পর্তুগালকে হতাশায় ডুবিয়ে কাতার বিশ্বকাপে সার্বিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৪ পিএম, ১৫ নভেম্বর ২০২১
পর্তুগালকে হতাশায় ডুবিয়ে কাতার বিশ্বকাপে সার্বিয়া

শুরুতেই এগিয়ে গিয়ে কাতার বিশ্বকাপ নিশ্চিতের আভাস দিয়েছিল পর্তুগাল। বিরতিতে যাওয়ার আগে সমতায় ফিরলেও আশায় ছিল ক্রিস্টিয়ানো রোনালদোরা। তবে ম্যাচের অন্তিম সময়ে নাটকীয় গোলে জয় নিশ্চিত করে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সার্বিয়া। হতাশ রোনালদোদের বিশ্বকাপে খেলতে এখন পার হতে হবে প্লে-অফের কঠিন পরীক্ষায়।

রোববার (১৪ নভেম্বর) রাতে লিসবনে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে মুখিমুখি হয়েছিল পর্তুগাল ও সার্বিয়া। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে খেলতে নামলেও ড্র করলেই বিশ্বকাপের টিকেট পেত পর্তুগাল। তবে সেটি আর করতে পারেনি তারা। ২-১ গোলে জিতে নিয়েছে সার্বিয়া।

ম্যাচের দ্বীতীয় মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। খেলা শুরু হওয়ার পর বের্নার্দো সিলভা পাস থেকে ফাঁকা জায়গায় বল পেয়ে যান রেনাতো সানচেস। সেখান থেকে বল ধরে ভেতরে ঢুকে ডান পায়ের শটে সার্বিয়ার গোলরক্ষককে সহজেই পরাস্ত করেন তিনি। ফলে শুরুতেই ১-০ গোলে এগিয়ে যায় রোনালদোরা।

শুরুতে এগিয়ে গিয়ে গত মার্চে সার্বিয়ার মাঠে প্রথম দেখায় ২-২ ড্র করা পর্তুগাল জয়ের আভাসই দিচ্ছিলো। তবে প্রথমার্ধেই সমতায় ফিরে সার্বিয়া। ম্যাচের ৩৩তম মিনিটে ডি-বক্সের মাথা থেকে দুসান তাদিচের শট গোলরক্ষকের হাতে লাগলেও বল আটকানো সম্ভব হয়নি।

সমতায় ফেরার পর প্রথমার্ধেই প্রায় পিছিয়ে পড়েছিল পর্তুগাল। বিরতির আগে পর্তুগালের জালে ভ্লাহোভিচ বল পাঠালেও অফসাইডের কারণে সে যাত্রায় বেঁচে যায় তারা। ফলে ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।
sportsmail24
দ্বিতীয়ার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও গোল পাচ্ছিল না কোন দল। পর্তুগালের দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও ছিলেন নিজের ছায়া হয়ে। দলের প্রয়োজনে জ্বলে উঠতে পারছিলেন না এ তারকা ফুটবলার।

শেষ দিকে পর্তুগালের উপর চাপ বাড়ায় সার্বিয়া। সেটির ফলও পায় তারা। নির্ধারিত সময়ের শেষ মিনিটে (৯০ মিনিট) সার্বিয়াকে উচ্ছ্বাসে ভাসান আলেক্সান্দার মিত্রোভিচ। সতীর্থের ক্রস থেকে আসা বল হেড করে দূরের পোস্ট দিয়ে আদায় করে নেন মহামূল্যবান গোল। মাঠে রোনালদোদের হতাশায় ডুবিয়ে বিশ্বকাপ মঞ্চে পা রাখার উল্লাসে মাতেন সার্বিয়ার ফুটবলাররা।

‘এ’ গ্রুপের বাছাইয়ে আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে ২০২২ কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিলো সার্বিয়া। জয় বঞ্চিত হওয়ায় সমান ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে গ্রুপে দুই নম্বরে রয়েছে পর্তুগাল। তবে রোনালদোদের বিশ্বকাপ খেলার আশা এখনই শেষ হয়ে যায়নি। প্লে-অফের কঠিন পরীক্ষা দিয়ে পাস করতে পারলেই মিলবে কাতার বিশ্বকাপের টিকিট।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি ২০২২ কাতার বিশ্বকাপে খেলবে। বাকি ১০ রানার্সআপ দেশ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের অনুষ্ঠিত হবে প্লে-অফে। যেখানে ইউরোপ কাতার বিশ্বকাপে জায়গা পাবে আরও তিন দল। রোনালদোদের খেলতে হলে এখন পারি দিতে হবে প্লে-অফের পরীক্ষা।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কলম্বিয়াকে হারিয়ে সবার আগে কাতার বিশ্বকাপে ব্রাজিল

কলম্বিয়াকে হারিয়ে সবার আগে কাতার বিশ্বকাপে ব্রাজিল

বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে পড়লেন পগবা

বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে পড়লেন পগবা

জার্মানির পর নিশ্চিত হলো ডেনমার্কের বিশ্বকাপ

জার্মানির পর নিশ্চিত হলো ডেনমার্কের বিশ্বকাপ

কাতার বিশ্বকাপের এশিয়ান বাছাইপর্বের বেশিরভাগ ম্যাচ স্থগিত

কাতার বিশ্বকাপের এশিয়ান বাছাইপর্বের বেশিরভাগ ম্যাচ স্থগিত