ব্যালন ডি'অরে নতুন নিয়ম, ভোট দিতে পারবে না বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৩ এএম, ১২ মার্চ ২০২২
ব্যালন ডি'অরে নতুন নিয়ম, ভোট দিতে পারবে না বাংলাদেশ

ফুটবলে ব্যক্তিগত সর্বোচ্চ অর্জন ফিফা ব্যালন ডি’অর। বছরের সেরা ফুটবলারকে এই পুরস্কারে ভূষিত করে ফিফা। এই পুরস্কারে এতোদিন রাজত্ব করেছেন বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার মেসি এবং রোনালদো। তবে এবার তাদের আধিপত্য কমার সম্ভাবনা রয়েছে। কারণ, ব্যালন ডি’অর নিয়মে এসেছে চার পরিবর্তন!

এই চার নিয়মের একটির গ্যাঁড়াকলে পড়তে হয়েছে বাংলাদেশকেও। এর আগে বাংলাদেশের ক্রীড়া সাংবাদিকরা সেরা ফুটবলার নির্বাচনে ভোট দিতে পারলেও এখন থেকে আর সেটা আর পারবেন না। বিশ্ব ফুটবলে বাংলাদেশের অবস্থানই দেশের ক্রীড়া সাংবাদিকদের কাছ থেকে এই সম্মান কেড়ে নিয়েছে।

১৯৫৬ সাল থেকে ব্যালন ডি’অর চালু হওয়ার পর এই পর্যন্ত সব কিছু আগের নিয়মেই হয়ে আসছিল। যদিও এই পুরস্কার একসময় শুধু ইউরোপের ফুটবলাররাই পেতেন। সে নিয়মে বদল হওয়ার পর বাইরের দেশগুলোও সুযোগ পায়। আর তাতে সাতবার বাজিমাত করেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি।

ব্যালন ডি’অরের নতুন চারটি নিয়মের মধ্যে প্রথমটা হলো সময়সীমার পরিবর্তন। আগে ব্যালন ডি’অরের ক্ষেত্রে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত দুই মৌসুমের পারফরম্যান্স এক করে এক বছর হিসাবে বিবেচনা করা হতো। এবার থেকে সেটা বছর হিসাবে নয়, বরং এক মৌসুম হিসাবেই (ছয় মাস) বিবেচনা করা হবে।

নিয়মের দ্বিতীয়টা হলো তালিকা নিয়ে বিতর্কিত সিদ্ধান্ত এড়ানো। এত দিন ফরাসি সাময়িকী লে’কিপের লেখকেরাই তালিকা দিতেন। এবার স্বচ্ছতা আনতে ফ্রান্স ফুটবল ও লে’কিপের লেখকদের সঙ্গে থাকবেন ব্যালন ডি’অরের দূত হিসেবে কাজ করা দিদিয়ের দ্রগব ও ভিয়েতনামের সাংবাদিক থ্রুং আন এনগোচ।

নতুন নিয়মের তিন নাম্বার আইনেই কেড়ে নেয়া হয়েছে বাংলাদেশের ভোট ক্ষমতা। শুধু বাংলাদেশ নয়, ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ ১০০ দেশের (মেয়েদের ক্ষেত্রে শীর্ষ ৫০ দেশ) বাইরের সাংবাদিকরা ভোট দিতে পারবেন না। নিয়ম অনুযায়ী বর্তমানে বাংলাদেশ সহ উপমহাদেশের কোনো দেশই ভোট দিতে পারবে না।

চার নাম্বার নিয়মে আছে স্বচ্ছতার ব্যাপার। ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণার পরই ফুটবল বিশ্বে বিতর্কের ঝড় ওঠে। সেটা রুখতেই এবার নিয়মে কিষ্ণিৎ পরিবর্তন। আগে একজন খেলোয়াড়ের অতীত অর্জনও বিবেচনা করা হতো, এবার থেকে সেটা আর থাকবে না। শুধু এক মৌসুমের পারফরম্যান্সই বিবেচ্য হবে।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার

মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার

ব্যালন ডি’অরের ৬৪ বছরের ইতিহাস ভাঙলো করোনা

ব্যালন ডি’অরের ৬৪ বছরের ইতিহাস ভাঙলো করোনা

ইউক্রেন-রাশিয়ার ফুটবলারদের জন্য বদলে গেল দল-বদলের নিয়ম

ইউক্রেন-রাশিয়ার ফুটবলারদের জন্য বদলে গেল দল-বদলের নিয়ম

মেসিকে বিদায় দিলেও অনুশোচনা নেই বার্সা সভাপতি লাপোর্তের

মেসিকে বিদায় দিলেও অনুশোচনা নেই বার্সা সভাপতি লাপোর্তের