ্গে বঞ্চিত হবে দর্শকদের উচ্ছাস থেকেও। কারণ, কোভিড-১৯ এর সংক্রমণ ইউরোপের বেশিরভাগ ম্যাচকেই অবরুদ্ধ করে রেখেছে। এখনো স্বাভাবিক হয়নি পরিস্থিতি।

কোভিডের এ মরণ থাবা থেকে বাঁচতে বিভিন্ন দেশে জারি করা হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞ। কিছু কিছু দেশে এ নিষেধাজ্ঞা এতটাই কঠোর করা হয়েছে যে, বাধ্য হয়ে নির্ধারিত ভেন্যু পরিবর্তন করে নিরপেক্ষা ভেন্যুতে ম্যাচ আয়োজনের উদ্যোগ নিচ্ছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

যুক্তরাজ্য থেকে প্রবেশের উপর জার্মান কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা আরোপের জেরে লিভারপুলের বিপক্ষে মঙ্গলবার নিজেদের প্রথম লেগে হোম সুবিধা নিতে পারছে না আরবি লিপজিগ। ম্যাচটি এখন সরিয়ে নিতে হচ্ছে বুদাপেস্টে। সেখানে একই সপ্তাহে অনুষ্ঠিত হবে বরুশিয়া মনচেনগ্লাডবাচ বনাম ম্যানচেস্টার সিটির মধ্যকার ম্যাচও।

ব্রিটেনের ভ্রমণকারীদের উপর স্পেন কর্তৃপক্ষেরও একই ধরনের নিষেধাজ্ঞা থাকায় চেলসির বিপক্ষে অ্যাটলেটিকো মাদ্রিদের হোম ম্যাচটি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ৩ হাজার কিমি. দূরে বুখারেস্টে।

গ্লাডবাচের প্রধান নির্বাহী (সিইও) স্টেফান স্কিপারস বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচে অংশ নেওয়াটা মনচেনেগ্লাডবাচের জন্য বিশাল ব্যাপার। যেটি আমরা নিজেদের ভেন্যুতে খেলতে পারছি না এবং দর্শকদেরও মাঠে হাজির করতে পারছি না। তবে ম্যাচটি যে খেলতে পারছি সে জন্য আমরা সন্তুষ্ট। অবশ্য সামগ্রিক পরিস্থিতির বিষয়েও আমরা সচেতন।’

দর্শকশূন্য বা নিরপেক্ষ ভেন্যুতে হয়তো ফুটবল আয়োজিত হচ্ছে, তবে ক্লাব ফুটবলের এই নকআউট পর্বের মঞ্চে সম্প্রতি অনেক স্মরণীয় ম্যাচও অনুষ্ঠিত হয়েছে। গত বছর লিসবনের দর্শকবিহীন স্টেডিয়ামে অনুষ্ঠিত শেষ আটের লড়াইয়ে বায়ার্ন মিউনিখ ৮-২ গোলে ধরাশায়ী করেছিল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনাকে। ম্যানচেস্টার সিটি হেরে গিয়েছিল লিয়ঁ’র কাছে।

এবারের চ্যাম্পিয়ন্স লিগেও অনেক কিছু আগাম ধারণা করা হচ্ছে। আবার অনেক কিছু ধারণার বাইরে রয়েছে। ঝলমলে ক্যারিয়ার গড়া ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসিও ক্রমেই ধাবিত হচ্ছে বার্ধ্যক্যের দিকে।

নকআউট পর্বে সূচি

১৬ ফেব্রুয়ারি
বার্সেলোনা বনাম পিএসজি, ভেন্যু : স্পেন
আরবি লিপজিগ বনাম লিভারপুল, ভেন্যু : বুদাপেস্ট

১৭ ফেব্রুয়ারি
এফসি পোর্তো বনাম জুভেন্টাস পোর্তো, ভেন্যু : পর্তুগাল
সেভিয়া বনাম বরুশিয়া ডর্টমুন্ড সেভিয়া, ভেন্যু : স্পেন

২৩ ফেব্রুয়ারি
অ্যাটলেটিকো মাদ্রিদ বনাম চেলসি, ভেন্যু : বুখারেস্ট
ল্যাৎসিও বনাম বায়ার্ন মিউনিখ, ভেন্যু : রোম

২৪ ফেব্রুয়ারি
আটালান্টা বনাম রিয়াল মাদ্রিদ, ভেন্যু : বার্গামো
বরুশিয়া ময়েনচেনগ্লাবাচ বনাম ম্যানচেস্টার সিটি, ভেন্যু : বুদাপেস্ট।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসিকে ছাড়াও দুর্দান্ত বার্সেলোনা, শেষ ষোলো নিশ্চিত

মেসিকে ছাড়াও দুর্দান্ত বার্সেলোনা, শেষ ষোলো নিশ্চিত

লাইপজিগের ফাউলে পিএসজির মান রক্ষা

লাইপজিগের ফাউলে পিএসজির মান রক্ষা

লেভানডোভস্কি, সুখী স্ট্রাইকার ভাবতেই পারেন

লেভানডোভস্কি, সুখী স্ট্রাইকার ভাবতেই পারেন

এশিয়ান চ্যাম্পিয়নস লিগে ভিএআর

এশিয়ান চ্যাম্পিয়নস লিগে ভিএআর