কিংবদন্তী ফুটবলার প্যাট্রিক এমবোমার ইসলাম গ্রহণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০২ পিএম, ১৫ মে ২০২২
কিংবদন্তী ফুটবলার প্যাট্রিক এমবোমার ইসলাম গ্রহণ

ইসলাম ধর্ম গ্রহন করেছেন ক্যামেরুনের কিংবদন্তি ফুটবলার প্যাট্রিক এমবোমা। ইসলাম ধর্ম গ্রহণের পর নিজের নাম পরিবর্তন করে আবদউল জালিল এমবোমা রাখেন সাবেক এই ফুটবলার। ক্যামেরুণের কয়েকটি গণমাধ্যম তার ইসলাম গ্রহণের খবরটি নিশ্চিত করেছে।

শুক্রবার (১৩ মে) ক্যামেরুনের একটি মসজিদে জুমার নামাজের পর ইসলাম গ্রহণের কাজ সস্পন্ন করেন ৫১ বছর বয়সী এই ফুটবলার। ক্যামেরুনের অর্থনৈতিক রাজধানী ডুয়ালার একটি মসজিদে কালেমা পাঠ করার মাধ্যমে নিজের ধর্ম পরিবর্তন করেন তিনি। এ সময় সেখানে অনেক মুসল্লি উপস্থিত ছিল।

এমবোমার ইসলাম গ্রহণের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, মসজিদের ইমামের সঙ্গে কালেমা পাঠ করছেন এমবোমা। এখনো এ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি। তবে তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে নতুন একটি ছবি পোস্ট করেছেন।

এর আগে চলতি বছরের রমজান মাসেও ইসলামের সেবামূলক কাজ করেছেন এই ফুটবলার। রমজান মাস উপলক্ষ্যে মুসলিম জাতিকে শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টও করেছিলেন তিনি।

একটা সময় ক্যামেরুন জাতীয় দলের হয়ে দুর্দান্ত খেলেছেন এমবোমা। ক্যামেরুনের জাতীয় দলের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও তিনি।। ২০০৫ সালে অবসর নেওয়ার আগে শ্যাটোরোক্স, প্যারিস সেন্ট-জার্মেই, মেটজ, গাম্বা ওসাকা, ক্যাগলিয়ারি, পারমা, সান্ডারল্যান্ড, আল-ইত্তিহাদ, টোকিও ভার্ডি এবং ভিসেল কোবের হয়ে খেলেন।

ক্যামেরুনের হয়ে ১৯৯৮ ও ২০২২ বিশ্বকাপে খেলেছিলেন এমবোমা। ২০০০ সালের অলিম্পিক গেমসে ক্যামেরুনকে স্বর্ণপদক জেতানোতে তার অবদান ছিল। ২০০০ ও ২০০২ সালে আফ্রিকান নেশনস কাপে জয়েও দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। তিনি ২০০০ সালে বর্ষসেরা আফ্রিকান ফুটবলার নির্বাচিত হন।

সম্প্রতি বেশ কয়েকজন ফুটবলার ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।। গত মার্চে আর্সেনালের মিডফিল্ডার থমাস পার্টি ইসলাম ধর্ম গ্রহণের ঘোষণা দেন। কয়েকদিন আগে ডাচ ফুটবল তারকা ক্লারেন্স সিডর্ফও ইসলাম ধর্ম গ্রহণ করে ইনস্টাগ্রামে তার সিদ্ধান্তের কথা জানান।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যাসন মাউন্টের দুঃখ ‘ওয়েম্বলি স্টেডিয়াম’

ম্যাসন মাউন্টের দুঃখ ‘ওয়েম্বলি স্টেডিয়াম’

দেম্বেলেকে পেতে চায় বায়ার্ন মিউনিখ

দেম্বেলেকে পেতে চায় বায়ার্ন মিউনিখ

উত্তেজনা ছড়ানো ম্যাচে এফএ কাপের শিরোপা লিভারপুলের

উত্তেজনা ছড়ানো ম্যাচে এফএ কাপের শিরোপা লিভারপুলের

অর্ধশত দেশ ঘুরবে কাতার বিশ্বকাপের ট্রফি

অর্ধশত দেশ ঘুরবে কাতার বিশ্বকাপের ট্রফি