দোন্নারুমা নাকি নাভাস, পিএসজিকে বাছতে হবে একজন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৫ মে ২০২২
দোন্নারুমা নাকি নাভাস, পিএসজিকে বাছতে হবে একজন

ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনের (পিএসজি) অন্দরমহল তারকায় ঠাসা। দলের প্রতিটি বিভাগেই একাধিক বিশ্বসেরা ফুটবলার। গোলরক্ষক ইতালিয়ান জিয়ানলুইজি দোন্নারুমা ও কোস্টারিকান কেইলর নাভাস তারই জ্বলন্ত প্রমাণ। তবে এক বিভাগে দুই তারকা নিয়ে বিপাকে পড়েছে পিএসজি। কারণ, নতুন মৌসুমে পিএসজিকে যেকোনো একজনকেই বেছে নিতে হবে।

ইতালির হয়ে সদ্য ইউরো জিতেছেন দোন্নারুমা। শুধু তাই নয়, টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের খেতাবও পেয়েছেন তিনি। ঠিক সেই সময়েই ইতালিয়ান ক্লাব এসি মিলান থেকে দোন্নারুমাকে ঢেরায় ভিড়িয়েছে পিএসজি। একই দলবদলে লিওনেল মেসি, সার্জিও রামোস, জর্জিনিও ভাইনালদম, আশরাফ হাকিমি এবং নুনো মেন্দেজকে দলে টেনে সাড়া ফেলে দিয়েছিল পিএসজি।

মাত্র ১৬ বছর বয়সে এসি মিলানের মূল দলে অভিষেক হওয়া দোন্নারুমা ফ্রান্স গিয়েছিলেন অনেক আশা নিয়ে। তবে এমন তারকায় ঠাসা দলটি যেমন কাঙ্ক্ষিত সাফল্য পায়নি, তেমনি দোন্নারুমাও খুব ভালো একটা মৌসুম কাটাতে পারেননি।

প্রত্যাশিত লিগ ওয়ান শিরোপা জিতলেও কাঙ্ক্ষিত চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে বাড়ি ফিরছে পিএসজি। 

দোন্নারুমা আসার আগে থেকেই ক্লাবটিতে রয়েছেন কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাস। দোন্নারুমা ও নাভাস দু’জনেই সময়ের অন্যতম সেরা গোলরক্ষক। তবে পিএসজি কাউকেই এক নম্বর গোলরক্ষক নির্বাচন করেনি।

পিএসজির কোচ পচেত্তিনো দু’জনকেই ভাগ করে একাদশে সুযোগ দিয়েছেন। যে কারণে দু’জনের কেউই একাদশে নিয়মিত হতে পারেননি। তবে এ নিয়মে আগামী মৌসুমে খেলতে রাজি নন ২৩ বছর বয়সী দোন্নারুমা।

চলতি মৌসুমে গ্লাভস হাতে খুব একটা ভালো যায়নি এ ইতালিয়ান গোলরক্ষকের। তার ভুলেই পিএসজির বিপক্ষে প্রত্যাবর্তন ঘটিয়েছিল রিয়াল মাদ্রিদ। তার উপর একাদশে নিয়মিত হতে না পারায়ও যথেষ্ট বিরক্ত দোন্নারুমা। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে দোন্নারুমা বলেন, “না, আমার মনে হয় না এমনটা আর হবে। কারণ, আমার ধারণা, ক্লাব সিদ্ধান্ত নেবে এই ব্যাপারে। আমরা দু’জনেই ভালো মানুষ, পরিস্থিতিটা বুঝি। কিন্তু এটা খুব কঠিন, তার জন্যও। তবে দু’জনেই ব্যাপারটা ভালোমতো সামলিয়েছি।”

নতুন মৌসুমে পিএসজির হয়ে নিজের সেরাটা দিতে বদ্ধ পরিকর দোন্নারুমা। তবে গোলরক্ষকের এক নম্বর জায়গাটা আর ভাগাভাগি করতে চান না তিনি। 

দোন্নারুমা বলেন, “আমি জানি আরও ভালো করতে পারতাম। আমি এতো বেশি ম্যাচ খেলিনি, মাত্র অর্ধেক (মৌসুমের) ম্যাচ খেলেছি। ব্যাপারটা সহজ না। যে পরিস্থিতিতে খেলেছি, আমার সেরাটা দিতে পারিনি। কিন্তু আমি নিশ্চিত যে, ক্লাব ও দলকে আমি আরও অনেক কিছু দিতে পারব।’’

২০২১-২২ মৌসুমে পিএসজির হয়ে ক্যারিয়ারে প্রথম লিগ শিরোপা জিতেছেন জিয়ানলুইজি দোন্নারুমা। ক্লাবটির হয়ে এখন পর্যন্ত ২৪ ম্যাচে পিএসজির গোলবার সামলিয়েছেন এ তরুণ। পিএসজির হয়ে লিগ ওয়ানে ১৭টি, চ্যাম্পিয়নস লিগে ৫টি ও কোপা ডি ফ্রান্স টুর্নামেন্টে ২টি ম্যাচে মাঠে নেমেছেন দোন্নারুমা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ফ্রান্স ফুটবল প্রধানের ইঙ্গিত, পিএসজিতে যাচ্ছেন জিদান

ফ্রান্স ফুটবল প্রধানের ইঙ্গিত, পিএসজিতে যাচ্ছেন জিদান

শিরোপা জেতার পরও প্যারিস ছাড়ছেন পিএসজির পাঁচ তারকা

শিরোপা জেতার পরও প্যারিস ছাড়ছেন পিএসজির পাঁচ তারকা

নিজের জমানো ‘কারিশমা’ প্যারিসকে দেখাতে চাই: রামোস

নিজের জমানো ‘কারিশমা’ প্যারিসকে দেখাতে চাই: রামোস

অর্ধশত দেশ ঘুরবে কাতার বিশ্বকাপের ট্রফি

অর্ধশত দেশ ঘুরবে কাতার বিশ্বকাপের ট্রফি