চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ঘটনায় ক্ষমা চাইলো প্যারিস পুলিশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৯ পিএম, ০৯ জুন ২০২২
চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ঘটনায় ক্ষমা চাইলো প্যারিস পুলিশ

২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে মাঠের বাইরে প্যারিস পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়েছিল রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের সমর্থকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ছুড়েছিল কাঁদানে গ্যাস। ঘটনার পর প্যারিস পুলিশ ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা এ ঘটনার জন্য দায়ী করে দু’দলের সমর্থকদের। দুই দলই এর প্রতিবাদ করলে ক্ষমা প্রার্থনা করেছে প্যারিস পুলিশ।

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের পর প্যারিস পুলিশ ও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাঠের বাইরের ঘটনার জন্য রিয়াল মাদ্রিদ ও লিভারপুল সমর্থকদের দায়ী করেন। যদিও বারবারই এই অভিযোগ অস্বীকার করেছিল ক্লাব দু’টি। এমনকি উয়েফাও প্যারিসের সুরে কথা বলেছিলেন।

মাঠের বাইরের ঘটনায় নির্ধারিত সময়ের ৩৬ মিনিট পর শুরু হয় চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। ইতিহাসে প্রথমবারের মতো নির্ধারিত সময়ের খেলা শুরু করে উয়েফা।

সেই সময় মাঠে সঠিক সময়ে দর্শক প্রবেশ করতে না পারার অভিযোগ না হলেও পরে জানা যায়, মাঠের বাইরে হেনস্তার শিকার হয়েছেন দু’দলের সমর্থকরা। পাশাপাশি পুলিশের সাথে হয়েছিল সংঘর্ষও।

এ ঘটনায় এতো বড় টুর্নামেন্টের ফাইনাল আয়োজনে প্যারিসের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠলে দায়ভার পুরোটাই রিয়াল-লিভারপুল সমর্থকদের কাঁধে চাপায় তারা। যদিও শেষ পর্যন্ত ঘটনার জন্য ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন প্যারিসের পুলিশ প্রধান দিদিয়ের ললেমেন্ট।

বৃহস্পতিবার (৯ জুন) এক বিবৃতিতে তিনি বলেন, “এটা অবশ্যই আমাদের ব্যর্থতা। ব্যর্থতা ছিল কারণ লোকজন আমাদেরকে আক্রমণ করেছিল। আমরা আমাদের দেশের নাম সম্মুন্নত রাখতে পারিনি।”

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: মাঠের বাইরেও যেসব ঘটনা ঘটেছিল

ক্ষমা চেয়ে দিদিয়ের বলেন, “আমরা কাঁদানে গ্যাস নিক্ষেপের জন্য দুঃখিত। অন্যভাবেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যেতে পারতো।”

তবে দর্শকরা উত্তেজিত হওয়ার পরই কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়েছে জানিয়ে বলেন, “আমরা অতিরিক্ত লোকজনকে গেট থেকে সরে যেতে বলেছিলাম। তারা না সরে উত্তেজিত হয়ে পড়লে কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়।”

লিভারপুলকে হতাশ করে রিয়ালের রেকর্ড ১৪তম শিরোপা

ঘটনার পর ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, টিকিট ছাড়া প্রায় ৩০-৪০ হাজার দর্শক স্টেডিয়ামের গেটে ভিড় করেছিলেন। এই তথ্য সত্য নয় জানিয়ে প্যারিস পুলিশের প্রধান বলেন, ওইদিন স্টেডিয়ামের প্রতিটি গেটে হাজারখানেক দর্শকের মতো ভিড় ছিল।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে দর্শক হেনস্তার ব্যাখ্যা চায় রিয়াল মাদ্রিদ

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে দর্শক হেনস্তার ব্যাখ্যা চায় রিয়াল মাদ্রিদ

লিভারপুল-রিয়াল ম্যাচে মাঠের বাইরের ঘটনায় তদন্ত করবে উয়েফা

লিভারপুল-রিয়াল ম্যাচে মাঠের বাইরের ঘটনায় তদন্ত করবে উয়েফা

চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ  সেরা দল ছিল না: মেসি

চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ সেরা দল ছিল না: মেসি

রিয়ালের ১৪তম শিরোপা, নায়ক কর্তোয়া

রিয়ালের ১৪তম শিরোপা, নায়ক কর্তোয়া