নাটকীয় ম্যাচে শেষ হাসি সুইসদের, ফ্রান্সের বিদায়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪০ পিএম, ২৯ জুন ২০২১
নাটকীয় ম্যাচে শেষ হাসি সুইসদের, ফ্রান্সের বিদায়

ইউরো চ্যাম্পিয়নশীপে দুর্দান্ত এক রাত গেল। ক্রোয়েশিয়া-স্পেন ম্যাচের তুমুল উত্তেজনার রেশ না কাটতেই আরও একটি নাটকীয় ম্যাচের স্বাদ পেল ফুটবল ভক্তরা। বিশ্বকাপ জয়ী ফ্রান্সকে পেনাল্টি শুটআউটে হারিয়ে ১৭ বছর পর কোয়ার্টার ফাইনালে পা রাখলো সুইজারল্যান্ড। আর সুইসদের কাছে হেরে শেষ ষোলো থেকেই বিদায় নিতে হয়েছে পগবা-এমবাপেদের।

সোমবার (২৮ জুন) নির্ধারিত সময়ের খেলা ৩-৩ গোলে নিষ্পত্তি হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও স্কোর লাইন একই থাকলে ম্যাচের ভাগ্য গড়ায় পেনাল্টি গুটআউটে। পেনাল্টি শুটআউটে ৫-৪ গোলে জিতে ফ্রান্সকে হারিয়ে ১৭ বছর পর কোয়ার্টার ফাইনালে পা রাখে সুইজারল্যান্ড। আগামী ২ জুলাই (শুক্রবার) সেন্ট পিটার্সবার্গে তাদের প্রতিপক্ষ স্পেন।

ম্যাচের শুরুতেই ফ্রান্সকে চমকে দিয়ে এগিয়ে যায় সুইজারল্যান্ড। ম্যাচের ১৫ মিনিটে হারিস সেফারোভিচের গোলে এগিয়ে যায় ভ্লাদিমির পেতকোভিচের শিষ্যরা। প্রথমার্ধে সেই গোল পরিশোধ করতে ব্যর্থ ফ্রান্স ১-০ গোলে পিছিয়েই বিরতিতে যায়।

sportsmail24

দ্বিতীয়ার্ধে সহজ সুযোগ মিস করে সুইজারল্যান্ড। ম্যাচের ৫৫ মিনিটে পেনাল্টি পায় সুইজারল্যান্ড। সুইস খেলোয়াড় রিকার্ডো রদ্রিগেজের বাঁ দিক দিয়ে কোনাকুনি নিচু শট এক হাতে রুখে দেন লরিস। লরিসের এমন সেইভে যেন আত্মবিশ্বাস ফিরে পায় ফ্রান্সের খেলোয়াড়েরা।

ম্যাচে পরবর্তী সময়ে চমক দেখান করিম বেনজেমা। মাত্র ২ মিনিটের ব্যবধানে ২ গোল করেন তিনি। ম্যাচের ৫৭ মিনিটে এমবাপের পাস থেকে বাঁ পায়ে গোল করেন তিনি। সেই গোলের উল্লাস না কাটতেই আবারও দলের হয়ে গোল করেন বেনজেমা। ম্যাচের ৫৯ মিনিটে আন্তোয়ান গ্রিজম্যানের উঁচু শটে বল সুইশ গোলরক্ষক সমারের হাতে লেগে দূরের পোস্ট দিয়ে বের হওয়ার আগেই হেড করে গোল করেন বেনজেমা।

২-১ গোলে এগিয়ে থাকা ফ্রান্স ৩-১ গোলে এগিয়ে যায় ম্যাচের ৭৫ মিনিটে। পল পগবার গোলে ৩-১ গোলের লিড পায় তারা। স্বাভাবিক দৃষ্টিকোণ থেকে যখন মনে হচ্ছিল সহজ জয়ের পথে ফ্রান্স তখনই দুর্দান্ত ভাবে সুইসরা ম্যাচে ফিরে।

ম্যাচের ৮১ মিনিটে সেফারোভিচের দ্বিতীয় গোলে ব্যবধান কমিয়ে ৩-২ করে সুইজারল্যান্ড। আর ম্যাচের অতিরিক্ত সময়ে মারিও গাভরানোভিচের গোলে একেবারে শেষ মুহূর্তে সমতায় ফেরার উল্লাসে মাতে সুইজারল্যান্ড। ম্যাচের অতিরিক্ত সময়ে কোন দলই গোল বের করতে না পারলে ৩-৩ গোলে সমতা নিয়ে পেনাল্টি শুটআউটে গড়ায় ম্যাচ।

পেনাল্টিতে প্রথম শটে সুইজারল্যান্ডের গাভ্রানোভিচ গোল করেন। ফ্রান্সকে স্বস্তি এনে দিয়ে গোল করেন পগবাও। দ্বিতীয় শুটে সুইশদের উল্লাসে মাতান ফ্যাবিয়ান স্কার। ফ্রান্সের পক্ষে দ্বিতীয় শটে ডানপ্রান্ত দিয়ে জালে বল জড়ান জিরুদ। মানুয়েল আকানজি ঠাণ্ডা মাথায় তৃতীয় শটে লক্ষ্যভেদ করে সুইজারল্যান্ডকে ম্যাচে রাখেন। তৃতীয় শট থেকে ফ্রান্সের হয়ে লক্ষ্যভেদ করেন থুরাম।

পেনাল্টি শুটআউটেও সমানতালে লড়ে যায় দুই দল। চতুর্থ শটে ভারগাসের শট ডান হাত দিয়ে লরিস ঠেকালেও বল রাখতে পারেননি। কিম্পেম্বে করেন ফ্রান্সের চতুর্থ গোল। লরিসকে ভুল দিকে পাঠিয়ে সুইশদের শেষ শটে সফল হন মেহমেদি। ফ্রান্সের শেষ শট নিতে আসেন এমবাপে।

শেষ শট নিতে এসে নায়কের পরিবর্তে হলনায়ক হয়ে যান তিনি। তার উঁচু শট ডান দিকে ঝাঁপিয়ে রুখে দেন সুইস গোলরক্ষক সমার। আর তাতেই বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে উল্লাসে মেতে উঠে সুইজারল্যান্ডের ফুটবলাররা। আর অঘটনের শিকার হয়ে শেষ ষোলো থেকেই বিদায় নিতে হয় ফ্রান্সকে।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির জোড়া গোল, বলিভিয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা

মেসির জোড়া গোল, বলিভিয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা

ফ্রি এজেন্ট হচ্ছেন মেসি

ফ্রি এজেন্ট হচ্ছেন মেসি

সিদ্ধান্ত বদল, ব্রাজিল ছাড়ছে  আর্জেন্টিনা

সিদ্ধান্ত বদল, ব্রাজিল ছাড়ছে আর্জেন্টিনা

ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর