× Advertisement

ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-নেইমার-রোনালদো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৭ এএম, ২৪ নভেম্বর ২০২১
ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-নেইমার-রোনালদো

আর্জেন্টিনার দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা কাটানোর নায়ক ছিলেন লিওনেল মেসি। তাই তো ফিফা বর্ষসেরা তালিকায় অবধারিতভাবেই আছেন মেসি। পাশাপাশি তার সাথে আছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। এছাড়াও মেসির ক্লাব সতীর্থ নেইমারও আছেন এ তালিকায়।

সোমবার (২২ নভেম্বর) ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচনের জন্য ১১ জনের তালিকা প্রকাশ করেছে। সে তালিকায় আরও আছে ইতালির হয়ে ইউরো এবং চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ী জর্জিনহো, রবার্তো লেভানডস্কি, কিলিয়ান এমবাপের মতো তারকাররা।

বর্ষসেরা ফুটবলার নির্বাচনের জন্য ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের পারফর্মেন্স বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করেছে ফিফা। 

দলীয় কোনো সাফল্য না থাকলেও ব্যক্তিগত পারফর্মেন্সে বেশ উজ্জ্বল ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। প্রথম ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা এবং সিরি ‘এ’-তে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন তিনি। এ সময়ে জুভেন্টাসের হয়ে ইতালিয়ান কাপ এবং ইতালিয়ান সুপার কাপ শিরোপা জিতেন তিনি।

অপরদিকে লিগ ওয়ানে হতাশার একটি মৌসুমে কাটিয়েছে প্যারিস সেন্ট জার্মেইন। তবে নিজের পারফর্মেন্সের উদ্ভাসিত ছিলেন নেইমার। কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা হারালেও ব্রাজিলকে ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নেইমার।

দলগত সাফল্যে বড় ভূমিকা রেখে সবার নজর কেড়েছেন জর্জিনহো। চেলসিতে করা নিজের সেরা জাতীয় দলের হয়েও করেন তিনি। এতেই ইতালির ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিততে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

২০২০-২১ মৌসুমের উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার জিতেছেন জর্জিনহো। ফিফা বর্ষসেরার পুরষ্কার জিতলেও তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। 

চলতি বছরের ১০ ডিসেম্বর পর্যন্ত সারা বিশ্বের ফুটবলপ্রেমিরা ভোট দিতে পারবেন। জানুয়ারিতে ১১ জনের মধ্যে থেকে সেরা তিনজনকে বেছে নেওয়া হবে। পরবর্তীতে ১৭ জানুয়ারি এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে।

১১ জনের তালিকা:

করিম বেনজেমা (ফ্রান্স/রিয়াল মাদ্রিদ)
কেভিন ডে ব্রুইনি (বেলজিয়াম/ম্যানচেস্টার সিটি)
ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল/ইউভেন্তুস/ম্যানচেস্টার ইউনাইটেড)
আর্লিং হলান্ড (নরওয়ে/বরুশিয়া ডর্টমুন্ড)
জর্জিনিয়ো (ইতালি/চেলসি)
এনগোলো কন্তে (ফ্রান্স/চেলসি)
রবার্তো লেভানদোভস্কি (পোল্যান্ড/বায়ার্ন মিউনিখ)
কিলিয়ান এমবাপে (ফ্রান্স/পিএসজি)
লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা/পিএসজি)
নেইমার (ব্রাজিল/পিএসজি)
মোহামেদ সালাহ (মিশর/লিভারপুল)

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্ট্রল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

এখনই অবসরে যাচ্ছেন না আগুয়েরো : জাভি

এখনই অবসরে যাচ্ছেন না আগুয়েরো : জাভি

ফুটবলকে বিদায় বলতে প্রস্তুত আগুয়েরো

ফুটবলকে বিদায় বলতে প্রস্তুত আগুয়েরো

জাভির অধীনে জয়ে ফিরলো বার্সেলোনা

জাভির অধীনে জয়ে ফিরলো বার্সেলোনা

বরখাস্ত হলেন উরুগুয়ের কোচ তাবারেজ

বরখাস্ত হলেন উরুগুয়ের কোচ তাবারেজ