আর্জেন্টিনার চেয়ে তুলনামূলক কঠিন গ্রুপে ব্রাজিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪২ এএম, ০২ এপ্রিল ২০২২
আর্জেন্টিনার চেয়ে তুলনামূলক কঠিন গ্রুপে ব্রাজিল

কাতার বিশ্বকাপ ২০২২ সামনে রেখে অংশগ্রহণকারী দলগুলোকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে ড্র। প্রতিবারই ড্র অনুষ্ঠানে পুরো বিশ্বের চোখ থাকে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিলের গ্রুপের দিকে। এবারও তার ব্যক্তিক্রম হয়নি। ড্র শেষে আর্জেন্টিনার চেয়ে তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে ব্রাজিল।

শুক্রবার (১ এপ্রিল) কাতারের দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় ড্র। ৩২টি দলকে ৮টি গ্রুপে ভাগ করে ড্র করা হয়। তাতে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা পড়েছে গ্রুপ ‘সি’ এবং ব্রাজিল পড়েছে গ্রুপ ‘ডি’তে।

গ্রুপে ‘সি’তে আর্জেন্টিনা ছাড়া বাকি তিন দল হলো – সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ড। ফিফা র‍্যাংকিং অনুযায়ী বাকি তিন দলের দুই দল আর্জেন্টিনার ধারে কাছেও নেই। সে হিসেবে তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে আর্জেটিনা।

ফিফা র‍্যাংকিংয়ে বর্তমানে আর্জেন্টিনার অবস্থান চারে। তাদের গ্রুপের বাকি তিন প্রতিপক্ষের মধ্যে সৌদি আরবের অবস্থান ৪৯ নাম্বারে। এই দিক দিয়ে আর্জেন্টিনার সাথে জমজমাট লড়াইটা হবে মেক্সিকোর। র‍্যাংকিংয়ে ৯ নাম্বারে আছে মেক্সিকানরা। ছেড়ে কথা বলবে না ২১ নাম্বারে থাকা পোল্যান্ডও।

বাছাইপর্বে ব্রাজিলের গ্রুপ ‘ডি’ তে পড়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড এবং ক্যামেরুন। এদের মধ্যে র‍্যাংকিংয়ে ২১ নাম্বারে আছে সার্বিয়া। তাদের কাছাকাছি ১৪ নাম্বারে আছে সুইজারল্যান্ড। ক্যামেরুন আছে ৩১ নাম্বারে। র‍্যাংকিংয়ের হিসেবে ব্রাজিলকে কঠিন পরীক্ষাই দিতে হবে সুইজারল্যান্ড এবং সার্বিয়ার কাছে।

এই তো গেল র‍্যাংকিংয়ের হিসাব। ম্যাচের চিত্রপট বদলে দেন খেলোয়াড়রা। সেদিকে আলো ফেললে ব্রাজিলের জন্য অপেক্ষা করছেন লুকা জোভিক, দুসান ভ্লাহোভিচ, জারদান শাকিরিরা। যেকোনো সময় ম্যাচের দৃশ্যপট বদলে দেয়ার ক্ষমতা রাখেন ইউরোপের শীর্ষ ক্লাবগুলোয় খেলা এই তারকারা।

আর্জেন্টিনার জন্য সবচেয়ে বড় প্রতিপক্ষ হয়ে দেখা দিতে পারে রবার্ট লেভানডোভস্কির পোল্যান্ড। বর্তমান সময়ের অন্যতম সেরা এই তারকাই বদলে দিতে পারেন ম্যাচের ভাগ্য। কম যাবে না মেক্সিকানরাও। তাদেরও রয়েছে ক্লাব মাতানো একঝাঁক তারকা।

আর্জেন্টিনা-ব্রাজিল নিয়ে চারপাশে এরকম অনেক হিসাবনিকাশ থাকলেও ড্রয়ের ফলে দুই দল দাঁড়িয়েছে দুই মেরুতে। সমীকরণ দেখে ভক্তরাও চমকে উঠতে পারেন। কাতারে সেমিফানালের আগে মুখোমুখি হচ্ছেন না মেসি-নেইমাররা। 

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপ: গ্রুপ পর্বে কে কার প্রতিপক্ষ

কাতার বিশ্বকাপ: গ্রুপ পর্বে কে কার প্রতিপক্ষ

কাতার বিশ্বকাপ: ‘সি’ গ্রুপে আর্জেন্টিনা, ‘জি’ গ্রুপে ব্রাজিল

কাতার বিশ্বকাপ: ‘সি’ গ্রুপে আর্জেন্টিনা, ‘জি’ গ্রুপে ব্রাজিল

কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল ‘আল রিহলা’

কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল ‘আল রিহলা’

ফুটবল বিশ্বকাপে কাতারের আট স্টেডিয়াম

ফুটবল বিশ্বকাপে কাতারের আট স্টেডিয়াম